করোনা মোকাবিলায়

আফগানিস্তানে চিকিৎসা সামগ্রীর চালান পাঠাল ইরান

প্রকাশিত: ৮:১৮ পূর্বাহ্ণ , জুন ১, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় আফগানিস্তানে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীর চালান পাঠিয়েছে ইরান। কাবুলে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত বাহাদুর আমিনিয়ান গতকাল (রোববার) কাবুলে এক অনুষ্ঠানে ১১ টনের এই সাহায্যসামগ্রী আফগান উপ স্বাস্থ্যমন্ত্রী বশির নুরমালের কাছে হস্তান্তর করেন।

ইরান থেকে পাঠানো চিকিৎসা সামগ্রীর মধ্যে রয়েছে করোনা শনাক্তের কিট, ভেন্টিলেটর, মাস্ক ও জীবানুনাশক তরল পদার্থ। আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের আঙ্গিনায় এসব সাহায্যসামগ্রী হস্তান্তর করেন ইরানের রাষ্ট্রদূত। সেখানে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে আমিনিয়ান বলেন, বন্ধুপ্রতীম প্রতিবেশী দেশ আফগানিস্তানের জনগণ ও চিকিৎসা কর্মীদের জীবন রক্ষার ব্যবস্থা করতেই তেহরান এসব সামগ্রী পাঠিয়েছে।

এ সময় আফগান উপ স্বাস্থ্যমন্ত্রী ইরানের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, তার মন্ত্রণালয় বর্তমানে করোনা মোকাবিলার চিকিৎসা সামগ্রীর অভাবে ভুগছে এবং ইরানের এ সাহায্য কাবুলের উপকারে আসবে। তিনি করোনা মোকাবিলার আরো বেশি সামগ্রী পাঠানোর জন্য ইরানি রাষ্ট্রদূতের কাছে আবেদন জানান।

এর আগে ইরান করোনা শনাক্তের কিছু কিট আফগানিস্তানে পাঠিয়েছিল এবং সেগুলো দেশটির হেরাত প্রদেশের হাসপাতালগুলোতে ব্যবহার করা হয়।#

পার্সটুডে