নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

নিজস্ব আল-আজরাব বাহিনী গড়ে তুলেছেন সৌদি যুবরাজ (ভিডিও)

আল-আজরাব' নামে একটি নিজস্ব এলিট বাহিনী গড়ে তুলেছেন সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। আল-আজরাব সোর্ড (মরচে ধরা তলোয়ার) নামক এই বাহিনী সরাসরি যুবরাজের কাছে দায়বদ্ধ। তাদের সমস্ত কার্যক্রম তদারকি করেন সরাসরি সালমান। এবং তার কাছেই এ বাহিনী কার্যক্রমের রিপোর্ট পেশ করে থাকে।

বলা হচ্ছে, রাজপরিবারের ভিন্ন মতালম্বীদের দমন করতেই এমন এলিট বাহিনী ব্যবহার করছেন যুবরাজ সালমান। আর সবশেষ রিয়াদ থেকে ১১ জন প্রিন্সকে গ্রেফতারের নির্দেশটি বাস্তবায়ন করে এই 'আল-আজরাব' বাহিনী।

সৌদি গণমাধ্যম সূত্রে জানা যায়, বিশেষ এই বাহিনীর নামকরণ করা হয়েছে দ্বিতীয় সৌদি রাষ্ট্র নজদের প্রতিষ্ঠাতা ইমাম তুর্কি বিন আবদুল্লাহ আল সউদের তলোয়ারের নামানুসারে। কথিত আছে ইমাম তুর্কি একবার তার তলোয়ারের ওপর মরিচা জমতে দেখে সেটিকে আল-আজরাব নাম দেন।

সৌদি সূত্রে জানা গেছে, দেশটির জাতীয় পতাকায় কালেমায় তাইয়্যেবার নিচে যে তলোয়ারের ছবি রয়েছে সেটিও এই তলোয়ার। তলোয়ারটি ১৫০ বছরেরও বেশি বাহরাইনে সংরক্ষিত ছিল। ২০১০ সালে বাহরাইনের বাদশাহ হামাদ বিন ঈসা আল খালিফা তৎকালীন সৌদি বাদশাহ আবদুল্লাহকে সেটি উপহার দেন।

২০১৫ সালের জানুয়ারিতে বাদশাহ সালমান দায়িত্ব নেয়ার পর একটি এলিট ফোর্স হিসেবে আল আজরাব সোর্ড ব্রিগেড গঠন করা হয়। সামরিক বাহিনীর বিভিন্ন পদমর্যাদার পাঁচ হাজার সদস্য নিয়ে গঠিত হয়েছে এই বাহিনী। সেনা, নৌ, বিমান ও রাজকীয় বাহিনীর সদস্যদের মধ্য থেকে নেয়া হয়েছে তাদের। এই বিশেষ বাহিনীর তদারকি করেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। প্যারাস্যুট, দাঙ্গা দমন, স্নাইপার, বিস্ফোরক, স্কুবা ডাইভিংসহ উচ্চপর্যায়ের সব ধরনের সামরিক প্রশিক্ষণ দেয়া হয় বাহিনীর সদস্যদের। এই বাহিনীর দায়িত্ব কী বা কী উদ্দেশ্যে এটি গঠন করা হয়েছে তা স্পষ্ট নয়। তবে বিশ্লেষকেরা ধারণা করছেন, স্পর্শকাতর ও সরাসরি রাজকার্য সম্পৃক্ত কাজ করে এরা।

09.01.2018 | 10:05 AM | সর্বমোট ১১১ বার পঠিত

নিজস্ব আল-আজরাব বাহিনী গড়ে তুলেছেন সৌদি যুবরাজ (ভিডিও)" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

নাখালপাড়ায় নিহত এক ‘জঙ্গি’ অষ্টম শ্রেণির ছাত্র

রাজধানীর পশ্চিম নাখালপাড়ার জঙ্গি আস্তানা ‘রুবি ভিলায়’ র‌্যাবের অভিযানে নিহত তিন জঙ্গির মধ্যে আরও একজনের পরিচয় মিলেছে।তার নাম নাফিস উল...... বিস্তারিত

20.01.2018 | 05:59 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

মক্কায় প্রাতিষ্ঠানিক শিক্ষার সূচনা হয় যেভাবে

আহমাদ রায়েদ   ।  ।  ইতিহাস সাক্ষী, ইসলামই সর্বপ্রথম মূর্খতা, নিরক্ষরতা ও অজ্ঞতার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। বরং সব অধিকার ও...... বিস্তারিত

26.12.2017 | 07:06 PM

বিনোদন

লন্ডনের হোটেলে আইরিশ গায়িকা ডলোরসের মৃত্যু

আইরিশ ব্যান্ড 'দা ক্র্যানবেরিজ'-এর প্রধান গায়িকা ডলোরস ও’ রিওরডন মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৪৬ বছর। লন্ডনে মৃত্যু হয়...... বিস্তারিত

16.01.2018 | 07:52 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ