নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

পুরনো সময় নিয়ে প্রধানমন্ত্রীর আক্ষেপ

দেশের সরকারপ্রধান হিসেবে নিরাপত্তার বেড়াজালে থাকা জীবনে পুরনো সময় নিয়ে আক্ষেপ করে শেখ হাসিনা বলেছেন, এখন সময় এত কম! আর তা ছাড়া এই সরকারে থাকলে যে সমস্যাটা হয়ে যায়, সেটি আপনারা বোঝেন। প্রটোকল, সিকিউরিটি, হাবিজাবি, অনেক কিছু দিয়ে... মনে হয়, যেন একটা কারাগারে বন্দি।


সৌদি সফরে জেদ্দায় এক অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেন, এই জেদ্দায় এমনও দিন গেছে, তিনটা জায়গায় সভা করেছি। আগের মতো যে মুক্তভাবে ঘুরে বেড়াতাম, সে সুযোগটা আর এখন হচ্ছে না।

প্রধানমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার জেদ্দায় এক অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে সরকারপ্রধান না থাকাবস্থায় সৌদি আরব ভ্রমণের কথা মনে করে এই আক্ষেপ প্রকাশ করেন তিনি।

জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের চেন্সারি ভবনের ভিত্তিফলক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন আওয়ামী লীগ সভানেত্রী।

তিনি বলেন, এখন একটা প্রটোকলের বেড়াজাল, নিরাপত্তায় বন্দিজীবন। এই হয়ে গেছে আমার সমস্যা।

সরকারপ্রধান হিসেবে কাজের চাপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সময়ও কম, অনেক অল্প সময়ে অনেক কাজ করতে হচ্ছে।

ইচ্ছা থাকলেও জেদ্দায় সবার সঙ্গে কথা বলতে না পারার আক্ষেপ প্রকাশ করে বঙ্গবন্ধুকন্যা বলেন, সব থেকে দুঃখ সবার সঙ্গে সাক্ষাৎ হল না। এখানে যারা কয়েকজন উপস্থিত আছেন... আমার অতি চেনা মুখ।

তিনি বলেন, যখন আমরা এসেছি, ওমরাহ করেছি, সবসময় আমাদের সঙ্গে সঙ্গে থেকেছেন, সহযোগিতা করেছেন; সেই কথাগুলো সবসময় মনে পড়ে।

মদিনায় মহানবীর (সা.)-এর রওজা জিয়ারতের পর বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী সৌদি সরকারের বিশেষ বিমানে জেদ্দা আসেন।

রিয়াদে কর্মব্যস্ত দিনশেষে বুধবার রাতে মদিনায় পৌঁছেই মসজিদ-ই-নববীতে এশার নামাজ আদায় করেন শেখ হাসিনা।

মদিনায় যাওয়ার আগে বুধবার রিয়াদে সৌদি বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা।

ওই দিন রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবনও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

জেদ্দায় কনস্যুলেট ভবনের ভিত্তিফলক উন্মোচন করতে পেরে নিজের আনন্দের কথা প্রকাশ করে তিনি বলেন, এখানে বাংলাদেশের নিজস্ব একটা ভূখণ্ড হল।

দেশের অর্থনীতিতে প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রার অবদানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, রেমিট্যান্স আমাদের অর্থনৈতিক উন্নয়নের চাবিকাঠি। আমরা প্রবাসীদের সমস্যা সমাধানের ব্যবস্থা নিয়েছি।

বিদেশে কাজ করতে যাওয়া বাংলাদেশিদের সংশ্লিষ্ট দেশের আইন মেনে চলার অনুরোধ করেন শেখ হাসিনা।

যথাযথ প্রশিক্ষণ গ্রহণ না করে বিদেশে কাজ করতে এসে বিপদের সম্মুখীন হওয়ার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দুঃখের বিষয় এটিই; এই যে ট্রেনিংয়ের ব্যবস্থা আমরা করে দিয়েছি, মহিলা যারা আসে তাদের জন্য, অনেকেই ট্রেনিং করেন না ঠিকমতো।

তিনি বলেন, দুই পয়সা খরচা করেই একখানা সার্টিফিকেট নিয়ে নেয়। আর বিদেশে এসে বিপদে পড়ে যায়। এখানে অনেকে আছেন, তারা এই কথাটা পৌঁছে দেবেন। ট্রেনিংটা তারই কল্যাণে। তা না হলেই তারা অত্যাচারিত হয়, নির্যাতিত হয়। অনেকেই ট্রেনিং ফাঁকি দিয়ে চলে এসে বিপদে পড়ে। এটি যেন কেউ না করে।

কেউ যেন দালালদের খপ্পরে পড়ে বিদেশে না আসে, সে জন্য প্রবাসী বাংলাদেশিদের ভূমিকা রাখার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেকের অঞ্চলে এ তথ্যটা দিয়ে দেয়া উচিত; যে দালালদের খপ্পরে পড়ে, সব বিক্রি করে, ফাঁকি দিয়ে কেউ যেন বাইরে আসতে চেষ্টা না করে। আসলেই বিপদে পড়ে যায়।

তিনি বলেন, এ ব্যাপারে প্রবাসীরাই সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারেন। আমরা আমাদের পক্ষ থেকে সব রকম সহযোগিতা করে যাচ্ছি। সৌদি বাদশাহর আমন্ত্রণে চার দিনের সফরে মঙ্গলবার সৌদি আরব পৌঁছেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার বিকালে তিনি পবিত্র ওমরাহ পালন করেন। শুক্রবার তার দেশে ফেরার কথা।

19.10.2018 | 05:34 PM | সর্বমোট ৬২ বার পঠিত

পুরনো সময় নিয়ে প্রধানমন্ত্রীর আক্ষেপ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

এখনও বাংলাদেশে মাধ্যমিক শিক্ষায় ভর্তির হার কম

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে মাধ্যমিক শিক্ষায় ভর্তির হার এখনও উল্লেখযোগ্যভাবে কম, তবে অতীতের তুলনায় ভালো।‘স্টেট অব...... বিস্তারিত

19.04.2019 | 03:28 PM


রাজধানী

বিজিএমইএ ভবন সিলগালা

রাজধানীর হাতিরঝিল লেকে অবৈধভাবে গড়ে উঠা তৈরি পোশাক উৎপাদক ও রপ্তানিকারক ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ’র ভবনটি সিলগালা করে দিয়েছে রাজধানী উন্নয়ন...... বিস্তারিত

16.04.2019 | 09:35 PM

চট্টগ্রাম

চট্টগ্রামে গৃহবধূকে গলা কেটে হত্যা

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হারুয়ালছড়ি গ্রামে বাসায় ঢুকে মামনি ধর নামের এক গৃহবধূকে গতকাল শনিবার গভীর রাতে গলা কেটে হত্যা করেছে...... বিস্তারিত

15.04.2019 | 12:05 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

হাসিমুখে কথা বলাও ইবাদত

মানুষের আচরণে তাঁর ব্যক্তিত্বের ছাপ ফুটে ওঠে। স্পষ্ট হয় তাঁর শিক্ষা ও শিষ্টাচার, রুচি ও ব্যক্তিত্ববোধ, মন ও মানসিকতা। তাই...... বিস্তারিত

11.04.2019 | 07:21 PM

বিনোদন

সুবীর নন্দীর অবস্থার উন্নতি, নেওয়া হবে বিদেশে

সুবীর নন্দীর অবস্থার কিছুটা উন্নতি হয়েছে বলে পারিবারিক সূত্রে জানাগেছে। তবে হৃদযন্ত্রের অবস্থা ভালো নয়, অস্ত্রোপচারের জন্য বিদেশে নেওয়ার পরামর্শ...... বিস্তারিত

18.04.2019 | 08:00 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ