নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

একে-৪৭ ছেড়ে এখন কাশ্মীরের জনপ্রিয় সংগীতশিল্পী (ভিডিও)

তিনি ছিলেন একজন কারুশিল্পী। কাপড়ের ওপর সুতোর নিপুণ কাজ করতেন। কিন্তু বিদ্রোহের টানে তিনি ঘরে থাকতে পারেননি। যোগ দেন বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে। সুই-সুতা ছেড়ে হাতে তুলে নেন একে-৪৭ রাইফেল! মেতে ওঠেন জীবন-মরণ লড়াইয়ে।

এভাবেই একজন সেলাই কারিগর থেকে হয়ে ওঠেন কাশ্মীরি বিদ্রোহী। কিন্তু সব কিছু ছাপিয়ে তিনি এখন জনপ্রিয় গায়ক। বলা হচ্ছে- ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের বাসিন্দা মুহাম্মদ আলতাফ মিরের কথা। অনন্তনাগের জংলত মাণ্ডিতে থাকতেন তিনি।

১৯৯০ সালে মুহাম্মদ মীর অস্ত্র প্রশিক্ষণ নিতে যোগ দেন বিচ্ছিন্নতাবাদী দল ‘আল উমর’-এ। পাঁচটি বছর পরিবারের কাছে তার কোনো খোঁজ ছিল না।

মীরের বড় ভাইয়ের ছেলে মুহম্মদ ইকবাল শাহ বলেন, ‘পাঁচ বছর হদিস ছিল না চাচার। শুধু জানতাম, পাকিস্তানে আছেন। '৯৫-এর এক বিকালে হঠাৎ বাড়িতে এসে হাজির হন তিনি। মায়ের সঙ্গে দেখা করে আবার চলে যান। দুই ঘণ্টা ছিলেন সেদিন।’

এভাবে বছরের পর বছর প্রাণঘাতী অস্ত্রই ছিল তার সঙ্গী। অস্ত্রের দিকে তাকিয়ে কখনও তিনি আনমনে ভাবতেন, এভাবে বিচ্ছিন্নতাবাদী না হলেও তো পারতেন। কতই না সুন্দর তার গানের গলা।

আগে তিনি বিয়েবাড়ি, সুফিয়ানা মাহফিলের মতো নানা অনুষ্ঠানে গাইতেন। সবাই তার গলার তারিফ করত। একটু পরেই বাস্তবে ফিরে যান তিনি। সংগীতের সুর লহরিকে ছাপিয়ে দিত গুলি ও গ্রেনেডের মুহুর্মুহু আওয়াজ।

১৯৯৬ সালের দিকে মীর বুঝতে পারেন, এভাবে বাঁচা মুশকিল। সরকারি মদদপুষ্ট ‘ইখওয়ান’ বাহিনীর দাপটে তাদের বিদ্রোহী দল ‘আল উমর’ তখন কোণঠাসা। বছরখানেক লুকিয়ে থাকেন মীর। ১৯৯৬-এর মাঝামাঝি সময়ে একাই পাকঅধিকৃত কাশ্মীরে পালিয়ে যান।

নতুনভাবে জীবন শুরু করেন। মুজাফ্ফরবাদে গিয়ে একে ৪৭ ছেড়ে আবার সুই-সুতা হাতে নেন। তিনি সুতার সঙ্গে বাঁধতে চান গানকেও। গানের দল গড়েন মীর। মীরের ব্যান্ডের নাম ‘ক্যাসামির।

৭০ বছর আগে কাশ্মীরি কবি গুলাম আহমেদ মেহজুর লোকগীতি ‘হা গুলো’ তার গলায় ছড়িয়ে পড়ে কাশ্মীরের শুভ্র পাহাড়ের উপত্যকায়। প্রেম-বিরহের এই গান আজ দেশের গণ্ডি ছাড়িয়েছে পাকিস্তানের ‘কোক স্টুডিও এক্সপ্লোরার’-এর সৌজন্যে। ইউটিউবে মীরকে দেখছে বিশ্ব।

সংগীতপ্রেমীরা চিনে নিচ্ছেন লোকগীতির গায়ক মুহম্মদ আলতাফ মীরকে, কোনো বিচ্ছিন্নতাবাদীকে নয়। একজন বিচ্ছিন্নতাবাদী আজ জনপ্রিয় সংগীতশিল্পী। ‘হা গুলো’র প্রধান গায়ক।

গত ৩ জুলাই পাকিস্তানে সংগীতটির নতুন সংস্করণ মুক্তি পেয়েছে। মাত্র দুদিনেই ‘হা গুলো’র দর্শকসংখ্যা দেড় লাখ ছাড়িয়ে যায়।

গানটি এই কয়দিনে এতটাই জনপ্রিয় হয়েছে যে, মিউজিক ভিডিও তৈরি হয়েছে গানটির। ভিডিওতে ভূস্বর্গের নৈসর্গিক সৌন্দর্যের মাঝে মির ও তার সহ-গায়কদের কাশ্মীরি সংস্কৃতির পোশাক ফিরন ও সাবেকি টুপি পরে নাচতে দেখা গেছে।

নিজের পেছনের জীবন, গান ও ভিডিওটি নিয়ে মীর অভিব্যক্তি জানান, ‘আমি একদমই নাচি না। কিন্তু আজ প্রথমবার নাচলাম। আমার স্বপ্ন সত্যি হল!’

গানটি দেখতে ভিডিওতে ক্লিক করুন

15.07.2018 | 01:26 PM | সর্বমোট ৯৮৫ বার পঠিত

একে-৪৭ ছেড়ে এখন কাশ্মীরের জনপ্রিয় সংগীতশিল্পী (ভিডিও)" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রোহিঙ্গাদের ভাসানচরে নেয়া হচ্ছে না

ভাসানচর রোহিঙ্গাদের থাকার জন্য উপযুক্ত স্থান হলেও আপাতত ভাসানচরে নেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা....... বিস্তারিত

26.06.2019 | 07:25 PM


রাজধানী

জাতীয় বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবিতে বাউল তরীর মানববন্ধন ।

জাতীয় বাজেটে সংস্কৃতি খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে সাংস্কৃতিক অঙ্গনে নিবেদিত কন্ঠশিল্পী,গীতিকার, নাট্যকার,কবি, সাহিত্যিক, গীতিকবি...... বিস্তারিত

26.06.2019 | 11:44 PM

চট্টগ্রাম

বাঁশখালীতে দিনদুপুরে কথিত বন্দুকযুদ্ধে দুই ভাই নিহত

চট্টগ্রামের বাঁশখালীতে র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে দুই ভাই নিহত হয়েছেন। তাদের নাম জাফর মেম্বার (৪৮) ও খলিলুর (৪৫)। র‌্যাবের দাবি,...... বিস্তারিত

21.06.2019 | 11:29 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

যেভাবে কবর জিয়ারত করবেন

মাওলানা সাখাওয়াত উল্লাহ   ::কবর জিয়ারত করা সুন্নত। এটি হৃদয়কে বিগলিত করে। নয়নযুগলকে করে অশ্রুসিক্ত। স্মরণ করিয়ে দেয় মৃত্যু ও আখিরাতের...... বিস্তারিত

22.06.2019 | 06:33 PM

বিনোদন

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ