চট্টগ্রাম বোর্ডে রেকর্ড জিপিএ-৫ পাশের হার ৮৪.৭৫ শতাংশ

প্রকাশিত: ৮:২৯ অপরাহ্ণ , মে ৩১, ২০২০

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় পাশের হার ৮৪.৭৫ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮ জন শিক্ষার্থী। গত বছরের তুলনায় পাশের হার এবং জিপিএ-৫ দুটোই বেড়েছে। গত পাঁচ বছরের মধ্যে এবার সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
গত বছর পাসের হার ছিল ৭৮. ১১ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ৩৯৩ জন শিক্ষার্থী। এবার পাসের হার ৬.৬৪ শতাংশ এবং জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে এক হাজার ৬১৫টি। এবার পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৪৩ হাজার ৮২৩ জন। পাস করেছে এক লাখ ২১ হাজার ৮৮৮ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৫৫ হাজার ৮৩৯ জন এবং ছাত্রী ৬৬ হাজার ৪৯ জন।
এ বছর বিজ্ঞান বিভাগে পাসের হার ৯২.২৩ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৯৯ জন। ব্যবসায় শিক্ষা শাখায় পাসের হার ৮৮.৬৭ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৮৪৯ জন শিক্ষার্থী। এছাড়া মানবিক বিভাগে পাসের হার ৭৫.৮৪ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে মাত্র ৬০ জন।
নগরীতে পাসের হার ৯০.৩৪ শতাংশ। যা গতবছরের তুলনায় ৫.৯৬ শতাংশ বেশি। মহানগর বাদে জেলায় পাসের হার ৮৫.১৪ শতাংশ। যা গত বছরের তুলনায় ৬.৫৪ শতাংশ বেশি। কক্সবাজারে পাসের হার ৮৪.৫৫, রাঙামাটিতে ৭৮.৬৪, খাগড়াছড়িতে ৬৮.৫৭ এবং বান্দরবানে ৭৩.২৮ শতাংশ।
শীর্ষ ১০ স্কুল
পাসের হার ও জিপিএ-৫ এ শীর্ষে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, দ্বিতীয় সরকারি মুসলিম হাই স্কুল, তৃতীয় নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, চতুর্থ ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পঞ্চম বাংলাদেশ মহিলা সমিতি বালিকা (বাওয়া) উচ্চ বিদ্যালয়, ষষ্ঠ বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ, সপ্তম চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, অষ্টম চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, নবম বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, দশম স্থানে রয়েছে ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজ।