নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

নওয়াজ ও মরিয়মের আকস্মিক কারামুক্তির কারণ কী?

দুর্নীতির দায়ে অভিযুক্ত পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট নওয়াজ শরিফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ ও মেয়ের জামাই মোহাম্মদ সাফাদার কারাগার থেকে মুক্তি পেয়েছেন। গতকাল বুধবার ইসলামাবাদ হাইকোর্টের আদেশের পর তারা পাঞ্জাবের আদিয়ালা জেল থেকে ছাড়া পান।

কিন্তু তাদের এই আকস্মিক কারামুক্তির পেছনে দেশটির নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের রিয়াদ সফরের সম্পর্ক রয়েছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

গত মঙ্গলবার দুই দিনের সফরে ইমরান খান সৌদি আরবে যান। আর গতকাল বুধবার সকালে আদালত নওয়াজ শরিফের মুক্তির প্রক্রিয়া সহজ করে রায় দেয়। মনে করা হচ্ছে, মিত্রদেশের কাছে অর্থসাহায্য চাইতেই সৌদি আরব সফরে যান ইমরান খান।

সেখানে সৌদি রাজা সালমান ও যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেন ইমরান খান। কিন্তু সৌদি সংবাদমাধ্যমে এ সব আলোচনার বিষয়বস্তু প্রকাশ করা হয়নি।

জানা যায়, ১৯৯৯ সালে জেনারেল পারভেজ মুশাররফ পাকিস্তানে সামরিক অভ্যুত্থান করলে সৌদি আরবের হস্তক্ষেপে কারাগারে নিক্ষিপ্ত হওয়ার পরিবর্তে রিয়াদে আশ্রয় পেয়েছিলে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। জেদ্দায় ‘শরিফ ভিলা’ নামে একটি বাড়িও রয়েছে নওয়াজ শরিফের।

উল্লেখ্য, গত ৬ জুলাই দুর্নীতির দায়ে নওয়াজ শরীফকে ১০ বছর, মরিয়ম নওয়াজকে ৭ বছর ও তার স্বামী সফাদারকে ১ বছরের কারাদণ্ড দেন আদালত। শুধু তাই নয়, নওয়াজ শরীফকে ৮০ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়। একইসঙ্গে মরিয়ম নওয়াজ ও তার স্বামী সফাদারকে ২০ লাখ ডলার জরিমানা করা হয়।

20.09.2018 | 09:17 PM | সর্বমোট ৫০ বার পঠিত

নওয়াজ ও মরিয়মের আকস্মিক কারামুক্তির কারণ কী?" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

বিদেশে চাকরি প্রার্থীদের জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ

বিদেশে চাকরি প্রার্থীদের জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিদেশ চাকরি প্রার্থীদের দেশের বাইরে যাওয়ার আগে...... বিস্তারিত

18.10.2018 | 08:18 PM


রাজধানী

উত্তরখানে বাসায় আগুন : মৃতের সংখ্যা বেড়ে ৫

রাজধানীর উত্তরখানের ব্যাপারীপাড়ার একটি বাসায় গ্যাস লাইনের লিকেজ থেকে সৃষ্ট আগুনে দগ্ধদের মধ্যে আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে একই...... বিস্তারিত

17.10.2018 | 12:26 PM

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

দণ্ড ও ক্ষমার অনুপম দৃষ্টান্ত

অনলাইন ডেস্ক:নবীজী দণ্ড দিয়েছেন, আবার ক্ষমার অনুপম দৃষ্টান্তও রচনা করেছেন। সামান্য রক্তপাতও এড়িয়ে গেছেন, আবার সাহাবীদের যুদ্ধের জন্য অনুপ্রেরণাও যুগিয়েছেন।শত্রুর...... বিস্তারিত

12.10.2018 | 04:46 AM

বিনোদন

আইয়ুব বাচ্চুর মৃত্যুতে যা বললেন ভারতীয় শিল্পীরা

বাংলাদেশের সঙ্গিতাঙ্গনের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর মৃত্যুতে শোকের ছায়া বিরাজ করছে ভারতের শিল্পাঙ্গনে। বৃহস্পতিবার সকালে রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান তিনি।এদিকে...... বিস্তারিত

18.10.2018 | 08:22 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ