নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

দেয়াল লিখে ও গাছে পেরেক মেরে বিজ্ঞাপন প্রচারে জরিমানা করা হবে

রাজধানীকে পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়তে তুলতে কঠোর অবস্থান ও প্রস্তুতির কথা তুলে ধরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, যত্রতত্র দেয়াল লিখে বা গাছে পেরেক মেরে বিজ্ঞাপন প্রচার করলে ওই প্রতিষ্ঠানকে জরিমানা করা হবে। এরইমধ্যে ডিএনসিসি'র সংশ্লিষ্ট বিভাগ ও কর্মকর্তাদের এ ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ‘শিশুদের স্বপ্নের শহর’ শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বেসরকারি সংস্থা সেভ দ্যা চিলড্রেন, বাংলাদেশ ইনস্টিটিউশন অব প্লানার্স এবং সিএন্ডএ ফাউন্ডেশন আয়োজিত সম্মেলনে পৃথক দু’টি প্রবন্ধ উত্থাপন করেন নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব ও বিআইপি'র সাধারণ সম্পাদক ড. মুহাম্মদ আদিল খান। এরপর উন্মুক্ত আলোচনা সঞ্চালনা করেন ডাব্লিউবিবি ট্রাস্টের প্রকল্প ব্যবস্থাপক মারুফ হোসেন।

সম্মেলনে মেয়র বলেন, ঢাকা শহরের বিভিন্ন এলাকায় এখনো যে গাছ আছে, সেই গাছের মধ্যে বিভিন্ন ধরণের সাইন বোর্ড লাগিয়ে দেওয়া হয়েছে। পেরেক দিয়ে গাছে লাগানো হয়েছে- এখানে কোচিং করানো হয়। সেখানে যোগাযোগ করেন। এভাবে গাছগুলো নষ্ট করা হচ্ছে। উপস্থিত শিশুদের উদ্দেশে তিনি বলেন, তোমরা প্রতিবাদ করো। এখন থেকে গাছের মধ্যে যদি কোনো সাইনবোর্ড দেখো, সেই সাইনবোর্ডের ছবি তুলে সিটি করপোরেশনে পাঠিয়ে দাও। যারা বিজ্ঞাপন দেবে তাদের জরিমানা করা হবে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, বিভিন্ন দেওয়ালে দেখা যায়- এখানে উইপোকার ওষুধ দেওয়া হয়। এখানে কোচিং করানো হয়। এভাবে ঢাকা শহরকে নিজেরো কেন নষ্ট করছি! এসব যারা লেখেন তাদের দেখলে আপনারা আমাদের জানান। আমি নির্দেশনা দিয়েছি, যারা এ ধরণের বিজ্ঞাপন দেবে তাদের জরিমানা করা হবে। ঢাকা শহরে যত বিজ্ঞাপন আছে, বিজ্ঞাপনদাতাদের ম্যাজিস্ট্রেটের মাধ্যমে সর্বোচ্চ শাস্তি দেওয়া হবে।

সিটি মেয়র জানান, আগারগাঁও নতুন রাস্তায় ৯ দশমিক ৩৮ কিলোমিটার সাইকেল লেন করা হচ্ছে। এরইমধ্যে কাজ শুরু হয়ে গেছে। সাইকেল লেন থাকবে সজুব বেষ্টনীতে ঘেরা। এছাড়া শিশুবান্ধব নগরী গড়তে নগর অ্যাপের ফলো মি অপশনের মাধ্যমে প্রতিটি নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা হবে। পাশাপাশি আগারগাঁওয়ে পৃথক সাইকেল লেনসহ সড়ক করা হবে। শিগগিরই ডিএনসিসি’র পরিচ্ছন্নতায় প্রযুক্তির ব্যবহার চালু করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

18.06.2019 | 07:09 PM | সর্বমোট ৫৬১ বার পঠিত

দেয়াল লিখে ও গাছে পেরেক মেরে বিজ্ঞাপন প্রচারে জরিমানা করা হবে" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

প্রিয়া সাহার অভিযোগে কেউ বিভ্রান্ত হবেন না

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতনের বিষয়ে প্রিয়া সাহা যে অভিযোগ করেছেন তাতে বিভ্রান্ত না হওয়ার...... বিস্তারিত

21.07.2019 | 08:20 PM


রাজধানী

চট্টগ্রাম

চট্টগ্রামে বিএনপির বিভাগীয় মহাসমাবেশ শুরু

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রাম বিএনপির বিভাগীয় মহাসমাবেশ শুরু হয়েছে। প্রশাসনের ২৭ শর্ত মেনে বিএনপির বিভাগীয় মহাসমাবেশের আয়োজন...... বিস্তারিত

20.07.2019 | 05:34 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ