নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

সন্ত্রাসবাদের পরিবর্তে চীন-রাশিয়াকে মোকাবেলা প্রাধান্য পাবে

প্রায় দুই দশক পর সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধকে প্রতিরক্ষানীতির প্রধান বিবেচ্য থেকে বাদ দিল যুক্তরাষ্ট্র। এর পরিবর্তে এখন থেকে চীন ও রাশিয়াকে মোকাবেলায় প্রাধান্য দেবে দেশটি।


স্থানীয় সময় শুক্রবার মার্কিন প্রতিরক্ষা সদর দফতর থেকে প্রকাশিত মার্কিন জাতীয় প্রতিরক্ষানীতিতে এ কথা বলা হয়েছে।

২০০৮ সালের পর প্রথমবার প্রকাশিত প্রতিরক্ষানীতিতে বলা হয়েছে, কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র সব জায়গায় অপ্রতিদ্বন্দ্বী শ্রেষ্ঠত্ব উপভোগ করেছে। যখন খুশি তখন আমরা মার্কিন সেনা মোতায়েন করতে পারতাম। যেখানে আমরা চাইতাম সেখানে সেনা পাঠাতে পারতাম এবং যেভাবে খুশি তাদের আমরা পরিচালনা করতে পারতাম। কিন্তু এখন সব জায়গায় আমরা প্রতিযোগিতার মুখে পড়েছি।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ১১ পৃষ্ঠার এই প্রতিরক্ষানীতিতে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় পেন্টাগনের দৃষ্টিভঙ্গি কী হবে তা তুলে ধরেন।

এতে চীন ও রাশিয়াকে সংশোধনবাদী শক্তি অভিহিত করে তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা যে অবাধ ও মুক্ত বিশ্ব গড়ে তুলেছিল, তাকে প্রতিনিয়ত হুমকি দিচ্ছে চীন ও রাশিয়া। তারা স্বৈরাচারী মডেলের সঙ্গে মিল রেখে একটি বিশ্ব তৈরি করতে চায়, যা কিনা অন্যান্য দেশের অর্থনৈতিক, কূটনৈতিক ও নিরাপত্তাসংক্রান্ত সিদ্ধান্তকে ভীষণভাবে প্রভাবিত করবে। বেইজিংকে অভিযুক্ত করে ম্যাটিস বলেন, তারা অদূর ভবিষ্যতে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে এবং যুক্তরাষ্ট্রকে হটিয়ে দিয়ে ভবিষ্যতে নিজেদের প্রাধান্য প্রতিষ্ঠা করতে চায়।

আর মস্কোর বিরুদ্ধে তিনি অভিযোগ করেন, তারা বিভিন্ন দেশের অভ্যন্তরীণ বিষয়ে ন্যাটোর বিরোধিতা করতে এবং ইউরোপ ও মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও অর্থনীতিকে নিজেদের স্বার্থে বদলে দিতে চায়।

নয়া প্রতিরক্ষানীতিতে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, ইউরোপ, মধ্যপ্রাচ্য, পশ্চিম গোলার্ধ এবং আফ্রিকায় যুক্তরাষ্ট্রের জন্য সহায়ক ক্ষমতার ভারসাম্য বজায় রাখার কথা বলা হয়েছে।

এতে যুক্তরাষ্ট্রের কতৃত্ববিহীন বিশ্বব্যবস্থার বিরুদ্ধে কঠোর সতর্কতা জানিয়ে বলা হয়েছে, মিত্র ও অংশীদারদের সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্ষয়িষ্ণু সম্পর্ক এবং আন্তর্জাতিক বাজারে যুক্তরাষ্ট্রের প্রবেশাধিকার সীমিত হয়ে পড়লে আমাদের ভবিষ্যৎ সম্ভাবনা ও জীবনমান বিপর্যস্ত হবে।

ন্যাটো জোটকে ইউরোপে রাশিয়ার অভিলাষের লাগাম টেনে ধরা, সন্ত্রাসবাদীদের পরাস্ত এবং ন্যাটোর সীমানার ভেতরে যেসব দেশে অস্থিতিশীলতা সৃষ্টি হয়, সেগুলোর বিষয়ে আরও বাড়তি কিছু করার প্রস্তাব করা হয়েছে মার্কিন প্রতিরক্ষানীতিতে। এ ছাড়া এতে মিত্র দেশের বাহিনীগুলোকে মার্কিন বাহিনীর সঙ্গে আন্তঃঅভিযান চালানোর বিষয়ে সমর্থন করে তুলতে মার্কিন সমরাস্ত্র ও সরঞ্জাম ক্রয় এবং যৌথ অনুশীলন চালানোর কথা বলা হয়েছে।

মধ্যপ্রাচ্যে ইরানের বিষয়ে প্রতিভার সাম্য তৈরি এবং এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের প্রতি শত্রুভাবাপন্ন কোনো শক্তির আধিপত্য নিশ্চিত না করার বিষয় বৈশ্বিক জ্বালানি বাজার স্থিতিশীল রাখা ও বাণিজ্যপথকে নিরাপদ করা নিজেদের লক্ষ্য বলে মার্কিন প্রতিরক্ষানীতিতে উল্লেখ করা হয়েছে।

চীন-রাশিয়ার মতো পরাশক্তিকে মোকাবেলার কথা বলা হলেও এ প্রতিরক্ষানীতিতে যুক্তরাষ্ট্রের বৈশ্বিক আধিপত্য খর্ব হওয়ার বিষয়টি স্বীকার করে নেয়া হয়েছে।

এতে বলা হয়েছে- আমাদের সামরিক বাহিনী এখনও শক্তিশালী; কিন্তু আকাশ, স্থল, সাগর, মহাশূন্য ও সাইবার স্পেস- যুদ্ধের প্রতিটি ক্ষেত্রে আমাদের সুবিধাজনক অবস্থান হ্রাস পেয়েছে এবং ধারাবাহিকভাবে হ্রাস পাচ্ছে।

এ অবস্থায় ম্যাটিস মার্কিন সামরিক বাহিনীকে পর্যাপ্ত তহবিল দেয়ার জন্য কংগ্রেসের প্রতি আবেদন জানিয়েছেন। একই সঙ্গে প্রতিরক্ষা বাহিনীর পুনর্গঠনেরও প্রস্তাব রেখেছেন তিনি। এতে মার্কিন বাহিনীর যুদ্ধের জন্য প্রস্তুত অবস্থায় রাখা, চটপটে মনোভাব ও দক্ষতা গড়ে তোলার কথা বলা হয়েছে। এ ছাড়া মাথা ভারী ব্যবস্থাপনা এবং সদর দফতরে কর্মকর্তাদের আধিক্য কমানোর কথা বলা হয়েছে।

20.01.2018 | 05:57 PM | সর্বমোট ৭০ বার পঠিত

সন্ত্রাসবাদের পরিবর্তে চীন-রাশিয়াকে মোকাবেলা প্রাধান্য পাবে" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

চট্টগ্রাম

চুয়েটে বঙ্গবন্ধুর মুর‍্যাল স্থাপন, উদ্বোধন করেছে আজ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গোলচত্বর সংলগ্ন এলাকায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি...... বিস্তারিত

20.02.2018 | 11:20 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

আদম-হাওয়ার ভালোবাসা

যখন কিছু ছিল না তখনো আল্লাহ ছিলেন। শুধু আল্লাহ।আর কেউ নয়। আর কিছু না। হঠাৎ আল্লাহর মনে প্রেম জাগল। ভালোবাসার...... বিস্তারিত

16.02.2018 | 01:35 AM

বিনোদন

অপু-শাকিবের তালাক কার্যকর ২২ ফেব্রুয়ারি

চিত্রনায়িকা অপু বিশ্বাসের সঙ্গে বাংলাদেশের শীর্ষ চলচ্চিত্র নায়ক শাকিব খানের তালাক কার্যকর হচ্ছে চলতি মাসের ২২ ফেব্রুয়ারি থেকে। এর পর...... বিস্তারিত

11.02.2018 | 05:56 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ