অনলাইন ডেস্ক :

এগিয়ে থাকবে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৮ সেপ্টেম্বর সাদা পোশাকে লড়াইয়ে নামবে বাংলাদেশ। এই ফরম্যাটে বেশ কয়েকজন খেলোয়াড়কে ইনজুরির কারণে পাচ্ছে না প্রোটিয়ারা। আর তাই সেরা পেস আক্রমণ সাজানো কঠিন হয়ে পড়েছে প্রোটিয়া টিম ম্যানেজমেন্টের জন্য। আর এসব কিছু বিবেচনা করে কিছুটা হলেও এগিয়ে থাকবে বাংলাদেশ।
ডেল স্টেইন পুরোপুরি ফিট হতে পারেননি। ভারনন ফিল্যান্ডার, ক্রিস মরিসও ইনজুরির জন্য দলের বাইরে। এছাড়া টাইগারদের সাথে টেস্টে এবি ডি ভিলিয়ার্সও নেই।
তবে দক্ষিণ আফ্রিকা এখনও অন্যতম সেরা দল। ক্রিকেট দলীয় খেলা, এদিকে প্রোটিয়ারা এখনও শক্তিশালী। স্টেইন-মরিসরা না থাকলেও, তাদের বিপক্ষে খেলা চ্যালেঞ্জিং হবে। কেননা খেলা হবে দক্ষিণ আফ্রিকার মাটিতে। তবে এটা ঠিক, দেশের বাইরে আরেকটি ভালো সফর উদযাপন করারা বড় সুযোগ টাইগারদের সামনে।
দক্ষিণ আফ্রিকায় স্বাভাবিকভাবেই সুবিধা পাবে পেসাররা। আর তাই দ্রুত মোস্তাফিজ-রুবেল-তাসকিনরা কিভাবে এই চ্যালেঞ্জগুলোর সাথে মানিয়ে নিতে পারে সেটাই মুখ্য ব্যাপার।
৯ বছর আগে ২০০৮ সালে সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল বাংলাদেশ। এবার আবার যাচ্ছে। দক্ষিণ আফ্রিকায় কোনবারই প্রোটিয়াদের বিপক্ষে জিতেনি টাইগাররা। তবে এবার সফরে ভাল করবে বাংলাদেশ। আর এমন বিশ্বাসটা পুরো দলের। যদিও দলে কিছু সমস্যা আছে। কিন্তু ভালো করারা পথে সকল বাঁধাকে দূর করতে পারাই প্রকৃত বিজয়ীর কাজ।
টপঅর্ডার নিয়ে আছে চিন্তা। দেশের মাটিতেই অজিদের বিপক্ষে সিরিজে ভাল ব্যাটিং করতে পারেনি টপ অর্ডাররা। তাই দক্ষিণ আফ্রিকায় কী করবেন টপঅর্ডার ব্যাটসম্যানরা, এমন প্রশ্ন চলে আসাটাই স্বাভাবিক।
তবে এক্ষত্রে আশার আলো, টারগারদের প্রস্ততি ম্যাচ। তিন দিনের সেই ম্যাচের দুই দিনের খেলা শেষ। আজ শেষ দিন। তবে প্রথম ইনিংসে টাইগারদের ব্যাটিং কিছুটা হলেও টিম ম্যানেজমেন্টের কপালে চিন্তার ভাজ কমাবে। কারণ, রিয়াদ লিটন বাদে সব ব্যাটসম্যানরাই কমবেশি রান পেয়েছে, যা সত্যিকার অর্থেই খুব পজিটিভ দিক।
তবে সাকিবকে ছাড়া প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট খেলাটা কঠিনই হবে টাইগারদের জন্য। কারণ সাকিব দুইজনের সমান। অর্থাৎ একজন বোলার ও একজন ব্যাটসম্যান। তবে টাইগাররা নিজেদের সেরাটা খেলতে পারলে সাকিবের অভাব বোঝা যাবে না হয়তো।
সাকিব ছাড়াও ভালো করার নজির কিন্তু বাছে। সাকিব ২০১৩ সালে ইনজুরির কারেণ শ্রীলঙ্কা সফর খেলতে পারেননি । তাঁকে ছাড়াও প্রথম টেস্টে দুর্দান্ত লড়াই করে বাংলাদেশ। শ্রীলঙ্কার চার উইকেটে ৫৭০ রানের জবাব দেয় ৬৩৮ রান করে। যেখানে দেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি আসে মুশফিকুর রহিমের ব্যাট থেকে। আশরাফুল আউট হয়ে যান ১৯০ রান করে। আর নাসির হোসেনও করেন এখন পর্যন্ত তাঁর টেস্ট ক্যারিয়ারের একমাত্র সেঞ্চুরি। রানবন্যার এই ম্যাচে স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৩৩৫ রানে করেন ইনিংস ঘোষণা। আর সফরকারীরা এক উইকেটে ৭০ রান তোলার পর শেষ হয়ে যায় সময়। ড্র হয় ম্যাচ।
তাই দক্ষিণ আফ্রিকা সফরের সাকিবহীন বাংলাদেশকে, প্রেরণা খুঁজতে যেতে হবে শ্রীলঙ্কার বিপক্ষে গলের ওই টেস্টেই।

23.09.2017 | 02:12 PM | সর্বমোট ৬৬ বার পঠিত

এগিয়ে থাকবে বাংলাদেশ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে শেখ হাসিনাকে জাতিসংঘ মহাসচিবের ধন্যবাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনে কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এ সময় রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের নেওয়া বিভিন্ন পদক্ষেপে অকুণ্ঠ...... বিস্তারিত

22.10.2017 | 01:33 AM




রাজধানী

টানা বৃষ্টিতে জলমগ্ন রাজধানী, দুর্ভোগ চরমে

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গতকাল শুক্রবার থেকে আজ শনিবার সকাল পর্যন্ত রাজধানীতে টানা বৃষ্টি ঝরছে। আর এই বৃষ্টি আজো দিনের অধিকাংশ সময়...... বিস্তারিত

21.10.2017 | 10:48 AM

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

ইসলাম আত্মনিগ্রহে বিশ্বাস করে না

ইসলাম আত্মনিগ্রহে বিশ্বাস করে না। বৈরাগ্য সাধনে মুক্তি এমন মতবাদকে ইসলাম প্রত্যাখ্যান করেছে।ইবাদতের নামে নিজের সাধ্যের চেয়ে বেশি কিছু করতে...... বিস্তারিত

22.10.2017 | 03:15 AM

বিনোদন

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ