নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

সুইডিশ নাট্যকলায় স্থান পেল এপিক মনোলগ ‘আমি শেখ মুজিব’

সুইডিশ ভাষায় প্রকাশিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা মহাকাব্যিক স্বগতসংলাপ (এপিক মনোলগ) ‘আমি শেখ মুজিব’ এবার নাট্যকলার পাঠ্যসূচি এবং থিয়েটার প্রযোজনায় স্থান করে নিল।

সুইডেনের ভিকস প্রতিষ্ঠানের (Wiks folkhogskola) নাট্যকলা বিভাগ তাদের শরৎকালীন পাঠ্যসূচির অংশ হিসেবে এপিক মনোলগটি পঠন, বিশ্লেষণ, পর্যালোচনা নাট্যমঞ্চে উপস্থাপনা করে। এখানে উল্লেখ্য যে, নাট্যকলার শিক্ষক ভিম দ্য ভারদিয়ারের নির্দেশনা ও তত্ত্বাবধানে ভিকসের নাট্যকলার শিক্ষার্থীরা উপসালা শহরে থিয়েটার ব্লাঙ্কায় ৫ ডিসেম্বর এপিক মনোলগটি উপস্থাপনা করে। 

প্রযোজনাটিতে অংশ নেয়া শিক্ষার্থীরা হলেন- লিন্ড ব্লম (Linda Blom), ভিক্টোরিয়া হিয়েল্ম মানিনেন (Victoria Hjelm Manninen), তোবে গ্রোন  (Tove Gron), লুইস ভন ভ্যাঙ্গেনহেইম (Luise von Wangenheim), ফ্রিদা ফগেরস্ট্রম   (Frida Fagerstrom), রবার্ট পার্সন (Robert Persson), মাকসিম মিকুতা  (Maksim Mikuta)।

বাঙালি কবি আনিসুর রহমানের লেখা এই স্বগতসংলাপটি প্রকাশ করেছে সুইডেনের স্মক্কাডল (Smockadoll) প্রকাশন। কবির সঙ্গে যৌথভাবে এটি অনুবাদ করেছেন সুইডিশ অনুবাদক ক্রিস্টিয়ান কার্লসন (Kristian Carlsson)। ইতোমধ্যে এপিক মনোলগটি ইংরেজি ও ফার্সি ভাষায়ও অনূদিত হয়েছে ইরান এবং ব্রিটেনে মঞ্চায়নের সম্ভাবনা রয়েছে।

মহাকাব্য ও মঞ্চনাটকের বৈশিষ্ট্য অক্ষুণ্ণ রেখে স্বগতসংলাপটিতে ভারতবর্ষের বিশ শতকের ইতিহাসের ঘটনাক্রম এবং বাংলাদেশের জন্মের গল্প উপজীব্য হয়েছে বলে জানিয়েছেন লেখক আনিসুর রহমান। মহাকাব্যের নায়ক বঙ্গবন্ধুর প্রয়াণের মধ্য দিয়ে স্বগতসংলাপটি শেষ হয়েছে।

প্রবাসী বাঙালি কবি আনিসুর রহমান ২০১৬ সালে ১৫ আগস্টে স্বগতসংলাপটি প্রথম প্রকাশ করে বাংলাদেশের একটি অনলাইন সংবাদমাধ্যম। পরে ২০১৭ সালে বাংলাদেশের অনন্যা প্রকাশনী বই আকারে তা প্রকাশ করে।

টাঙ্গাইলের মধুপুরে জন্ম নেওয়া আনিসুর রহমান বাংলা ও ইংরেজি ভাষা, সাহিত্য, ইতিহাস, সিনেমা ও থিয়েটার নিয়ে পড়াশোনা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও স্টকহোম বিশ্ববিদ্যালয়ে শিক্ষা নেওয়া আনিসুরের কবিতা ও গল্প প্রকাশিত হয়েছে বিভিন্ন দেশের পত্রপত্রিকায়। ইংরেজি, সুইডিশ, নরওয়েজিয়ান, ড্যানিশ, স্প্যানিশ, সার্বিয়ান, জর্জিয়ান ও  ফার্সি ভাষায় অনুদিত হয়েছে তার লেখালেখি। বাংলাদেশ, নরওয়ে, জর্জিয়া, সুইডেন, সুইডিশ রেডিও এবং এনআরকে নরওয়েজিয়ান রেডিওর নাটকের জন্যও কাজ করেছেন তিনি। 

11.12.2019 | 06:30 PM | সর্বমোট ২৩৩ বার পঠিত

সুইডিশ নাট্যকলায় স্থান পেল এপিক মনোলগ ‘আমি শেখ মুজিব’" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

ভাঙল বিশ্ব মুসল্লির মিলন মেলা

৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত সম্পন্ন হয়েছে। এর মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব মুসল্লির মিলন মেলা। ইজতেমা ময়দান...... বিস্তারিত

19.01.2020 | 12:29 PM




রাজধানী

দুই সিটির ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচনের ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। চূড়ান্ত তালিকা অনুযায়ী, দুই সিটিতে ভোটকেন্দ্রের...... বিস্তারিত

19.01.2020 | 12:15 PM

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

ইসলাম পারস্পরিক সুধারণার নির্দেশ দেয়

ইসলাম মানুষের আত্মকেন্দ্রিকতার চেয়ে সামাজিকতার প্রতি বেশি গুরুত্ব দিয়ে থাকে। গুরুত্ব দেয় সবার প্রতি মানবিক, উদার  ও বন্ধুসুলভ আচরণের। এসব...... বিস্তারিত

17.01.2020 | 11:57 AM

বিনোদন

মুজিব বর্ষ উপলক্ষে সাভারের জিনজিরা এলাকায় নাট্যোৎসব।

এইচ এম হুমায়ুন কবির (বিশেষ প্রতিনিধি):বাংলাদেশের স্বাধীনতা এবং স্বাধীনতা সংগ্রামের উজ্জ্বল নক্ষত্র এবং বাংলাদেশ সৃষ্টির কারিগর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের...... বিস্তারিত

16.01.2020 | 05:30 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ