অনলাইন ডেস্ক :

আপনার জীবনে বিষাক্ত লোকদের চিনে নিন

চারপাশে বিষাক্ত লোকদের আনাগোনা আপনার জন্য হতে পারে খুবই বিরক্তি উৎপাদক। আর এদের সঙ্গে সময় কাটালে আপনার শক্তিরও অপচয় হবে প্রচুর। এরা সবসময়ই আপনাকে হতাশ করবে। সুতরাং এদের চেনাটা আপনার জন্য জরুরিই বটে। এখানে আপনার জন্য ক্ষতিকর হতে পারে এমন লোকদের সাধারণ কয়েকটি বৈশিষ্ট্য তুলে ধরা হলো। যাতে আপনি এদের পুরোপুরি এড়িয়ে চলতে পারেন।
বিষাক্ত লোকদের সবচেয়ে কমন একটি বৈশিষ্ট্য হলো এদের সঙ্গে প্রতিটি ক্রিয়া-প্রতিক্রিয়াই নেতিবাচক হয়। যা আপনার ইতিবাচক চিন্তা-ভাবনাকে সীমিত করে দিতে পারে। এদের এড়িয়ে চলাটাই আপনার জন্য সবচেয়ে ভালো হবে। সুতরাং কোনো উপসংহার টানার আগে এদের চারিত্রিক বৈশিষ্ট্যগুলো জেনে নিন।
১. অন্যকে দিয়ে স্বার্থোদ্ধার প্রবণতা
এরা নিজেদের জন্য যা দরকার তার সবই অন্যদের দিয়ে কৌশলে করিয়ে নিতে চায়।
এদের কাছে অন্যরা শুধু তাদের নিজেদের লক্ষ্য-উদ্দেশ্যগুলো হাসিল করার উপায়। এরা অন্যদের ঘাড়ে পা রেখে সামনে এগিয়ে যেতে কোনো দ্বিধা করে না।
২. সবকিছুরই সমালোচনা করে
নিজেদের স্বার্থের বিরুদ্ধে যায় বা যেতে পারে এমন সবকিছুরই নেতিবাচক সমালোচনা করে এরা। এমনকি নিজেদের ছাড়া কারো মধ্যেই ভালো কিছু দেখতে পায় না।
৩. দায় স্বীকার করে না
এরা নিজেদের অনুভূতিগুলোর ব্যাপারে কোনো দায় স্বীকার করে না। কেউ যদি তাদের অনুভূতিগুলোর দিকে অঙ্গুলি নির্দেশ করে তখন তারা সবসময়ই নিজেদের সাফাই গাইতে থাকে। আর এরা নিজেদের কোনো কাজেরই দায় স্বীকার করে না।
৪. এরা কখনো ক্ষমা চায় না
এরা কখনো কোনো কাজের জন্য ক্ষমা চায় না। কারণ তাদের ধারণা তারা যা করে তার সবই ঠিক আছে। তারা মনে করে তারা নিজেরা কোনো ভুল করতে পারে না। এমনকি এরা নিজেদের ঘনিষ্ঠ সম্পর্কগুলোকেও শুধু ব্যক্তিগত স্বার্থ হাসিলের উদ্দেশ্যেই ব্যবহার করতে চায়। আর এরা সবসময়ই নিজেকে ভিকটিম হিসেবে উপস্থাপন করে অন্যের করুণা পেতে চায় এবং মনোযোগ আকর্ষণ করতে চায়।
৫. অসঙ্গতি
আপনি এদেরকে সহজে বুঝতে পারবেন না। কারণ এরা ক্ষণে ক্ষণেই ভোল পাল্টায়। নিজেদের ভিন্ন ভিন্ন লক্ষ্য-উদ্দেশ্য অনুযায়ী তারা তাদের মনোভাব, দৃষ্টিভঙ্গি এবং আচরণও বদলায়। এমনকি উদ্দেশ্য হাসিলের জন্য এরা মেকি দয়াও প্রদর্শণ করে।
৬. আপনার নিজেকে তাদের কাছে প্রমাণ করতে বলবে
এরা আপনাকে বলবে তাদেরকে অন্য কারোর সঙ্গে তুলনামূলকভাবে বাছাই করতে। অন্য কারোর চেয়ে তাদেরকে বেশি পছন্দ করতে। এর মধ্য দিয়ে তারা আসলে ভাগ করো এবং কব্জা করো নীতি প্রয়োগ করে। ফলে আপনাকে এমন পরিস্থিতিতে ফেলবে যে আপনি তাদেরকে ছাড়া আর কারো সঙ্গে যেতে পারবেন না। তাদেরকে সন্তুষ্ট করার জন্য আপনাকে অন্যদের সঙ্গে সম্পর্ক নষ্ট করতে হবে!
সূত্র: বোল্ডস্কাই

14.09.2017 | 02:12 PM | সর্বমোট ৫৮ বার পঠিত

আপনার জীবনে বিষাক্ত লোকদের চিনে নিন" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

আরো উন্নত হলেই চলবে নিউ ইয়র্ক-ঢাকা বিমান

যুক্তরাষ্ট্র প্রবাসীদের প্রাণের দাবি নিউ ইয়র্ক-ঢাকা বিমান চালুর ব্যাপারে শেখ হাসিনা বলেছেন, বিমানের যে সর্বনাশ সেটা বিএনপি করে গেছে। বিএনপি-জামায়াত...... বিস্তারিত

23.09.2017 | 06:17 PM




রাজধানী

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যার প্রতিবাদে বাংলাদেশ কৃষক লীগ কর্তৃক মানববন্ধন

মিয়ানমার সরকারের উস্কানিতে সে দেশের সেনাবাহিনী ও সন্ত্রাসী গোষ্ঠিকর্তৃক রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর উপর পাশবিক নির্যাতন, খুন ও অগ্নিসংযোগ এবং গণহত্যার প্রতিবাদে আজ...... বিস্তারিত

23.09.2017 | 04:22 PM

চট্টগ্রাম

সৌদি থেকে আসা ৯৩ টন ত্রাণ হস্তান্তর

ভারতের পর এবার সৌদি আরব থেকে রোহিঙ্গাদের জন্য আসা ৯৩ টন ত্রাণ চট্টগ্রাম জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করেছে সৌদি আরবের...... বিস্তারিত

22.09.2017 | 11:26 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

মুক্তি পেল ইমপ্রেস টেলিফিল্মের ‘খাঁচা’

ইমপ্রেস টেলিফিল্ম এবার নির্মাণ করলো ব্রিটিশ শাসনামলের গল্প নিয়ে সরকারী অনুদানের ছবি ‘খাঁচা’। ২২ সেপ্টেম্বর থেকে ছবিটি মুক্তি পেয়েছে রাজধানী...... বিস্তারিত

23.09.2017 | 03:29 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ