মোহাম্মদ মাসফিক

বোয়ালখালীতে শহীদ ধীরেন্দ্র নাথ সড়কে বেহাল দশা, সাধারন মানুষের ভোগান্তি

সড়কের ইট-পাটকেল উঠে গেছে। কোন কোন স্থানে মাটি সরে সড়কের চিহৃ বিলীন। পুরো সড়ক জুড়ে খানাখন্দক। সড়কের সাথে সংযুক্ত একমাত্র সেতুটির গোড়ার মাটি সরে গিয়ে সড়ক থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বোয়ালখালীর শাকপুরা ইউনিয়নের শহীদ ধীরেন্দ্র চৌধুরী সড়ক। কার্পেটিং ইটপাটকেল ওঠে জরার্জীণ হয়ে পড়েছে। মাটি সরে যাওয়ায় সড়কের বিভিন্ন অংশে ১৫০-২০০ ফুট দেবে গেছে। ফলে এসব স্থান দিয়ে যাতায়াত করতে গিয়ে প্রতিনিয়ত নরক যন্ত্রণা ভোগ করছেন চলাচলকারীরা। এ সড়ক নিয়ে এলাকবাসির ক্ষোভের শেষ নেই।
এ ভোগান্তির শেষ নেই। এতে বেশী দুর্ভোগে পড়ে আশপাশের স্কুল,কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থরা। প্রতিদিন ঝুঁকি নিয়ে তাঁদের চলাচল করতে হয়। বর্ষায় কোমর পানিতে ডুবে থাকে সড়কটি।

স্থানীয় এলাকার বাসিন্দারা জানায়, শাকপুরা হাজী নুরুল হক ডিগ্রী কলেজ,শ্রী অরবিন্দ প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়,শাকপুরা হাজী আজগর আলী উচ্চ বিদ্যালয়,শাকপুরা মাদ্রাসার শিক্ষার্থীরা এ সড়ক দিয়ে প্রতিদিন যাতায়াত করেন। উপজেলার শাকপুরা ও পশ্চিম গোমদন্ডী ইউনিয়নের জনসধারণ উপজেলা সদরসহ নগরে যাতায়াত করেন এ সড়ক দিয়ে। প্রতিদিন এ সড়ক দিয়ে সিএনজি অটো টেম্পু, অটো রিকসা ও ট্রাকসহ প্রায় বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করে থাকে। কিন্তু দীর্ঘদিন সংস্কার না হওয়ায় এবং বর্ষায় ও জোয়ারে প্লাবিত হয়ে সড়কটির অস্তিত্ব বিলীন হতে বসেছে। এ সড়কে দূর্ঘটনা নিত্যদিনের ঘটনা। বর্ষায় কাদা পানিতে শিক্ষার্থীসহ এলাকার মানুষদের যাতায়াত করতে হয়।

সরেজমিনে ঘুরে দেখা যায়, প্রায় তিন কিলোমিটার এ সড়ক জুড়ে বড় বড় গর্ত আর খানা খন্দক। পিচ ঢালাই উঠে গেছে। সড়কের আধা কিলোমিটারে পিচ ঢালাইয়ের কোন অস্তিত্ব নেই। সড়কের ইট কণক্রিট উঠে গিয়ে মাটি বেরিয়ে এসেছে। কোন কোন স্থানে মাটিও ধসে গিয়ে এলাকার কৃষি জমির সাথে সড়কটি মিশে গেছে। এসব স্থান দিয়ে যানবাহন চলছে হেলে ধুলে ঝুঁকি নিয়ে।
শাকপুরা হাজী নুরুল হক ডিগ্রী কলেজ থেকে শুরু হয়ে দ্বীনবন্ধুর টেক পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানে সড়কের একপাশ ভেঙ্গে গেছে। খাল ও পুকুরের ভাঙ্গনে সড়কের পাশ দেবে গেছে। পশ্চিম শাকপুরা জেলেপাড়া নামক স্থানে প্রায় ১৫০-২০০ ফুট সড়কের মাঝখান থেকে মাটি ধসে সড়কটি নিচের দিকে দেবে গিয়ে বিল ও খালের সাথে মিশে গেছে। সড়কের সাথে সংযুক্ত দ্বীনবন্ধুর সেতুটিরও গোড়া থেকে মাটি সরে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এ সেতুতে যেকোন মূর্হুতে ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। এসব স্থান দিয়ে ঝুঁকি নিয়ে যান চলাচল করতে দেখা গেছে।
শাকপুরা ইউনিয়নের বাসিন্দা অধীর বড়ুয়া বলেন, গত কয়েক বছর ধরে সড়কটির বেহাল দশা। বর্ষায় ভাঙ্গা অংশ গুলো কোমর পানিতে ডুবে থাকে। শাকপুরা ইউনিয়নের এ সড়কটি উপজেলা সদরসহ নগরে যাওয়ার একমাত্র যোগাযোগ মাধ্যম। প্রতিদিন এ সড়ক দিয়ে হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকে। স্কুল,কলেজ ও মাদ্রাসার হাজার হাজার শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে। সড়কের সংযোগ সেতুটি যেকোন মুর্হুতে দূর্ঘটনার জম্ম দিতে পারে। এ সড়ক দিয়ে যাতায়াতে তাঁদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হয় বলে জানান তিনি।
সিএনজি চালক টিটু দাশ বলেন, সড়কটিতে গাড়ি চালাতে গিয়ে প্রতিদিনই দূর্ভোগের সম্মুখীন হতে হয়। দেবে যাওয়া স্থানগুলোতে প্রায় সিএনজি উল্টে যায়। বছরের পর বছর এ সড়ক দিয়ে চলাচলকারী যানবাহন চালক ও যাত্রীদের কষ্টের শেষ নেই।
শাকপুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল মান্নান মোনাফ বলেন, একাধিকবার সড়কটির সংস্কার কাজ করা হয়েছে। কিন্তু প্রবল জোয়ারের ধাক্কায় সড়কটি প্রতি বছর নষ্ট হয়ে যায়। তাই সড়কটি রক্ষা করা কঠিন হয়ে পড়ে। এবার নতুন করে কাজ করার জন্য টেন্ডার হয়েছে।

উপজেলা নিবার্হী প্রকৌশলী সুজিত কান্তি মজুমদার বলেন, সড়কটি শাকপুরা ইউনিয়নের একটি গুরুত্বপূণ যোগাযোগ মাধ্যম। সড়কটি সংস্কারে তিনবার টেন্ডার হয়। কিন্তু বিভিন্ন কারণে টেন্ডার বাতিল করতে হয়। গত সপ্তাহে সড়কের অতিরিক্ত ভাঙ্গা অংশ প্রায় আধা কিলোমিটার সংস্কার ও কার্পেটিংয়ের জন্য টেন্ডার হয়েছে। ৩৫ লাখ টাকা ব্যয়ে এ সড়কের উন্নয়ন কাজ শীঘ্রই শুরু করা হবে। সড়কটির কাজ সম্পন্ন হলে এলাকার জনসাধারণ এর সুফল ভোগ করবে।

20.01.2018 | 05:01 PM | সর্বমোট ৮৯ বার পঠিত

বোয়ালখালীতে শহীদ ধীরেন্দ্র নাথ সড়কে বেহাল দশা, সাধারন মানুষের ভোগান্তি" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

চট্টগ্রাম

চুয়েটে বঙ্গবন্ধুর মুর‍্যাল স্থাপন, উদ্বোধন করেছে আজ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গোলচত্বর সংলগ্ন এলাকায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি...... বিস্তারিত

20.02.2018 | 11:20 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

আদম-হাওয়ার ভালোবাসা

যখন কিছু ছিল না তখনো আল্লাহ ছিলেন। শুধু আল্লাহ।আর কেউ নয়। আর কিছু না। হঠাৎ আল্লাহর মনে প্রেম জাগল। ভালোবাসার...... বিস্তারিত

16.02.2018 | 01:35 AM

বিনোদন

অপু-শাকিবের তালাক কার্যকর ২২ ফেব্রুয়ারি

চিত্রনায়িকা অপু বিশ্বাসের সঙ্গে বাংলাদেশের শীর্ষ চলচ্চিত্র নায়ক শাকিব খানের তালাক কার্যকর হচ্ছে চলতি মাসের ২২ ফেব্রুয়ারি থেকে। এর পর...... বিস্তারিত

11.02.2018 | 05:56 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ