মোঃ আনোয়ার হোসেন

গৌরীপুরে ৭৫ পয়সা কেজি মুলা-হতাশ কৃষক


মোঃ আনোয়ার হোসেন শরীফ, গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি ঃ
গৌরীপুরে ৪টাকা মিলছে ৬ কেজি ওজনের মুলা! প্রতি কেজি ৭৫ পয়সা। যা থেকে উৎপাদন ও উত্তোলন খরচ মিলছে না ফলে হতাশ মুলা চাষীরা। বাম্পার ফলন ও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে উৎপাদনের কারণেই মূল্যহ্রাস পেয়েছে বলে নিশ্চিত করেন কৃষি বিভাগ। 
উপজেলা কৃষি অফিসার মো. সাদিকুর রহমান জানান, এ উপজেলায় মুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিলো ৪০একর। উৎপাদন হয়েছে ৪৭.৫ একর জমিতে। 
এবার মুলা চাষ করেছেন ৩শ ৭৮জন কৃষক। ২নং গৌরীপুর ইউনিয়নের সাতুতী গ্রামের কৃষক আবুল হাসিম জানান, উত্তোলন করে কি করব! একজন শ্রমিকের মজুরী ৫শ টাকা, ভ্যানভাড়া ৩শ, মুলা বিক্রি করে পেয়েছি মাত্র ৬শ টাকা। বিক্রি করে উত্তোলন খরচই মিলছে না। অনুরূপ বক্তব্য দেন অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা আবুল মুনসুর। তিনি জানান, ৪টি মুলা ৬/৭ কেজি ওজন, বিক্রি করতে হচ্ছে ৫/৬টাকায়। পরিবহন খরচ মিলে না তাই ক্ষেতের মুলা ক্ষেতেই নষ্ট হচ্ছে। 

উপজেলা ভাংনামারী ইউনিয়নের ভোলার আলগী, ভাংনামারীচর, ডৌহাখলার নন্দীগ্রাম, বিসকা, কলতাপাড়া, রুকনাকান্দা, তাতকুড়া, বোকাইনগর ইউনিয়নের বৃ-বড়ভাগ, বীরপুর, দারিয়াপুর, মাইজহাটি, গৌরীপুর ইউনিয়নের হাটশিরা, কোনাপাড়া, দৌলতপুর, ইউসুফাবাদ, শালীহর, রামগোপালপুরের ধামগাঁও, দামগাঁও, নন্দিগ্রামসহ উপজেলা ৪৭টি গ্রামে মুলা চাষ হচ্ছে। 
রুকনাকান্দা গ্রামের কৃষক সবুজ মিয়া, লিয়াকত আলী, ধুরুয়া গ্রামের আঃ জব্বার, আব্দুল মোতালেব, শিবপুরের রাশিদ মিয়া, ইউসুফাবাদ গ্রামের রফিক মিয়া জানান, মুলা চাষ করে তারা এখন বিপাকে পড়েছেন।

12.01.2018 | 08:41 PM | সর্বমোট ২৯৯ বার পঠিত

গৌরীপুরে ৭৫ পয়সা কেজি মুলা-হতাশ কৃষক" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

নাখালপাড়ায় নিহত এক ‘জঙ্গি’ অষ্টম শ্রেণির ছাত্র

রাজধানীর পশ্চিম নাখালপাড়ার জঙ্গি আস্তানা ‘রুবি ভিলায়’ র‌্যাবের অভিযানে নিহত তিন জঙ্গির মধ্যে আরও একজনের পরিচয় মিলেছে।তার নাম নাফিস উল...... বিস্তারিত

20.01.2018 | 05:59 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

মক্কায় প্রাতিষ্ঠানিক শিক্ষার সূচনা হয় যেভাবে

আহমাদ রায়েদ   ।  ।  ইতিহাস সাক্ষী, ইসলামই সর্বপ্রথম মূর্খতা, নিরক্ষরতা ও অজ্ঞতার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। বরং সব অধিকার ও...... বিস্তারিত

26.12.2017 | 07:06 PM

বিনোদন

লন্ডনের হোটেলে আইরিশ গায়িকা ডলোরসের মৃত্যু

আইরিশ ব্যান্ড 'দা ক্র্যানবেরিজ'-এর প্রধান গায়িকা ডলোরস ও’ রিওরডন মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৪৬ বছর। লন্ডনে মৃত্যু হয়...... বিস্তারিত

16.01.2018 | 07:52 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ