নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

মানারাতে পড়ার সময়ই চার জঙ্গির পরিচয়

নরসিংদীর মাধবদীতে দুদিন ধরে ঘিরে রাখা জঙ্গি আস্তানা নিলুফা ভিলা থেকে দুই নারী জঙ্গি আত্মসমর্পণ করেছেন। দুপুর ২টা ৩৫ মিনিটে একটি অ্যাম্বুলেন্সে করে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।


আটক দুই নারী জঙ্গি হলেন- খাদিজা আখতার মেঘনা ও মৌ। তাদের বয়স ত্রিশের কোটায়। এর মধ্যে একজনের বিয়ে হয়েছিল। তার স্বামী নব্য জেএমবির একজন শীর্ষ নেতা। তাকে গ্রেফতারে বিভিন্ন জায়গায় অভিযান চলছে। অন্যজনেরও বিয়ের প্রস্তুতি চলছিল। তারা বেসরকারি মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্রী ছিলেন।

সিটিটিসি জানিয়েছে, নরসিংদী জেলা পুলিশের অধীনে রেখে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। আটক দুই নারীর কাছে কোনো অস্ত্র ছিল না। তবে তাদের কাছ থেকে বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। বোমা নিষ্ক্রিয়কারী দল এসব বোমা নিস্তেজ করে দিয়েছে।

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেছেন, আটক দুই নারী মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ছিলেন।

তিনি বলেন, গতকালের অভিযানে নিহত দুজন স্বামী-স্ত্রী। প্রাথমিকভাবে তাদের নাম জানা গেছে, আবু আব্দুল্লাহ আল বাঙাল ও আকলিমা আখতার মনি। নিহত মনির সঙ্গে মেঘনা ও মৌরও সম্পর্ক ছিল।

মনিরুল বলেন, হলি আর্টিজান বেকারিতে হামলার পর ২০১৭ সালের ১৭ আগস্ট এই তিন নারীসহ চারজন র‌্যাবের হাতে গ্রেফতার হয়েছিলেন। মানারাতে পড়ার সময়ই তাদের পরিচয় ঘটেছিল।

তবে কারাগার থেকে জামিনে মুক্তি পাওয়ার পর তাদের একজন স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। মিরপুর মডেল থানার একটি মামলায় তাদের গ্রেফতার করা হয়েছিল।

তিনি বলেন, নিলুফা ভিলায় আগে থেকেই জঙ্গিদের আনাগোনা ছিল। ভগীরথপুরের অভিযানে নিহতরাও এ বাড়িটিতে আসতেন।

নিলুফা ভিলার অবকাঠামো দুর্বল ছিল। তাই এ অভিযান খুবই ঝুঁকিপূর্ণ ছিল বলে মন্তব্য করেন এ পুলিশ কর্মকর্তা। তিনি বলেন, নিগোশিয়েশনের মাধ্যমে এভাবে আত্মসমর্পণ করানোর ঘটনা সত্যিই বিরল।

দুপুরে অভিযান সমাপ্ত ঘোষণা করে তিনি বলেন, এলাকাবাসীর এখন আর আতঙ্কের কোনো কারণ নেই।

এর আগে বুধবার বেলা ১১টা ৫০ মিনিটে বাড়িটি থেকে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ঢাকা থেকে নিয়ে আসা সংলাপে দক্ষ একটি দলকে দুপুর ২টা পর্যন্ত সময় দিয়েছিল পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিট (সিটিটিসি)। এর মধ্যে জঙ্গিদের সংলাপে নিয়ে আসতে না পারলে অভিযান শুরু করার কথা ছিল।

এর আগে বুধবার বেলা সাড়ে ১১টায় সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, গতকাল যেখানে অভিযান চালানো হয়েছিল, সেখানকার মতো এখানেও জঙ্গিদেরও আত্মসমর্পণ করানোর চেষ্টা করেছি। দফায় দফায় তাদের নিগোশিয়েশনে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে।

তিনি বলেন, যেহেতু তাদের বিরুদ্ধে কোনো সুনির্দিষ্ট হত্যাকাণ্ডের অভিযোগ নেই, সেহেতু তাদের লঘু শাস্তির আশ্বাস দেয়া হয়েছে। নানাভাবে অভয় দেয়া হলেও তারা সংলাপে আসছে না।

অভিযান সামনে রেখে সকাল থেকে মাধবদী পৌরসভার ছোট গদাইরচরের সাততলা ওই ভবনের আশপাশের এলাকায় নিরাপত্তা আরও বাড়ানো হয়েছিল। আগের দিনের মতোই নিলুফা ভিলার ৫০০ মিটারের মধ্যে জারি ছিল ১৪৪ ধারা।

এলাকাটি ঘনবসতিপূর্ণ বলে আশপাশের লোকজনকে নিরাপদ দূরত্বে সরে যেতে বলা হয়েছিল। আশপাশের কয়েকটি মার্কেটের দোকানপাট এবং ছয়টি ব্যাংকের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। ভবনটির ভেতর মিফতাহুল জান্নাহ মহিলা মাদ্রাসার শিক্ষার্থীদেরও সরিয়ে নেয়া হয়েছে।

ভবনটির প্রথম থেকে তৃতীয় তলা পর্যন্ত রয়েছে মিফতাহুল জান্নাহ মহিলা মাদ্রাসা। ভবনটির পঞ্চম তলার একটি ফ্ল্যাটে জঙ্গিরা অবস্থান করেছিল বলে জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

আর মোটামুটি দুই কিলোমিটার দূরে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে মেহেরপাড়া ইউনিয়নের ভগীরথপুরে পাঁচ তলা যে বাড়িতে মঙ্গলবার সোয়াট অভিযান চালায়, তার মালিক বিল্লাল হোসেন নামে এক কাপড় ব্যবসায়ী। ওই ভবনের পঞ্চম তলার একটি ফ্ল্যাটে জঙ্গিরা অবস্থান নিয়ে ছিল বলে পুলিশের ভাষ্য।

দুটি বাসাই এ মাসের ৭ তারিখে ভাড়া নেয়া হয়েছে বলে বাড়ির মালিকদের পক্ষ থেকে পুলিশকে জানানো হয়।

17.10.2018 | 05:36 PM | সর্বমোট ৪৭ বার পঠিত

মানারাতে পড়ার সময়ই চার জঙ্গির পরিচয়" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

এখনও বাংলাদেশে মাধ্যমিক শিক্ষায় ভর্তির হার কম

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে মাধ্যমিক শিক্ষায় ভর্তির হার এখনও উল্লেখযোগ্যভাবে কম, তবে অতীতের তুলনায় ভালো।‘স্টেট অব...... বিস্তারিত

19.04.2019 | 03:28 PM


রাজধানী

বিজিএমইএ ভবন সিলগালা

রাজধানীর হাতিরঝিল লেকে অবৈধভাবে গড়ে উঠা তৈরি পোশাক উৎপাদক ও রপ্তানিকারক ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ’র ভবনটি সিলগালা করে দিয়েছে রাজধানী উন্নয়ন...... বিস্তারিত

16.04.2019 | 09:35 PM

চট্টগ্রাম

চট্টগ্রামে গৃহবধূকে গলা কেটে হত্যা

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হারুয়ালছড়ি গ্রামে বাসায় ঢুকে মামনি ধর নামের এক গৃহবধূকে গতকাল শনিবার গভীর রাতে গলা কেটে হত্যা করেছে...... বিস্তারিত

15.04.2019 | 12:05 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

হাসিমুখে কথা বলাও ইবাদত

মানুষের আচরণে তাঁর ব্যক্তিত্বের ছাপ ফুটে ওঠে। স্পষ্ট হয় তাঁর শিক্ষা ও শিষ্টাচার, রুচি ও ব্যক্তিত্ববোধ, মন ও মানসিকতা। তাই...... বিস্তারিত

11.04.2019 | 07:21 PM

বিনোদন

সুবীর নন্দীর অবস্থার উন্নতি, নেওয়া হবে বিদেশে

সুবীর নন্দীর অবস্থার কিছুটা উন্নতি হয়েছে বলে পারিবারিক সূত্রে জানাগেছে। তবে হৃদযন্ত্রের অবস্থা ভালো নয়, অস্ত্রোপচারের জন্য বিদেশে নেওয়ার পরামর্শ...... বিস্তারিত

18.04.2019 | 08:00 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ