আতিকুর রহমান আতিক জেলা প্রতিনিধি,গাইবান্ধা

গাইবান্ধার ফুলছড়িতে পিআইও অফিসের ৩৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

 গাইবান্ধার ফুলছড়িতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) অফিস সহকারী  এটিএম খালেদুজ্জামানকে চেক জালিয়াতির মাধ্যমে ৩৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় পুলিশে সোপদ করা হয়েছে । টিআর ও কাবিখা প্রকল্পের সোলার প্যানেল স্থাপনের দায়িত্বপ্রাপ্ত এনজিওদের জামানতের টাকা সোনালী ব্যাংক থেকে চেকের মাধ্যমে উত্তোলন করে আত্মসাত করে জালিয়াত চক্র ।

এ বিষয়ে  ফুলছড়ি উপজেলা নিবার্হী অফিসার মুহাম্মদ আবদুল হালিম টলষ্টয় বলেন , অফিস সহকারী এটিএম খালেদুজ্জামান বিভিন্ন সময় (পিআইও)  ও ইউএনও’র স্বাক্ষর জাল করে ব্যাংক থেকে ওই টাকা তুলে আত্মসাত করেন ।

রোববার বিকালে হিসাব রেজিস্টারে চেক ও টাকার গড়মিল পাওয়া গেলে তদন্ত করে  ওই আত্মসাতের বিষয়টি ধরা পড়ে  রোববার রাতেই তাকে পুলিশে সোপদ করা হয়।  প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহিদুজ্জামান বলেন, গত ৮ অক্টোবর সোনালী ব্যাংক, ফুলছড়ি শাখায়  অফিস সহকারি এটিএম খালেদুজ্জামান ২ লাখ ৪০ হাজার টাকার করে ২টি চেকের মাধ্যমে মোট ৪ লাখ ৮০ হাজার টাকা তুলতে যান। চেক দুটিতে টাকার অংক কথায় লেখার ক্ষেত্রে গড়মিল থাকায় ব্যাংক ম্যানেজার তোফাজ্জল হোসেন তা ফেরত দিয়ে ইউএনও’র প্রতি স্বাক্ষর নিয়ে আসার অনুরোধ করেন। খালেদুজ্জামান চেক দুটি যথারীতি ইউএনও’র প্রতি স্বাক্ষর নিয়ে পুনরায় ব্যাংকে জমা দিয়ে টাকা উত্তোলন করেন।

ইউএনও মুহাম্মদ আবদুল হালিম টলষ্টয় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন , প্রতি স্বাক্ষর দেয়ার পর সন্দেহ হলে তিনি খালেদুজ্জামানের কাগজপত্র পরীক্ষা করে জালিয়াতির বিষয়টি নিশ্চিত হন। পরে তার নির্দেশে ওই টাকা ব্যাংকে জমা দেয়া হয় এবং পিআইও অফিসের হিসাবপত্র যাছাই বাছাই করে আরও ১২টি চেক জালিয়াতির মাধ্যমে বিভিন্ন সময়ে ব্যাংক থেকে ৩৫ লাখ ৩৩ হাজার ১২০ টাকা ব্যাংক থেকে খালেদুজ্জামান উত্তোলন  আত্মসাৎ করেছেন বলে নিশ্চিত হয়েছে বলে জানা যায় ।

জালিয়াত চক্রটি এরমধ্যে সোনালী ব্যাংক, ফুলছড়ি শাখার  ৩৩০১৩৫৩৩ হিসাব নম্বর হতে ২৯/০৭/২০১৮ তারিখে ৪ লাখ ৬৮ হাজার টাকা, ০১/০৮/২০১৮ তারিখে ৭ লাখ ৮০ হাজার টাকা, ০৬/০৮/২০১৮ তারিখে ৬ লাখ ৯০ হাজার টাকা, ১৬/০৮/২০১৮ তারিখে ২ লাখ ৩৮ হাজার টাকা, ০৫/০৯/২০১৮ তারিখে ২ লাখ ১১ হাজার ১২০ টাকা, ১১/০৯/২০১৮ তারিখে ১ লাখ ৫৬ হাজার টাকা, ২৪/০৯/২০১৮ তারিখে ৪ লাখ ৫০ হাজার টাকা, ৩৩০১৩৬৯৮ হিসাব নম্বর হতে ১৭/০৭/২০১৮ তারিখে ২ লাখ টাকা, ১৮/০৭/২০১৮ তারিখে ৮০ হাজার টাকা, ১৯/০৭/২০১৮ তারিখে ১৫ হাজার টাকা এবং ৩৩০০২৩৫৪ হিসাব নম্বর হতে ২৩/০৭/২০১৮ তারিখে ১ লাখ ৫০ হাজার টাকা, ১৬/০৯/২০১৮ তারিখে ৯৫ হাজার টাকা উত্তোলন করা হয়। টিআর ও কাবিখা প্রকল্পের সোলার প্যানেল স্থাপনের দায়িত্বপ্রাপ্ত এনজিওদের জামানতের টাকার খাত থেকে এসব টাকা উত্তোলন করে আত্মসাৎ করা হয়েছে বলে জানা গেছে  ।

অবগত হয়ে  গাইবান্ধা থেকে জেলা প্রশাসকের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোছা. রোখছানা বেগম এবং জেলা ত্রাণ কর্মকর্তা একেএম ইদ্রিস আলী সোমবার ঘটনাস্থল ফুলছড়িতে যান এবং কাগজপত্র পরীক্ষা নিরীক্ষা করেন।
এ ব্যাপারে সোনালী ব্যাংক ম্যানেজার তোফাজ্জল হোসেন বলেন , চেকের স্বাক্ষরে ইউএনও মুহাম্মদ আবদুল হালিম টলষ্টয় এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পিআইও মো. শহিদুজ্জামানের স্বাক্ষর হুবহু মিল পাওয়ার পর আমরা টাকা দিয়েছি ।

তবে ৮ অক্টোবরের চেক দুটিতে টাকার অংক কথায় লেখার ক্ষেত্রে তারতম্য পাওয়া যাওয়ায় তা ইউএনও’র প্রতি স্বাক্ষরের জন্য বলা হয়েছিল। এব্যাপারে পিআইও মো. শহিদুজ্জামান বলেন, এসব ব্যাপারে তিনি কিছুই জানেন না। খালেদুজ্জামানের কাছে সমুদয় চেক ও কাগজপত্র থাকে। তিনি কিভাবে জালিয়াতির মাধ্যমে এসব টাকা উত্তোলন করেছেন তা তিনিই বলতে পারেন। খালেদুজ্জামান সাংবাদিকদের বলেন , আমি বুঝতেও পারিনি যে তারা আমাকে এভাবে ফাঁসাবে কিন্তু আমি বাস্তবিকে কোন চেকে আমি স্বাক্ষর নকল করিনি  প্রত্যেক  এমাউন্টের কথা পিআইও স্যার জানে মিজান সাহেব জানে এবং টাকা তুলে নিয়ে আসার পর মিজান সাহেব টাকা নিচ্ছে ।   এ ব্যাপারে ইউএনও মুহাম্মদ আবদুল হালিম টলষ্টয় বলেন, পিআইও অফিসের ইস্যুকৃত চেকে তাকে নিয়মিত স্বাক্ষর দিতে হয়।

তিনি আরও  বলেন, ইতিমধ্যে আত্মসাতের ঘটনায় খালেদুজ্জামানের বিরুদ্ধে ফুলছড়ি থানায় মামলা দায়ের করা হয়েছে। তদন্ত কর্মকর্তা এস আই রফিকুল ইসলাম মঙ্গলবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন  করেছেন ।
গাইবান্ধা জেলা প্রশাসক সেবাষ্টিন রেমা বলেন, অপরাধীকে আটক করে পুলিশের হাতে তুলে দেয়া হয়েছে। তার বিরুদ্ধে থানায় মামলা দেয়া হয়েছে। তদন্ত করে সংশ্লি¬ষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন।

16.10.2018 | 07:19 PM | সর্বমোট ৬৫ বার পঠিত

গাইবান্ধার ফুলছড়িতে পিআইও অফিসের ৩৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

শ্রীলঙ্কায় হতাহতের ঘটনায় রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা...... বিস্তারিত

21.04.2019 | 05:48 PM


রাজধানী

ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের উদ্যেগে যুব সমাবেশ

ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের উদ্যেগে রাজধানী ঢাকার ওয়ারী থানার, " ফকির চান কমিউনিটি সেন্টারে " আজ বিকাল ৪ টায় যুব সমাবেশের ...... বিস্তারিত

21.04.2019 | 08:33 PM

চট্টগ্রাম

চট্টগ্রামে গৃহবধূকে গলা কেটে হত্যা

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হারুয়ালছড়ি গ্রামে বাসায় ঢুকে মামনি ধর নামের এক গৃহবধূকে গতকাল শনিবার গভীর রাতে গলা কেটে হত্যা করেছে...... বিস্তারিত

15.04.2019 | 12:05 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

হাসিমুখে কথা বলাও ইবাদত

মানুষের আচরণে তাঁর ব্যক্তিত্বের ছাপ ফুটে ওঠে। স্পষ্ট হয় তাঁর শিক্ষা ও শিষ্টাচার, রুচি ও ব্যক্তিত্ববোধ, মন ও মানসিকতা। তাই...... বিস্তারিত

11.04.2019 | 07:21 PM

বিনোদন

সুবীর নন্দীর অবস্থার উন্নতি, নেওয়া হবে বিদেশে

সুবীর নন্দীর অবস্থার কিছুটা উন্নতি হয়েছে বলে পারিবারিক সূত্রে জানাগেছে। তবে হৃদযন্ত্রের অবস্থা ভালো নয়, অস্ত্রোপচারের জন্য বিদেশে নেওয়ার পরামর্শ...... বিস্তারিত

18.04.2019 | 08:00 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ