নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

নতুন কলরেটে মোবাইল ফোনে ব্যয় বৃদ্ধি

মোবাইল ফোনে অননেট ও অফনেটের বিভাজন উঠে যাওয়ায় অফনেট কলচার্জ যতটা কমবে বলে আশা করা হয়েছিল, বাস্তবে তা হয়নি। অপারেটরদের নতুন অফারগুলো বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, কিছু ক্ষেত্রে আগের অফনেটের মতো উচ্চহার কলচার্জ বহাল আছে। আবার সর্বনিম্ন কলচার্জ আগে যেখানে অপারেটরভেদে প্রতি মিনিট ৩০ পয়সা থেকে ৩৯ পয়সা ছিল তা বেড়ে ৫৬ পয়সা থেকে ৬১ পয়সা হয়েছে।

গ্রামীণফোনের সংশোধিত অফার হচ্ছে, যেকোনো স্থানীয় অপারেটরে ১৬ ঘণ্টার জন্য ১৪ টাকায় ২৫ মিনিট কথা বলার সুযোগ। এতে প্রতি মিনিট কথা বলায় ব্যয় হবে ৫৬ পয়সা। আরেকটি অফার হচ্ছে, কোনো স্থানীয় অপারেটরে ১৫ দিনের জন্য ২৩৭ টাকায় ৪৩০ মিনিট কথা বলার সুযোগ। এতে প্রতি মিনিট কথা বলায় ব্যয় হবে ৫৫.১ পয়সা। এর আগে এ ধরনের অফারে ২৫ পয়সা মিনিটে কথা বলার সুযোগ ছিল।

এ ছাড়া গ্রামীণফোনের গ্রাহকদের কাছে এই এসএমএস যাচ্ছে যে সুপার এফএনএফ ও এফএনএফে কল করতে এখন ভ্যাট, এসডি (সাপ্লিমেন্টারি ডিউটি) ও এসসি (সারচার্জ) বাদে প্রতি মিনিট ৬৬ পয়সা করে দিতে হবে। অর্থাৎ এসব কলের সঙ্গে আরো প্রায় ২১ শতাংশ ভ্যাট, এসডি ও এসসি যোগ হবে। অন্য অপারেটরদেরও একই অবস্থা। অপারেটর ও অফারভেদে এখন সর্বনিম্ন কলচার্জ প্রতি মিনিট ৪৮ পয়সা থেকে ৬২ পয়সা পর্যন্ত। আর সর্বোচ্চ কলচার্জ হচ্ছে এক টাকা ২০ পয়সা থেকে এক টাকা ৩০ পয়সা পর্যন্ত। অপারেটরদের পক্ষ থেকেও স্বীকার করা হচ্ছে আগে প্রতি মাসে আরপু (এভারেজ রেভিনিউ পার ইউজার) ছিল গড়ে ১২২ টাকা। নতুন কলচার্জে তা বেড়ে ১৩০ থেকে ১৩২ টাকা হতে পারে। এর সঙ্গে সমন্বয় করে সরকারের আয়ও বাড়বে।

বাংলাদেশ মোবাইল ফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, বিটিআরসি জনগুরুত্বপূর্ণ এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে গণশুনানির আয়োজন করতে পারত। তা না করে হঠাৎ করে এটি করা ঠিক হয়নি। বিশ্বে টেলিযোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়নের সঙ্গে এ সেবার খরচও কমছে। এই বাস্তবতায় গ্রাহকদের ব্যয় বাড়ানোর বিষয়টি সমর্থনযোগ্য নয়।

তবে বিটিআরসি এ বাস্তবতা মানতে এখনো রাজি নয়। গতকাল বুধবার বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক কালের কণ্ঠকে বলেন, আগে অননেটের ক্ষেত্রে সর্বনিম্ন কলচার্জ ছিল প্রতি মিনিট ২৫ পয়সা। এখন তা ৪৫ পয়সা করা হয়েছে। অফনেটের ক্ষেত্রে সর্বনিম্ন কলচার্জ ছিল ৬০ পয়সা। এখন তা ৪৫ পয়সা। এ অবস্থায় অননেটের কলচার্জ কিছুটা বাড়লেও অফনেটে কমে আসছে। বিটিআরসি এ বিষয়ে দীর্ঘদিন স্টাডি করেছে। এতে গ্রাহকরা উপকৃত হবে। কিন্তু গ্রাহকদের অভিযোগ, অফনেটে এখনো উচ্চহারে চার্জ নেওয়া হচ্ছে। কালের কণ্ঠ এ তথ্য দিলে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, এ ধরনের ঘটনা ঘটে থাকলে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। অপারেটরদের মধ্যে প্রতিযোগিতা থাকলে এমনটা হওয়ার কথা নয়।

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি গত ১৪ আগস্ট রাত ১২টা ১ মিনিট থেকে অফনেট ও অননেট বিভাজন তুলে দিয়ে সর্বনিম্ন কলচার্জ নির্ধারণ করে দেয় প্রতি মিনিট ৪৫ পয়সা। আর সর্বোচ্চ কলচার্জ নির্ধারণ করে দেয় প্রতি মিনিট দুই টাকা।

16.08.2018 | 11:42 AM | সর্বমোট ৯৪ বার পঠিত

নতুন কলরেটে মোবাইল ফোনে ব্যয় বৃদ্ধি" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

দু’দেশের সম্পর্ক এখন উচ্চতর পর্যায়ে

'স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দু'দেশের সম্পর্ক একটি শক্ত ভিতের ওপর স্থান করেছিলেন। আর...... বিস্তারিত

21.09.2018 | 09:51 PM


রাজধানী

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

শরীর রক্তাক্ত করে শোক পালন হারাম

ইরানের সর্বোচ্চ নেতা হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর ফতোয়া অনুযায়ী মহররম ও আশুরার শোক পালনের ক্ষেত্রে শরীর রক্তাক্ত করা হারাম। এমনকি...... বিস্তারিত

18.09.2018 | 01:47 PM

বিনোদন

ওবায়দুল কাদেরের গল্পের নায়িকা কে?

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের লেখা উপন্যাস নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা হচ্ছে। উপন্যাসটির নাম ‘গাঙচিল’।উপন্যাসের...... বিস্তারিত

19.09.2018 | 04:36 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ