আতিকুর রহমান আতিক জেলা প্রতিনিধি,গাইবান্ধা

গাইবান্ধার চার স্পটে যানজটের ভোগান্তিতে লক্ষাধীক মানুষ

   আতিকুর রহমান আতিক  জেলা প্রতিনিধি গাইবান্ধা  ।
এমন একটা দিন নেই যেদিন যানজটে আটকে থাকতে হয় না। কি সকাল, কি বিকেল, সন্ধ্যা বা রাত। কোন বেলাতেই যানজট না দেখে ঘরে ফেরে না মানুষ। যানজট যেন তাদের নিত্যদিনের সঙ্গী। বলছি গাইবান্ধা সদর উপজেলার তুলসীঘাট, দাড়িয়াপুর, লক্ষ্মীপুর ও বাদিয়াখালী বাজার এলাকার কথা। 

এসব এলাকার উপর দিয়ে যাতায়াত করতে গিয়ে যানজটে ভোগান্তির শিকার হতে হচ্ছে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী ও ব্যবসায়িসহ নানা শ্রেনী-পেশার লক্ষাধীক মানুষকে। যানজটে আটকা পড়ে নষ্ট হচ্ছে সময়। তারপরেও অত্যন্ত গুরুত্বপূর্ণ এসব সড়কে নেই কোন ট্রাফিক ব্যবস্থা বা যানজট নিরসনের কোন কার্যকরি পদক্ষেপ।  

খোঁজ নিয়ে ও সরেজমিনে দেখা গেছে, সদর উপজেলা, ফুলছড়ি, সাঘাটা, সুন্দরগঞ্জ, সাদুল্লাপুর, পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জ উপজেলার লক্ষাধীক মানুষ প্রতিদিন তুলসীঘাট, দাড়িয়াপুর, লক্ষ্মীপুর ও বাদিয়াখালী বাজারের উপর দিয়ে জেলার সাত উপজেলাসহ ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রংপুর, বগুড়া, দিনাজপুর  পঞ্চগড় কুষ্টিয়াসহ বিভিন্ন জেলায় যাতায়াত করে। 

এর মধ্যে তুলসীঘাট ইউনিয়নের এই তুলসীঘাট বাজার হচ্ছে বিভিন্ন জেলা থেকে আসা মানুষদের গাইবান্ধা জেলা শহরে প্রবেশ ও বের হওয়ার গুরুত্বপূর্ণ ও প্রধান সড়ক। প্রতিদিন এ পথ দিয়ে জেলার সাত উপজেলার বাস, ট্রাক, মাইক্রোবাস, পিকআপ ভ্যান ও ইজিবাইকসহ বিভিন্ন ধরনের যানবাহনে ৩০ হাজারেরও বেশি মানুষ যাতায়াত করে। 

ঘাগোয়া ইউনিয়নের দাড়িয়াপুর বাজারের উপর দিয়ে প্রতিদিন ঢাকা, চট্টগ্রামসহ গাইবান্ধার সাত উপজেলায় নিয়মিত যাতায়াত করে গাইবান্ধা সদর উপজেলার ৫টি ও সুন্দরগঞ্জ উপজেলার আটটিরও বেশি ইউনিয়নের অসংখ্য মানুষ। এসব মানুষের যাতায়াতের কারণে এই দাড়িয়াপুর বাজার থাকে সবসময় ব্যস্ত। 

গাইবান্ধা জেলা শহর থেকে সুন্দরগঞ্জ উপজেলা শহরে যাতায়াতের প্রধান রাস্তাটি হচ্ছে লক্ষ্মীপুর ইউনিয়নের লক্ষ্মীপুর বাজারের উপর দিয়ে। তাই এই লক্ষ্মীপুর বাজারের উপর দিয়ে সুন্দরগঞ্জ পৌরসভাসহ উপজেলার আটটি ও সাদুল্লাপুরের তিনটিরও বেশি ইউনিয়নের মানুষ জেলা শহরে যাতায়াত করে। 

অপরদিকে গাইবান্ধা-বাদিয়াখালী-সাঘাটা সড়কের বাদিয়াখালী ইউনিয়নের বাদিয়াখালী বাজারেও যানজটে আটকে ভোগান্তির শিকার হতে হচ্ছে মানুষদের। এই বাদিয়াখালী বাজারের উপর দিয়ে যাতায়াত করে গাইবান্ধা সদর, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার ১৪টিরও বেশি ইউনিয়নের মানুষকে। এখানে আলাই নদীর উপর সরু ঝুঁকিপূর্ণ বেইলি সেঁতুটির কারণে যানজটে ভোগান্তির শিকার হতে হচ্ছে অনেক বেশি। 

তুলসীঘাটে প্রতি সোমবার ও বৃহস্পতিবার, দাড়িয়াপুরে মঙ্গলবার ও শুক্রবার, লক্ষ্মীপুর এবং বাদিয়াখালীতে রোববার ও বুধবার করে হাটের দিনে এ ভোগান্তির কোন শেষ থাকে না এসব পথে চলাচলকারী মানুষদের। এসব স্থানে কোন ট্রাফিক না থাকায় যানজটে আটকা পড়ে ভোগান্তির শিকার হতে হচ্ছে অসংখ্য মানুষকে। 

এসব রাস্তায় যানজটের মুল কারণ হচ্ছে রাস্তার উপর দাঁড়িয়ে থাকা অটোভ্যান, ইজিবাইক ও সিএনজি। এ ছাড়া রাস্তার উপর যানবাহন আটকিয়ে যত্রতত্র ওঠানামা তো রয়েছেই। এসব যানবাহনের জন্য যদি সেসব স্থানে স্ট্যান্ডের ব্যবস্থা করে দেওয়া যায় তাহলে এই যানজট নিরসন হবে বলে মনে করেন ভুক্তভোগীরা। 
 

এ বিষয়ে পুলিশ সুপার কার্যালয়ের জেলা ট্রাফিক বিভাগের ইনচার্জ মো. আতাউর রহমান  বলেন, জেলার যেখানেই প্রয়োজন সেখানেই ট্রাফিক দেওয়া দরকার। কিন্তু জনবল সংকটের কারণে গুরুত্বপূর্ণ হওয়া সত্বেও অনেক স্থানেই ট্রাফিক দেওয়া সম্ভব হচ্ছে না। 

তিনি আরও বলেন, এ জেলায় ট্রাফিক কনস্টেবল বরাদ্দ মাত্র ১০জন। সুবিধার জন্য অন্যখান থেকে আরও ১১জনকে এনে কাজ চালাচ্ছি। কিন্তু আরও ট্রাফিক কনস্টেবল দরকার। এই জন্য এ জেলার ট্রাফিক কনস্টেবল বরাদ্দ বাড়ানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তিন মাস আগে আমি আরও ৪০ জন কনস্টেবল চেয়ে আবেদন করেছি। এটি একটি সময়সাপেক্ষ ব্যাপার। 

23.10.2018 | 01:35 PM | সর্বমোট ৮৭ বার পঠিত

গাইবান্ধার চার স্পটে যানজটের ভোগান্তিতে লক্ষাধীক মানুষ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

শ্রীলঙ্কায় হতাহতের ঘটনায় রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা...... বিস্তারিত

21.04.2019 | 05:48 PM


রাজধানী

ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের উদ্যেগে যুব সমাবেশ

ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের উদ্যেগে রাজধানী ঢাকার ওয়ারী থানার, " ফকির চান কমিউনিটি সেন্টারে " আজ বিকাল ৪ টায় যুব সমাবেশের ...... বিস্তারিত

21.04.2019 | 08:33 PM

চট্টগ্রাম

চট্টগ্রামে গৃহবধূকে গলা কেটে হত্যা

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হারুয়ালছড়ি গ্রামে বাসায় ঢুকে মামনি ধর নামের এক গৃহবধূকে গতকাল শনিবার গভীর রাতে গলা কেটে হত্যা করেছে...... বিস্তারিত

15.04.2019 | 12:05 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

হাসিমুখে কথা বলাও ইবাদত

মানুষের আচরণে তাঁর ব্যক্তিত্বের ছাপ ফুটে ওঠে। স্পষ্ট হয় তাঁর শিক্ষা ও শিষ্টাচার, রুচি ও ব্যক্তিত্ববোধ, মন ও মানসিকতা। তাই...... বিস্তারিত

11.04.2019 | 07:21 PM

বিনোদন

সুবীর নন্দীর অবস্থার উন্নতি, নেওয়া হবে বিদেশে

সুবীর নন্দীর অবস্থার কিছুটা উন্নতি হয়েছে বলে পারিবারিক সূত্রে জানাগেছে। তবে হৃদযন্ত্রের অবস্থা ভালো নয়, অস্ত্রোপচারের জন্য বিদেশে নেওয়ার পরামর্শ...... বিস্তারিত

18.04.2019 | 08:00 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ