নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

সিনহার সঙ্গে বিচারপতিরা কেন বসতে চাননি

আপিল বিভাগের অন্য বিচারপতিরা সে সময় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার সঙ্গে কেন বসতে চাননি, তা প্রকাশ পেলে আরও দুর্গন্ধ ছড়াবে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।


 
মঙ্গলবার সুপ্রিমকোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

মাহবুবে আলম বলেন, অন্য বিচারপতিরা এস কে সিনহার সঙ্গে কেন বসতে চাননি, সে কারণগুলো তো তিনি বলেননি। সেগুলো তিনি যদি উল্লেখ করেন, তবে দুর্গন্ধ আরও ছড়াবে। সেগুলোতে বিচার বিভাগের ভাবমূর্তি আরও নষ্ট হবে।

সে সময় কেন অন্য বিচারপতিরা এস কে সিনহার সঙ্গে বসতে চাননি এমন প্রশ্নের জবাবে মাহবুবে আলম বলেন, আমরা যা জেনেছি কাগজ পড়ে জেনেছি। কোনো বিচারপতির সঙ্গে এ নিয়ে কথা বলিনি। উনার সঙ্গে অন্য বিচারপতি সহকর্মীরা বসতে অস্বীকৃতি দেখিয়েছেন। আমার মনে হয় না, এমন ঘটনা পৃথিবীতে আর কোথাও ঘটেছে।

সম্প্রতি সিনহার প্রকাশিত বই সম্পর্কে অ্যাটর্নি জেনারেল বলেন, সিনহার বইটিতে যদি কোনো বর্তমান বিচারপতি সম্পর্কে কোনো কথা বলা থাকে এবং তারা যদি মনে করেন, তবে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।

এস কে সিনহা যে বই লিখেছেন, তাতে দেশের বিচার বিভাগের ‘ভাবমূর্তি নষ্ট’ হয়েছে উল্লেখ করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, বিচারপতি সিনহা যা করছেন এটা বিচার বিভাগের ভাবমূর্তি উনি নিজেই নষ্ট করছেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, উনি প্রধান বিচারপতি থাকার সময় উনার সঙ্গে যারা বিচারকার্য পরিচালনা করেছেন, তাদের সম্পর্কে কোনো রকম কটু মন্তব্য করা বা বাজে কথা বলা খুবই অগ্রহণযোগ্য এবং এই কাজটা করে উনি নিজেই বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট করছেন।

তিনি বলেন, এই সরকারের আমলে অনেক বিচারপতি কাজ করে গেছেন। এদের কেউ তো সরকারের বিরুদ্ধে কোনো অভিযোগ করেননি! উনি তো (এস কে সিনহা) স্পষ্ট করেননি, কেন উনার সঙ্গে উনার সঙ্গী বিচারপতিরা একসঙ্গে বসতে (আপিল বিভাগের এজলাসে) চাননি।

প্রসঙ্গত, ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের কারণে ক্ষমতাসীনদের তোপের মুখে ২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তখনকার প্রধান বিচারপতি এস কে সিনহা।

সরকারের পক্ষ থেকে তার অসুস্থতার কথা বলা হলেও ১৩ অক্টেবর বিদেশে চলে যাওয়ার সময় বিচারপতি সিনহা বলে যান, তিনি অসুস্থ নন, ক্ষমতাসীনদের সমালোচনায় তিনি ‘বিব্রত’।

তার ছুটির মেয়াদ শেষে গত বছরের ১১ নভেম্বর সরকারের পক্ষ থেকে জানানো হয়, বিচারপতি সিনহা পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন।

পদত্যাগ করার পর বিচারপতি সিনহার বিরুদ্ধে দুর্নীতি, অর্থপাচার, আর্থিক অনিয়ম ও নৈতিক স্খলনসহ সুনির্দিষ্ট ১১টি অভিযোগ ওঠার কথা সুপ্রিমকোর্টের পক্ষ থেকে জানানো হয়।

এরপর এক বছর পর সম্প্রতি এসকে সিনহার আত্মজীবনীমূলক বই ‘এ ব্রোকেন ড্রিম : রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ প্রকাশিত হয়, যেখানে তিনি দাবি করছেন- তাকে সরকারের চাপ এবং হুমকির মুখে দেশত্যাগ করতে হয়েছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এ নিয়ে বিবিসি বাংলাকে সাক্ষাৎকারও দেন। গত বছরের নানা নাটকীয় ঘটনাবলির পর কোনো গণমাধ্যমে এটিই ছিল তার প্রথম সাক্ষাৎকার।

বিচারপতি সিনহা ওই বইতে দাবি করেন, বাংলাদেশের সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়টি যেন সরকারের পক্ষে যায়, সেজন্য তার ওপর ‘সরকারের সর্বোচ্চ মহল থেকে চাপ তৈরি করা হয়েছিল।’

বিচারপতি সিনহার বইয়ের একটি মুখবন্ধ রয়েছে, যাতে তিনি সংক্ষেপে ‘বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের দ্বন্দ্ব’ বর্ণনা করেছেন এবং তার ভাষায় কী পরিস্থিতিতে তিনি প্রধান বিচারপতির পদত্যাগ করে বিদেশে গিয়েছিলেন, তা লিখেছেন।

২০১৭ সালে সিনহার পদত্যাগের ঘটনা ঘটেছিল সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল-সংক্রান্ত একটি মামলার আপিলের রায়কে কেন্দ্র করে। রায় নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সরকারের কাছ থেকে প্রচণ্ড চাপের মুখে বিচারপতি সিনহা দেশ ছেড়ে যান বলে অভিযোগ রয়েছে।

25.09.2018 | 06:36 PM | সর্বমোট ৫৬ বার পঠিত

সিনহার সঙ্গে বিচারপতিরা কেন বসতে চাননি" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের দিকে নজর দেয়া হবে: প্রধানমন্ত্রী

যথাযথ মান বজায় রাখার জন্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের দিকে আরও নজর দেয়া দরকার বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,প্রাইভেট...... বিস্তারিত

20.10.2018 | 07:34 PM


রাজধানী

চাকরির বয়স বাড়াতে জাতীয় প্রেসক্লাবে সমাবেশ ২১ অক্টোবর

চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছরের দাবীতে আজ রবিবার (২১ অক্টোবর) দুপুর ২টায় লাগাতার কর্মসূচীর অংশ হিসেবে জাতীয় প্রেসক্লাবে অবস্থান ও সমাবেশ...... বিস্তারিত

20.10.2018 | 11:18 PM

চট্টগ্রাম

চট্টগ্রামে রেলওয়ে প্রকৌশলীর ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে সমাবেশ

চট্টগ্রাম অফিস:  গত  ১৮ অক্টোবর  বৃহস্পতিবার সকাল ১০ ঘটিকার সময় বাংলাদেশ রেলওয়ে বিভাগ চট্টগ্রামের কর্মকর্তা রফিকুল ইসলামের ওপর ঠিকাদার নামধারী...... বিস্তারিত

20.10.2018 | 10:45 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

দণ্ড ও ক্ষমার অনুপম দৃষ্টান্ত

অনলাইন ডেস্ক:নবীজী দণ্ড দিয়েছেন, আবার ক্ষমার অনুপম দৃষ্টান্তও রচনা করেছেন। সামান্য রক্তপাতও এড়িয়ে গেছেন, আবার সাহাবীদের যুদ্ধের জন্য অনুপ্রেরণাও যুগিয়েছেন।শত্রুর...... বিস্তারিত

12.10.2018 | 04:46 AM

বিনোদন

চ্যানেল আই প্রাঙ্গনে আইয়ুব বাচ্চুর দ্বিতীয় জানাজা সম্পন্ন

শুক্রবার বাদ আছর চ্যানেল আই প্রাঙ্গনে আইয়ুব বাচ্চুর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় জানাজা শেষে বাংলাদেশের কিংবদন্তী এই ব্যান্ড সঙ্গীতশিল্পীর...... বিস্তারিত

19.10.2018 | 05:32 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ