নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

পদার্থবিদ জিয়াউদ্দিন আহমাদ মারা গেছেন

মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান-স্পারসোর সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ মারা গেছেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৯ বছর।


বৃহস্পতিবার রাতে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন এ পদার্থবিদের মৃত্যু হয় বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়।

স্ত্রী, ছেলেমেয়ে ও তিন নাতি-নাতনি রেখে গেছেন অধ্যাপক জিয়াউদ্দিন। শুক্রবার জুমার নামাজের পর ধানমণ্ডির ৬/এ রোডের ঈদগাহ মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হয়।

অধ্যাপক জিয়াউদ্দিন দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ৫০ বছরের বেশি সময় গবেষণা ও শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। ব্র্যাক ইউনিভার্সিটির ম্যাথমেটিকস অ্যান্ড ন্যাচারাল সায়েন্স বিভাগের চেয়ারপারসন হিসেবে ১৫ বছর দায়িত্ব পালনের পর সম্প্রতি তিনি অবসরে যান।

১৯৩৮ সালের ২৪ নভেম্বর জন্মগ্রহণ করা আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ পদার্থবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিনে ‘হাই এনার্জি ফিজিক্সে’র ওপর গবেষণার জন্য ১৯৬৫ সালে তিনি পিএইচডি ডিগ্রি পান।

19.01.2018 | 03:39 PM | সর্বমোট ১২৪ বার পঠিত

পদার্থবিদ জিয়াউদ্দিন আহমাদ মারা গেছেন" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

চট্টগ্রাম

চুয়েটে বঙ্গবন্ধুর মুর‍্যাল স্থাপন, উদ্বোধন করেছে আজ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গোলচত্বর সংলগ্ন এলাকায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি...... বিস্তারিত

20.02.2018 | 11:20 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

আদম-হাওয়ার ভালোবাসা

যখন কিছু ছিল না তখনো আল্লাহ ছিলেন। শুধু আল্লাহ।আর কেউ নয়। আর কিছু না। হঠাৎ আল্লাহর মনে প্রেম জাগল। ভালোবাসার...... বিস্তারিত

16.02.2018 | 01:35 AM

বিনোদন

অপু-শাকিবের তালাক কার্যকর ২২ ফেব্রুয়ারি

চিত্রনায়িকা অপু বিশ্বাসের সঙ্গে বাংলাদেশের শীর্ষ চলচ্চিত্র নায়ক শাকিব খানের তালাক কার্যকর হচ্ছে চলতি মাসের ২২ ফেব্রুয়ারি থেকে। এর পর...... বিস্তারিত

11.02.2018 | 05:56 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ