নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

এখনও বাংলাদেশে মাধ্যমিক শিক্ষায় ভর্তির হার কম

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে মাধ্যমিক শিক্ষায় ভর্তির হার এখনও উল্লেখযোগ্যভাবে কম, তবে অতীতের তুলনায় ভালো।

‘স্টেট অব ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট ২০১৯’ অনুযায়ী, ২০১৭ সালে বাংলাদেশে মাধ্যমিকে ৫৭ শতাংশ ছেলে শিশু এবং ৬৭ শতাংশ মেয়ে শিশু ভর্তি হয়েছে। অথচ ১৯৯৯ সালে মেয়েদের ভর্তির হার ৪৩ শতাংশ ছিল।

ইউএনবিকে শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘এটি সরকারের একটি বিশাল অর্জন।’

তিনি উল্লেখ করেন, মাধ্যমিক স্কুলে মেয়েদের ভর্তির হার বৃদ্ধি প্রমাণ করে যে বাংলাদেশে নারী শিক্ষা একটি নতুন উচ্চতায় পৌঁছেছে।

তিনি বলেন, ছেলে শিক্ষার্থীদের স্কুল থেকে ঝরে পড়ার (ড্রপআউট) উচ্চ হারের কারণ খুঁজে বের করার জন্য কাজ করছে সরকার এবং বিষয়টি সমাধানের জন্য ‘বৈজ্ঞানিক উপায়’ গ্রহণ করা হবে।

এদিকে প্রাথমিক স্কুলে মেয়েদের ভর্তির হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালে এটি ৯৮ শতাংশে দাঁড়িয়েছে, যা ১৯৯০ সালে ছিল ৪৫ শতাংশ। অন্যদিকে ২০১৭ সালে ছেলেদের ভর্তির হার ছিল ৯২ শতাংশ।

মাধ্যমিক শিক্ষায় ভর্তির হার নিম্ন হওয়ার পেছনে কারণ হিসেবে যথাযথ পদক্ষেপ গ্রহণের অভাবকে তুলে ধরেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক দেবদাস হালদার।

তিনি বলেন, প্রাথমিকের তুলনায় মাধ্যমিকের শিক্ষায় কম মনোযোগ দেয়া হয়। এছাড়া মাধ্যমিক শিক্ষার খরচ বেশি হওয়ার কারণে অনেক ক্ষেত্রেই অভিভাবকরা তাদের সন্তানদের মাধ্যমিক স্কুলে ভর্তি করা থেকে বিরত থাকেন।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশে বাল্যবিয়ের উচ্চ হারও স্কুল ড্রপআউটের প্রধান কারণগুলোর মধ্যে অন্যতম।

উপমন্ত্রী নওফেল বলেন, প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে ভর্তির হারের মধ্যে পার্থক্য দূর করতে সরকার কাঠামোগত পরিবর্তন আনা ও সমর্থন বাড়ানোর কথা বিবেচনা করছে।

তিনি বলেন, ‘কাঠামোগত নীতি কিছু ক্ষেত্রে ভালো ফলাফল এনেছে। এখন আমরা সকল স্টেকহোল্ডারকে সম্পৃক্ত করে একটি টার্গেট পলিসি ধরে এগিয়ে যেতে চাই’।

সূত্র: ইউএনবি 

19.04.2019 | 03:28 PM | সর্বমোট ১০৪৭ বার পঠিত

এখনও বাংলাদেশে মাধ্যমিক শিক্ষায় ভর্তির হার কম" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

চামড়া নিয়ে একটি চক্র খেলায় মেতেছে

এবার পবিত্র ঈদুল আযহার কোরবানির চামড়ার বাজারে ধস প্রসঙ্গে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, পশুর চামড়ার দরপতনের ‘খেলায় মেতে উঠাছে একটি...... বিস্তারিত

17.08.2019 | 05:55 PM


রাজধানী

ঝিলপাড় বস্তিতে পুড়েছে ৬০০ ঘর, ধ্বংসস্তুপে চলছে অনুসন্ধান

মিরপুর-৭ নম্বর সেকশনের ঝিলপাড় বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচশ থেকে ছয়শ ঘর পুড়ে গেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। এর ফলে ক্ষতিগ্রস্ত...... বিস্তারিত

17.08.2019 | 01:27 PM


চট্টগ্রাম

মদপানে চট্টগ্রামে ৩ জনের মৃত্যু

মদপান করে অসুস্থ হয়ে চট্টগ্রামে তিনজনের মৃত্যু হয়েছে।  বুধবার রাতে আকবর শাহ থানাধীন বিশ্ব কলোনি এলাকায় ওই ঘটনা ঘটে। মৃতরা...... বিস্তারিত

15.08.2019 | 04:57 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

পাপ মোচনের মাধ্যমেই শেষ হয় হজের আনুষ্ঠানিকতা

হজ ইসলামের পঞ্চম রোকন। বিশ্ব মুসলিমের একটি গুরুত্বপূর্ণ ইবাদত। প্রত্যেক আর্থিক ও শারীরিক সামর্থ্যবানের ওপর হজ ফরজ। একজন হাজীকে আল্লাহ...... বিস্তারিত

11.08.2019 | 07:50 PM


বিনোদন

অবশেষে প্রেমিককে বিয়ে করেছেন কনা

সংগীতশিল্পী কনা ক্যারিয়ারের দারুণ সময় পার করছেন। ‘রেশমি চুড়ি’, ‘ধিমতানা’ গানগুলো দিয়ে অনেক আগেই শ্রোতাদের মন জয় করে নিয়েছেন তিনি।...... বিস্তারিত

15.08.2019 | 01:01 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ