মাহামুদুন নবী - জেলা প্রতিনিধি মাগুরা

দীর্ঘমেয়াদী মামলা জটিলতায় খাস জমি উদ্ধারের মূল প্রতিবন্ধকতা


 
মাহামুদুন নবী,জেলা প্রতিনিধি  (মাগুরা):-

অসাধূ চক্রের কালো থাবায় ও মামলা জটিলতায় পড়ে ক্রমেই দখল হয়ে যাচ্ছে সরকারের খাস জমি।মহম্মদপুরে  সরকারের  ৬০ একর খাস জমিই এখন বেদখল হয়ে পড়ে আছে। একদিকে রাজনৈতিক  আধিপত্য অন্যদিকে দীর্ঘমেয়াদী  মামলা সংক্রান্ত রায়ই সরকারী খাস জমি বেদখল হওয়ার পেছনে মূল প্রতিবন্ধকতা বলেই জানা গেছে।  সরকারী জায়গায় দোকান-স্থাপনা গড়ে তুলছেন সমাজের  একশ্রেনীর প্রভাবশালী লোকজন। কখন ও স্থানীয় প্রশাসন- ভ’ুমি অফিসের নায়েব বা অন্যান্য অফিসারমহল , নেতাকর্তা, অথবা নেতাদের পৃষ্ট-পোষকতায়  এভাবেই সরকারের খাস জমি দখল করেই চলছে দিনের পরদিন একশ্রেনীর অসাধু চক্র। এতে করে প্রতিনিয়তই বেদখল হয়ে যাচ্ছে সরকারের হাজার-হাজার একর খাস জমি। জমি নিয়ে  মামলা- মোকদ্দমা থাকায় তা প্রশাসনের দখলে নেই।ভূমি অফিসের সঙ্গে যোগসাজশে গ্রাম-শহরের প্রভাবশালী ব্যক্তি ও টাউট- বাটপাররা প্রকৃতি পরিবর্তিত শত শত একর খাস জমি দখল করে নিয়েছে।  খাস জমি উদ্ধার অভিযান  রাজনৈতিক প্রভাবসহ আইনী জটিলতায় বাধাগ্রস্থ  হচ্ছে ।
। অসাধু চক্রের লোকজন কোথা ও কোথাও স্থাপনা বসতবাড়ি নির্মান করে রয়েছে যুগের পর যুগ। সরকার পক্ষের সাথে মামলা ও রয়েছে চলমান । কোন কোন জমিতে দেখা যায় সরকার পক্ষ রায় পেলে ও দখলে যেতে পারছেনা কারন একটাই রায়, তথা মামলা জটিলতা। কারন সরকার পক্ষ রায় পেলে ও আপিলের সুযোগ থাকায় দিনের পর দিন একবার সরকার পক্ষ আরেকবার  অবৈধ দখলদার পক্ষ রায় পেয়ে যাচ্ছে অথবা আপিল করে জিইয়ে রেখেছে মামলা প্রক্রিয়া। আর এ ভাবেই যুগের পর যুগ ধরে সরকারের খাস জমিতেই বাড়ি-ঘর -দোকানপাট বা নানাবিধ স্থাপনা নির্মান করে দখল করে রেখেছে সরকারের খাস জমি।  সমাজের জ্ঞানী মহলের ধারনা মামলা জটিলতাই সরকারের খাস জমি উদ্ধারের পথে মূল প্রতিবন্ধকতার সৃষ্টি করে রেখেছে। এছাড়া অনেক জমিতেই দেখা যায় সরকার রায় পেয়ে থাকলে ও রাজনৈতিক কোন অশুভ শক্তির কারনে প্রশাসন সরকারী খাস জমি জমি উদ্ধারের ব্যাপারে পদক্ষেপ নিতে গিয়ে  নির্বিকার হয়ে পড়ে ।

মাগুরা মহম্মদপুর  ভুমি অফিস সূত্রে  জানা যায়, মহম্মদপুর উপজেলায়  কৃষি ও অকৃষি খাস জমি রয়েছে ২ হাজার ৪০.৭৮ একর। এর মধ্যে কৃষিজমি ২শত ৮৮.৭৬ একর  এবং অকৃষি জমির পরিমাণ ১ হাজার ৭ শত ৫২.০২  একর। কৃষি খাস জমির মধ্যে বিভিন্ন সময়ে বন্দোবস্ত দেয়া হয়েছে ১ শত ৩৭.৩০ একর  অকৃষি জমির মধ্যে বন্দোবস্ত দেওয়া হয়েছে ২.৮৭ একর। বন্দোবস্তযোগ্য জমি আছে কৃষি ৯১.৮২ একর এবং অকৃষিতে রয়েছে ৯.৭৫ একর।
অবৈধ দখল ও মামলা জটিলতায় রয়েছে  রয়েছে ৬০.২৪  একর ।

অভিযোগ রয়েছে, খাসজমি প্রকৃত ভূমিহীনের মধ্যে বণ্টনের কথা থাকলেও অধিকাংশক্ষেত্রে ভূমিহীনরা তা পাচ্ছে না। বিত্তবানরা ভূমিহীন সেজে নানা কৌশলে অফিসারদের চোখ ফাকি দিয়ে নামে-বেনামে সরকারী খাস জমি দখলে নিয়ে ভোগদখল করছে। অবৈধ দখলদাররা দখলদারিত্ব বজায় রাখতে মামলা করে জমি ভোগদখল করছে। ভূমি অফিসের অসাধু কর্মর্কর্তা-কর্মচারীর সঙ্গে এই মামলাবাজ ও দখলদারদের সখ্য রয়েছে।
মহম্মদপুর উপজেলা সহকারী কমিষনার(ভুমি) মো: নাজিম উদ্দিন বলেন, দীর্ঘমেয়াদী মামলা জটিলতাই খাস জমি উদ্ধারের পথের মুল প্রতিবন্ধকতা হলে ও খাস জমি উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে।আমরা সরকারের খাস উদ্ধারের জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।




11.07.2019 | 11:04 AM | সর্বমোট ১১৯ বার পঠিত

দীর্ঘমেয়াদী মামলা জটিলতায় খাস জমি উদ্ধারের মূল প্রতিবন্ধকতা" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

প্রিয়া সাহার অভিযোগে কেউ বিভ্রান্ত হবেন না

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতনের বিষয়ে প্রিয়া সাহা যে অভিযোগ করেছেন তাতে বিভ্রান্ত না হওয়ার...... বিস্তারিত

21.07.2019 | 08:20 PM


রাজধানী

চট্টগ্রাম

চট্টগ্রামে বিএনপির বিভাগীয় মহাসমাবেশ শুরু

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রাম বিএনপির বিভাগীয় মহাসমাবেশ শুরু হয়েছে। প্রশাসনের ২৭ শর্ত মেনে বিএনপির বিভাগীয় মহাসমাবেশের আয়োজন...... বিস্তারিত

20.07.2019 | 05:34 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ