নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

‘রোহিঙ্গাদের আবাসনের ব্যবস্থা হলে আমাদের কেন নয়’

বাসন্তী রানী। বয়স ৭০ ছুঁই ছুঁই। দেশ স্বাধীনের আগে থেকেই বসবাস করেন চুয়াডাঙ্গার আলমডাঙ্গার উপজেলার কুমার নদীর একটি পাড়ে। সেখানে একটি ঝুপড়ি করে ৫ সদস্যের পরিবার নিয়ে বসবাস তার। 

দেশ স্বাধীনের ৪৮ বছর পর কঠিন সংকটে এই বাসন্তী রানী। মাথাগোঁজার জায়গা থেকে উচ্ছেদের চিঠি পেয়ে রাতে ঘুমাতে পারছেন না তিনি। প্রতিকারের দাবিতে গতকাল রোববার রাস্তায় নেমেছিলেন তিনি। হাতে থাকা একটি প্ল্যাকার্ডে লেখা ছিল ‘আমরা গরিব আমাদের উচ্ছেদ করবেন না’।

একই নদের পাড়ে বসবাস ভ্যানচালক আব্দুল গাফ্ফারের। বাসন্তী রানীর মতো তিনিও শিশুকন্যা নিয়ে উচ্ছেদ বন্ধের দাবিতে নেমেছিলেন রাস্তায়। গাফ্ফারের মতো তার শিশুকন্যা লাকির চোখে মুখেও ছিল উদ্বেগ উৎকণ্ঠা ও ভিটে ছাড়ার আতঙ্ক।

শুধু বাসন্তী রানী বা আব্দুল গাফ্ফার নয়। আলমডাঙ্গার কুমার নদের তীরে বসবাসকারী প্রায় ৫ শতাধিক নারী পুরুষ রয়েছেন উচ্ছেদ আতঙ্কে। প্রতিকার চেয়ে রোববার দুপুরে সবাই নেমেছিলেন রাস্তায়। 

উচ্ছেদ বন্ধসহ তাদের পুনর্বাসন করার দাবি নিয়ে দুপুর ১১টার কিছু পর আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নেয় তারা। সড়কের দুই ধারে দাঁড়িয়ে মানববন্ধনে মিলিত হয়ে উচ্ছেদ বন্ধের আকুতি তাদের।


 
এ সময় তাদের দাবির প্রতি সংহতি জানিয়ে অংশগ্রহণ করেন পৌর আওয়ামী লীগের সভাপতি সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মতিয়ার রহমান ফারুক, উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শাহীন রেজা, আলমডাঙ্গা পৌরসভার কাউন্সিলর আলী আজগর সাচ্চু ও জহুরুল ইসলাম স্বপন এবং ব্যবসায়ী নেতা পিন্টু মিয়া।

মানববন্ধন শেষে তারা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের কাছে পুনর্বাসনের আগে তাদেরকে উচ্ছেদ না করার দাবি-দাওয়া তুলে ধরে একটি স্মারকলিপি জমা দেন।

বাসন্তী রানী বলেন, শুনেছি আমাগো শেখের বেটি ভিনদেশি রোহিঙ্গাদের মাথাগোঁজার ব্যবস্থা করে দিয়েছেন। আর আমরা তো এ দেশেরই নাগরিক। প্রশ্ন রেখে তিনি বলেন, তাদের আবাসনের ব্যবস্থা হলে আমাদের কেন নয়?

কুমার নদের তীরে বসবসাকারী মনি ঠাকুর বলেন, শুনেছি যাদের বাড়িঘর নেই বর্তমান সরকার সেই সব গরিবদের বাড়ি তৈরি করে দিচ্ছেন। তাহলে আমাদের ঘর কেন উচ্ছেদ করা হবে।

আলমডাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন বলেন, সরকারের কাছে আবেদন করব নদীর পাড়ে বসবাসকারীদের আগে মাথাগোঁজার ব্যবস্থা করা হোক। তারপর উচ্ছেদ হলে আমরাও সেই কাজে অংশগ্রহণ করবো।

চুয়াডাঙ্গা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জাহেদুল ইসলাম বলেন, আলমডাঙ্গার কুমার নদের দুই প্রান্তে প্রায় ৫ শতাধিক অবৈধ দখলকারী রয়েছে। গত বৃহস্পতিবার ৭ দিনের সময় বেঁধে দিয়ে উচ্ছেদ নোটিশ পাঠানো হয়েছে তাদেরকে। ৭ দিনের মধ্যে নিজ দায়িত্বে সরে না গেলে ২৩ ডিসেম্বর উচ্ছেদ কার্যক্রম শুরু করা হবে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, কুমার নদের দুই পাড়ের বসবাসকারীদের পক্ষে একটি আবেদন আমি হাতে পেয়েছি।  ইতিমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নিদের্শনা দিয়েছি প্রকৃত যাদের বাড়িঘর নেই তাদের একটি তালিকা করার জন্য। তালিকা অনুযায়ী বিভিন্ন আবাসনে তাদেরকে পুনর্বাসন করা হবে। তবে নির্ধারিত সময়ের মধ্যেই উচ্ছেদ অভিযান শুরু হবে বলে জানান তিনি।

02.12.2019 | 10:36 AM | সর্বমোট ৭২ বার পঠিত

‘রোহিঙ্গাদের আবাসনের ব্যবস্থা হলে আমাদের কেন নয়’" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

কর্মস্থলে অনুপস্থিতির শাস্তি শিথিল করল সরকার

সরকারি কর্মচারীদের কর্মস্থলে নিয়মিত উপস্থিতি সংক্রান্ত নতুন বিধিমালায় শাস্তির পরিমাণ কমানো হয়েছে। সরকারি কর্মচারী আইন-২০১৮ প্রণয়নের কারণে ১৯৮২ সালের ‘গণকর্মচারী...... বিস্তারিত

07.12.2019 | 09:17 PM



রাজধানী

মোহাম্মদপুর থানার নবাগত ওসির সাথে ৩১ নং ওয়ার্ড আ.লীগের মতবিনিময়

রাজধানী মোহাম্মদপুর থানায় নবাগত অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আব্দুল লতিফ এর সাথে ফুলের শুভেচ্ছা জানিয়ে সৌজন্য মতবিনিময় করেছেন মোহাম্মদপুর থানার ৩১ নং...... বিস্তারিত

08.12.2019 | 12:54 AM


চট্টগ্রাম

মিয়ানমার জলসীমায় আটক ১৭ জেলে ফিরে এসেছে

নৌকার ইঞ্জিন বিকল হয়ে মিয়ানমারের জলসীমায় ঢুকে পড়ার পর আটক বাংলাদেশি ১৭ জেলে ফিরে এসেছে। মিয়ানমারের নৌবাহিনী ওই জেলেদের আটক...... বিস্তারিত

07.12.2019 | 05:48 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা

শুরু হচ্ছে তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা। আগামী ১০ জানুয়ারি থেকে গাজীপুরের টঙ্গী তুরাগ তীরে তিন দিন ব্যাপী শুরু হচেছ এ...... বিস্তারিত

05.12.2019 | 06:49 AM

বিনোদন

সৃজিত-মিথিলার বিয়ে নিয়ে তসলিমার বিস্ফোরণ মন্তব্য

কলকাতার জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জি ও বাংলাদেশের অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলাকে নিয়ে বিস্ফোরণ মন্তব্য করেছেন আলোচিত-সমালোচিত ও নির্বাসিত লেখক তসলিমা...... বিস্তারিত

07.12.2019 | 03:11 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ