নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

চাকুরীতে প্রবেশের বয়স বাড়াতে বগুড়ায় মানববন্ধন ও বিক্ষোভ র‍্যালি কর্মসূচী

নাজমুল হোসেন
।। 
চাকুরীতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে আজ বগুড়া শহরের ঐতিহ্যবাহী সরকারী আজিজুল হক কলেজ ও বিশ্ববিদ্যালয় মাঠ প্রাঙ্গণে পালিত হল এক শান্তিপূর্ণ মানব বন্ধন ও বিক্ষোভ র‍্যালি। বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের বগুড়া জেলা কমিটির উদ্যোগে এই কর্মসূচী পালন করা হয়। প্রায় দেড় ঘণ্টা ব্যাপী স্থায়ী এই কর্মসূচীতে বগুড়া ও আশপাশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শত শত ছাত্রছাত্রী এতে অংশগ্রহন করে। সমাবেশে সভাপতি এম হাসান আলী ও সাধারণ সম্পাদক শাফিন খান সভাপতিত্ব করেন। সকাল ১০ ঘটিকা থেকে ক্রমাগত হারে ছাত্র-ছাত্রীরা ৩৫ নিয়ে নানা রকম ফেস্টুন, মাথায় ক্যাপ ও ব্যনার নিয়ে সারি বেঁধে দাঁড়াতে থাকে। সভাপতি এম হাসান আলীর স্বাগত বক্তব্যের মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয় সকাল ১১.৩০ মিনিটের সময়।
সভাপতি এম হাসান আলী তার মূল্যবান বক্তব্যে জোরালো ভাষ্যে বলেন, “বর্তমান সরকার যুক্তিহীন ও অনিয়মতান্ত্রিকভাবে ৩৫ দাবিকে দীর্ঘদিন ধরে এড়িয়ে গিয়ে বারবার প্রবেশের বয়সের সাথে লাগামহীনভাবে অসামঞ্জস্য রেখে অবসরের বয়স বাড়ানো নিয়ে রীতিমত ব্যস্ত রয়েছে। অথচ ৩৫ এর পক্ষে রয়েছে অসংখ্য যুক্তি বিশ্লেষণ। গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণের এমন যৌক্তিক, মৌলিক ও গণতান্ত্রিক দাবিকে আমলে নিয়ে খুব শীঘ্রই এই দাবিকে মেনে নেয়ার জন্য সরকার বরাবর দাবি জানান।” 
সাধারণ সম্পাদক শাফিন খান বলেন, উন্নত দেশের কোথাও চাকুরীতে আবেদনের ক্ষেত্রে বয়সের সীমাবদ্ধতা নেই। আমাদের সামনে থেকে এই সীমাবদ্ধতার শৃঙ্খল দূর করে দেয়া হোক। আমরা যোগ্য কি না সেটা প্রমাণের সুযোগ দেয়া হোক। ঐ সব দেশকে অনুসরণ আর অনুকরণ করে যেভাবে আমরা এগিয়ে যাওয়ার চেষ্টা করছি তেমনিভাবে তাদের মত করে আমাদের দেশেও অতি তাড়াতাড়ি চাকুরির ক্ষেত্রে বয়সের সীমাবদ্ধতা তুলে দিতে হবে।  
বিশেষ অথিতির বক্তব্যে বগুড়া সরকারী আজিজুল হক কলেজের অধ্যক্ষ জনাব শামসুল আলম (জয়) বলেন, আগের তুলনায় দিন দিন মাত্রাতিরিক্ত হারে গড় আয়ু বৃদ্ধি পাচ্ছে। কিন্তু চাকরিতে আবেদনের বয়স সেই আগের মতই সীমাবদ্ধ রয়ে গেছে। তিনি আরও বলেন, অতীত থেকে এখন পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান সেশন জট ছাত্রছাত্রীর সোনালী আগামীকে ধ্বংস করে দিয়েছে। তাই দেশের যুব সমাজকে কাজে লাগিয়ে বেকারত্ব দূরীকরণে চাকরীতে প্রবেশের ৩৫ করণের জন্য জোর আহবান জানান। 
এছাড়া পাশাপাশি অনেকেই গত কিছুদিন আগে যুব সমাজের এই ৩৫ দাবির পক্ষে অগ্নি ভাষ্যে কথা বলায় আওয়ামী যুব লীগের চেয়ারম্যান জনাব ওমর ফারুক চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও অভিনন্দন জানান। 
এভাবে ধাপে ধাপে অনেকেই ৩৫ এর পক্ষে বিভিন্ন কথা বলেন এবং সরকারের এমন বিরুদ্ধাচরণের প্রতি তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন।
কেন্দ্রীয় কমিটি বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের (বাসাছাপ) সভাপতি মোঃ ইমতিয়াজ হোসেন, সাধারণ সম্পাদক এম এ আলী ও যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হোসেন সকলের সাথে যোগাযোগ করে জানা যায়, এভাবে পর্যায়ক্রমে দেশের সকল জেলা ও বিভাগে তারা কর্মসূচী পালন করবে।
এই সমাবেশে গণমাধ্যমের অংশ হিসেবে জিটিভি, মাইটিভি, বাংলা ভিশন, ইটিভি এবং মাইটিভির সংবাদ কর্মীরা এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার প্রতিনিধিরা উপস্থিত হয়েছিলেন।
পরিশেষে কর্মসূচীতে অংশ নেয়া সকলে ব্যনার ও ফেস্টুনকে সামনে ধরে শহরের গুরুত্বপূর্ণ এলাকাগুলো সুশৃঙ্খলভাবে এক বিশাল র‍্যালিতে প্রদক্ষিণ করে। 




07.12.2017 | 05:02 PM | সর্বমোট ২৯৭ বার পঠিত

চাকুরীতে প্রবেশের বয়স বাড়াতে বগুড়ায় মানববন্ধন ও বিক্ষোভ র‍্যালি কর্মসূচী" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

বিজয় দিবসে বঙ্গভবনে রাষ্ট্রপতির সংবর্ধনা

মহান বিজয় দিবস উপলক্ষে বঙ্গভবনে সংবর্ধনার আয়োজন করেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। বিকেলে বঙ্গভবনে আয়োজিত সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ রাষ্ট্রপতি...... বিস্তারিত

16.12.2017 | 07:13 PM




রাজধানী

৩১নং ওয়ার্ড আওয়ামী লীগ কর্তৃক বিজয় দিবস উপলক্ষে রেলী ও আলোচনা সভা অনুষ্ঠিত

যথাযোগ্য মর্যাদা, উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল ১৬ ডিসেম্বর ২০১৭ রোজ শনিবার ৩১নং ওয়ার্ড আওয়ামী লীগ মোহাম্মদপুর, ঢাকা মহানগর-উত্তর কর্তৃক বিজয়...... বিস্তারিত

17.12.2017 | 04:39 PM


চট্টগ্রাম

চুয়েট ছাত্রলীগের বিজয় দিবস পালন

বাঙালি জাতির ১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে অর্জিত বিজয়ের ৪৬ বছর পূর্তিতে বাংলাদেশ ছাত্রলীগ চুয়েট শাখার উদ্যোগে সারাদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী...... বিস্তারিত

17.12.2017 | 05:48 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

রাহমাতুললিল আলামিন (সা) ও মুহাম্মাদি নুরের এক মহা-নক্ষত্রের কথা

বালাগাল উলা বিকামালিহি কাশাফাদ্দোজা বিজামালিহি হাসুনাত জামিউ খিসালিহি সাল্লু আলাইহি ওয়াআলিহি।সুউচ্চ শিখরে সমাসীন তিনি নিজ মহিমায়তিমির-তমসা কাটিল তার রূপের প্রভায়,সুন্দর...... বিস্তারিত

11.12.2017 | 07:29 PM

বিনোদন

টিকলী’ নি‌য়ে বড় পর্দায় আস‌ছেন আ‌রে‌ফিন সোহাগ

‌বি‌নোদন প্র‌তি‌বেদক: বড় পর্দায় অ‌ভি‌ষেক হ‌তে যা‌চ্ছে নবাগত চিত্রনায়ক আ‌রে‌ফিন সোহাগের। আকাশ আর্চায্য প‌রিচা‌লিত চল‌চ্চিত্র '‌টিকলী'‌তে মূল চ‌রি‌ত্রে অ‌ভিনয় কর‌ছেন আ‌রে‌ফিন।...... বিস্তারিত

15.12.2017 | 10:22 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ