মোহাম্মদ মাসফিক

কেমন হচ্ছে চেন্নাইয়ের ফেরা

শুরু হয়ে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ডামাডোল। এই আসর দিয়ে দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছে চেন্নাই সুপার কিংস। আইপিএল শুরুর আগে দেখা নেয়া যাক কেমন হতে পারে তাদের ফেরা।

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেড যেমন, সাফল্যের জন্য ক্ষুধার্ত হয়ে আছে। ঠিক তেমনি অবস্থায় এখন চেন্নাই সুপার কিংস। দুই দলই এক সময় উপভোগ করেছে দুর্দান্ত সব সফলতা। কিন্তু এখন তাদের পুরোনো গৌরব প্রায় ম্লান। কিন্তু ভক্ত সমর্থকদের তাতে কোনো কেয়ার নেই। তারা বরং যে কোনো সময়ের সফলতায় যেমন সমর্থন দিয়েছেন, এখনো দিচ্ছেন তেমনভাবেই।

চেন্নাইয়ের স্থানীয়দের কাছে সুপার কিংসের আইপিএলে ফেরা দারুণ এক ঘটনা। এর প্রমাণ পাওয়া গেছে এমএস ধোনিদের অনুশীলনেই। যেখানে অনুশীলন দেখতে হাজির হয়েছিলেন হাজার হাজার দর্শক। সেখানেই বোঝা গেছে, ধোনিদের আবার হলুদ জার্সিতে দেখতে কতোটা মুখিয়ে তারা।

দর্শকদের এমন আবেগী সমর্থনের মূল্য বুঝেই হয়তো, এবার তারুণ্যের চেয়ে অভিজ্ঞদের বেশি প্রাধান্য দিয়েছে দলটি। সফলতার জন্য কতোটা ক্ষুধার্ত তারা, তার একটা প্রমাণ মিলছে এতেই। ধারণা করা হচ্ছে, এবার চেন্নাই একাদশের বেশির ভাগ খেলোয়াড়ই হবেন ত্রিশোর্ধ্ব। আইপিএলের অন্য কোনো দলে এমন দৃশ্যের দেখা মিলার সম্ভাবনা খুবই কম।

দলে আছেন কারাঃ

সুপার কিংস তাদের দলে সাধারণত স্থানীয়দেরই বেশি প্রাধান্য দেয়। যদিও এবার রবিচন্দ্রন অশ্বিনকে দেখা যাবে না। তার দল এবার কিংস এলিভেন। তবে এমএস ধোনি আছেন। আছেন মুরালি বিজয়ও। তরুণ নারায়ণ জাগাদিসানের পিছনেও টাকা খরচ করেছে তারা।

ব্রেন্ডন ম্যাককালাম ও ডোয়াইন স্মিথ যেহেতু নেই, সেহেতু এবার চেন্নাইয়ের ওপেনিং জুটিতে পরিবর্তন অবশ্যম্ভাবী। এ ছাড়া অশিস নেহরা ও মাইকেল হাসির না থাকাও চেন্নাইয়ের মূল একাদশে আনবে পরিবর্তন।

রবিন্দ্র জাদেজা, ডোয়াইন ব্রাভো, সুরেশ রায়না এবং ফ্যাফ ডু প্লেসি সুপার কিংসের সাফল্যের রূপকার হয়ে উঠতে পারেন। কিন্তু এদের মধ্যে হরভাজন সিং ও আম্বাতি রাইডু কতোটা তাল মেলাতে পারবেন, তা নিয়ে সংশয় থাকছেই।

চেন্নাই প্রচুর অর্থ ঢেলেছে কেদার যাদব, কর্ন শর্মা ও শেন ওয়াটসনের জন্য। এদের দিকেও তাই বিশেষ মনোযোগ থাকবে দর্শকদের। পেস বোলিং বিভাগ কিছুটা ভোগাতে পারে তাদের। সুপার কিংসে যে কজন ভারতীয় পেসার আছেন, তাদের মধ্যে কেবল শার্দুল ঠাকুরেরই আইপিএল খেলার অভিজ্ঞতা আছে। অন্য পেসারদের মার্ক উড ও লুঙ্গি এনগিডি। মার্কের সমস্যা তার ইনজুরিপ্রবণতা। সে ক্ষেত্রে লুঙ্গির দিকেই বেশি ভরসা থাকতে পারে সুপার কিংসের।

চেন্নাইয়ের দুর্বলতাঃ

সুপার কিংসের প্রধান দুর্বলতা তাদের খেলার চেনা ধরন। দলটিতে আছেন বিশ্বমানের স্পিনার— হরভাজন সিং, রবিন্দ্র জাদেজা, কর্ন শর্মা ও ইমরান তাহির। চেন্নাইয়ের ঘরের মাঠ মানেই স্লো- লো উইকেট। অর্থাৎ নিজেদের ভেন্যুতে চেন্নাই থাকবে কেবলই স্পিন-নির্ভর। যা প্রতিপক্ষের ভাবনায় আসতে মোটেও সময় লাগবে না!

সুপার কিংসের স্কোয়াডঃ

এমএস ধোনি (অধিনায়ক), সুরেশ রায়না, রবিন্দ্র জাদেজা, ফ্যাফ ডু প্লেসি, হরভাজন সিং, ডোয়াইন ব্রাভো, শেন ওয়াটসন, কেদার যাদব, আম্বাতি রাইডু, দিপক হুদা, কেএম আসিফ, কনিষ্ক শেঠ, লুঙ্গি এনগিডি, ধ্রুব শোরে, মুরালি বিজয়, স্যাম ব্যালিংস, মার্ক উড, সতিশ শর্মা, মনু কুমার, চৈতন্য বিষ্ণয়, ইমরান তাহির, কর্ন শর্মা, শার্দুল ঠাকুর, নারায়ণ জাগাদিসান।

06.04.2018 | 09:31 PM | সর্বমোট ১০৩ বার পঠিত

কেমন হচ্ছে চেন্নাইয়ের ফেরা" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

ষ্ট্রপতি টুঙ্গিপাড়া যাবেন

দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ আগামীকাল বৃহস্পতিবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাচ্ছেন। সেখানে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ...... বিস্তারিত

25.04.2018 | 04:58 PM




রাজধানী

ডিআইজি মিজানকে দুদকে তলব

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর...... বিস্তারিত

25.04.2018 | 04:57 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

নব্য নাস্তিক মো: সোলায়মানের কঠিন শাস্তির দাবীতে মুসল্লিদের মানববন্ধন;এলাকায় চরম উত্তেজনা

নব্য নাস্তিক মো: সোলায়মানের কঠিন শাস্তির দাবীতে মুসল্লিদের মানববন্ধন;এলাকায় চরম উত্তেজনা ধার্মিক থেকে নাস্তিক; নামের সাথে ব্যবহৃত মুহাম্মাদ শব্দ কেটে...... বিস্তারিত

13.04.2018 | 03:59 PM

বিনোদন

নতুন দিনের কনর্সাটে ময়মনসিংহ মাতিয়েছে নগর বাউল লালন শিরোনামহীন

বিল্লাল হোসেন প্রান্ত , ২৩ এপ্রিল ময়মনসিংহ ॥৪ দিন পর আবারও মঞ্চ কাপিয়ে হাজারো তারুন্যেকে উন্মাদ করেছে নগর বাউল জেমস।...... বিস্তারিত

24.04.2018 | 12:58 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ