নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

গ্রাজুয়েটদের পদচারণায় মুখরিত ঢাবি

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২তম সমাবর্তন আজ (সোমবার)। 

দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রের কেন্দ্রীয় খেলার মাঠে এ সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সমার্বতনকে ঘিরে ইতিমধ্যে সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

বিশ্ববিদ্যালয়ের ৫২ তম এ সমাবর্তন উপলক্ষে সোমবার সকাল থেকে ক্যাম্পাসে আসতে থাকে বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা। কাল গাউন-টুপিতে মুখরিত এখন ঢাবি ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের জীবনে সহপাঠীদের সঙ্গে নিজের প্রিয় মুহূর্ত ক্যামেরায় বন্দি করতে ব্যস্ত শিক্ষার্থীরা। 

সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন, জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তাকাকি কাজিতা। সমাবর্তনে তাকে সম্মানসূচক ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হবে। 

সমাবর্তনকে ঘিরে টিএসসি, অপরাজেয় বাংলা, কার্জন হল, কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদসহ ক্যাম্পাসের স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থানে ঘুরছেন গ্র্যাজুয়েটরা। সমাবর্তন ঘিরে শিক্ষার্থীদের মধ্যে বাঁধভাঙা উচ্ছ্বাস বিরাজ করছে।


 
যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। যেখানেই শিক্ষার্থীরা বেশি জড়ো হচ্ছেন, তার পাশেই নিরাপত্তা বাহিনীর সদস্যদেরও দেখা গেছে। এখন শুধু মূল পর্ব শুরু হওয়ার বাকি। 

এর আগে গতকাল রোববার উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের অংশগ্রহণে সমাবর্তন মহড়া অনুষ্ঠিত হয়। এতে আরো উপস্থিত ছিলেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, রেজিস্ট্রার মো. এনামউজ্জামান, সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক পরিষদের সদস্যগণ, বিভিন্ন অনুষদের ডিন এবং গ্র্যাজুয়েটবৃন্দ। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২০ হাজার ৭৯৬ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন। অনুষ্ঠানে ৭৯ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ৯৮টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ৬ জনকে ডিবিএ এবং ১৪ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

একইসঙ্গে অধিভুক্ত সাত কলেজের নিবন্ধনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন বলে রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।  

সমাবর্তনস্থলে বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের কেন্দ্রীয় খেলার মাঠের সুইমিংপুল সংলগ্ন গেট এবং জিমনেসিয়াম সংলগ্ন গেট দিয়ে প্রবেশ করতে বলা হয়েছে। এছাড়া আমন্ত্রিত অতিথিদের যাতায়াতের সুবিধার্থে সুইমিংপুল সংলগ্ন গেট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করতে বলা হয়েছে।

09.12.2019 | 12:15 PM | সর্বমোট ২১৯ বার পঠিত

গ্রাজুয়েটদের পদচারণায় মুখরিত ঢাবি" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি

স্বনামধন্য ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট ম্যাগাজিনের অঙ্গ প্রতিষ্ঠান দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের সবশেষ গণতন্ত্র সূচকে আট ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের।বিশ্বের...... বিস্তারিত

22.01.2020 | 05:18 PM




রাজধানী

বনানীতে সড়ক দুর্ঘটনায় পথচারী নিহত

রাজধানীর বনানীর চেয়ারম্যান বাড়ি মোড়ে রাস্তা পার হতে গিয়ে বাসের ধাক্কায় এক ব্যক্তি নিহত হয়েছেন। নিহত ব্যক্তির নাম নুরুল ইসলাম...... বিস্তারিত

22.01.2020 | 09:22 AM

চট্টগ্রাম

বান্দরবানে র্যাবের অভিযান, ৪টি পপি ক্ষেত ধ্বংস

বান্দরবান প্রতিনিধি: বান্দরবানে অভিযান চালিয়ে চাষ হওয়া পপির ক্ষেত ধ্বংস করেছে র্যাব । রুমা উপজেলার দুর্গম কেওক্রাডং এলাকায় র্যাব-৭ এর...... বিস্তারিত

24.01.2020 | 07:32 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

ইসলাম পারস্পরিক সুধারণার নির্দেশ দেয়

ইসলাম মানুষের আত্মকেন্দ্রিকতার চেয়ে সামাজিকতার প্রতি বেশি গুরুত্ব দিয়ে থাকে। গুরুত্ব দেয় সবার প্রতি মানবিক, উদার  ও বন্ধুসুলভ আচরণের। এসব...... বিস্তারিত

17.01.2020 | 11:57 AM

বিনোদন

মোদির ওপর ক্রুদ্ধ হয়ে বিস্ফোরক মন্তব্য নাসির উদ্দিন শাহর

ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি নির্যাতনের প্রতিবাদ জানিয়েছেন বলিউডের প্রখ্যাত অভিনেতা ও নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন...... বিস্তারিত

21.01.2020 | 10:26 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ