রাহেবুল ইসলাম টিটুল, জেলা প্রতিনিধি, লালমনিরহাট

ঈদের ছুটিতে ঘুরে আসুন কবি শেখ ফজলুল করিম এর বাড়ি ও তিস্তা দ্বিতীয় সড়ক সেতুতে

বাঙালি মুসলমানদের লুপ্ত গৌরব ও ইতিহাস ঐতিহ্য নিয়ে যে কয়জন খ্যাতনামা মুসলিম সাহিত্যিক স্মরণীয় বরণীয় হয়ে রয়েছেন তাদের মধ্যে শেখ ফজলল করিম হলেন অন্যতম।

‘কোথায় স্বর্গ/কোথায় নরক কে বলে তা বহুদূর/মানুষের মাঝে স্বর্গ-নরক /মানুষেতে সুরাসুর’। কবি শেখ ফজলুল করিমের এ মর্মস্পৃশী কবিতাটি ছোট বেলায় পড়েননি, এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। কিত্তু আমরা অনেকেই জানি না এই কবির বাড়ি আমাদের জেলা লালমনিহাট জেলার কালীগঞ্জ উপজেলার কাকিনার।

সেখানে রয়েছে কবি শেখ ফজলুল করিমের স্মৃতি রক্ষার্থে কাকিনা বাজারে একটি দুই তলা ভবনে নির্মিত একটি পাঠাগার ও সেই কলমটিও রয়ে গেছে অক্ষত। কথা বলেছি ৭৭ বছর বয়সী কবির নাতি শেখ ওয়াহিদুন্নবীর সাথে। 
শেখ ওয়াহিদুন্নবী তিনি খুব মিষ্টভাষী ও সদালাপী লোক। কবি শেখ ফজলল করিমের বাড়ি


ঘরের সামনেই আছেন কবি চিরনিদ্রায় শায়িত। এটা কবির পারিবারিক কবরস্থান। কবি বাড়ির সম্মুখে আছে একটি পুকুর। 

বাড়িতে প্রবেশের পর দেখা যাবে, কবির কবরের ঠিক সামনেই বিরাট এক কাঁচারি ঘর। প্রশস্থ বারান্দায় সৌখিন কাঠের কারুকাজ। কাঁচারি ঘরের চালজুড়ে মনোহরী ফুলের বাগান। নজরকাড়া এ বিশাল ঘরটিতেই কেটেছে কবির জীবন। 

ভেতরে ঢুকে দেখা যাবে, ঘরের দরজা ও চৌকাঠের ভগ্নদশা। সৌখিন কারুকাজ করা কাঠগুলো ঘরের ভেতরে কাঠের দেয়ালজুড়ে কবির বেশ বড় দুটি ছবি টাঙানো। 

ভেতরে আরো রয়েছে কবির ব্যবহৃত একটি জীর্ণ চেয়ার, খাট ও একটি গ্রামোফোন। ঘরটির এক কোণে একটি কাচের শোকেস। তার ভেতরে  আছে কবির ব্যবহৃত টুপি, দাড়ি, দোয়াত-কলম, ছোট্ট কোরআন শরীফ, ম্যাগনিফাইং গ্লাস ও কিছু বোতাম। কিন্ত‍ু কবির অমূল্য এ স্মৃতি।

কাকিনার কবির পাঁড়াগায়ে নিজ বাড়িতে শাহাবিয়া প্রিন্টিং ওয়ার্কস নামে একটি ছাপাখানা প্রতিষ্ঠা করেন কবি। তার বৈচিত্র্যময় রচনায় ফুটে উঠেছে ।

উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে তৃষ্ণা (১৯০০), পরিত্রাণ কাব্য (১৯০৪), ভগ্নবীণা বা ইসলাম চিত্র (১৯০৪), ভুক্তি পুষ্পাঞ্জলি (১৯১১), উপন্যাস লাইলী-মজনু, শিশুতোষ সাহিত্য হারুন-আর-রশিদের গল্প, নীতিকথা চিন্তার চাষ, ধর্মবিষয়ক পথ ও পাথেয় প্রভৃতি অন্যতম।

এই গ্রামে দেখতে পাওয়া যাবে বেশ কিছু কুমার বাড়ি। মাটি দিয়ে সুচারু শৈলীতে কুমার বৌ-ঝিরা বানাচ্ছেন কলস, হাঁড়ি, সরা ইত্যাদি দৈনন্দিন গৃহস্থালি কাজে ব্যবহৃত নানা জিনিসপত্র।
কাঁচা মাটির পাত্র রোদে শুকানো হচ্ছে


কাদা মাটি দিয়ে বানানো বাসন-কুসন প্রথমে ২/১ দিন রৌদ্রে শুকিয়ে চড়িয়ে দেন মাচায় আগুনে পোড়ার জন্য। পোড়ানোর আগে এভাবে মাচায় তুলা হয় কাঁচা মাটির পাত্র


কাঁচা মাটির এসব তৈজসপত্র কয়েকদিন পোড়ানোর পর শক্ত হয় তখন টুকা দিলে টনটন করে বেজে ওঠে আর তখনই উপযুক্ত হয় ব্যবহারের জন্য। 

ঘুরে দেখেছি কাকিনায় অবস্থিত উত্তর বাংলা কলেজ। ১৯৯৪ সালে কলেজটি প্রতিষ্ঠা কারেন গ্লাসগোর স্ট্রাথক্লাইড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, খ্যাতিমান শিক্ষাবিদ ড. মোজাম্মেল হক।


কলেজে ঢুকতেই হাতের ডান পাশে চোখে পড়বে প্রাচীনকালের বিলুপ্তপ্রায় একটি স্থাপত্বের ধ্বংসাবশেষ। উল্লেখ্য, কালীগঞ্জ তথা কাকিনা জমিদার বংশের স্থাপত্ব লক্ষ্য করা যায়।


সেখানে আরো দেখা মিলবে জমিদারদের স্থাপত্বের ধ্বংসাবশেষ প্রাচীনকালে কাকিনার জমিদার ছিলেন মহিমা রঞ্জন রায় চৌধুরী। কাকিনার জমিদার শম্ভুচন্দ্র রায় চৌধুরী ১২৬৩ বঙ্গাব্দের ১৮ কার্তিক তাকে দত্তক গ্রহণ করে নাম রাখেন মহিমা রঞ্জন। 

১৮৬৩ খ্রিস্টাব্দের ২২ ডিসেম্বর তিনি জমিদার হিসাবে স্বীকৃত হন। তিনি একজন প্রজাবৎসল, শিক্ষানুরাগী এবং সাহিত্য-সংস্কৃতিমনা জমিদার ছিলেন। সেই সময়কার বিলুপ্ত বা অর্ধবিলুপ্ত ধ্বংসাবশেষ কাকিনার বিভিন্ন স্থানে দেখতে পাওয়া যায়।
 
পবিত্র ঈদ উল_আযহা মুসলিম উম্মার ২য় বৃহৎ ধর্মীয় উৎসব। বুধবার (২২আগষ্ট) ত্যাগের মহিমায় বিশ্বব্যাপী ঈদ উল আযহা পালিত হচ্ছে। বুধবার (২২আগষ্ট) এর পর দেশ পাঁচদিনের ছুটি। এই ছুটিতে আপনি পরিবার পরিজন নিয়ে ঘুরে আসতে পারেন লালমনিরহাট- কালীগঞ্জ মহাসড়কের পাশে কাকিনায় কবি  শেখ ফজলুল করিমের বাড়িতে। 


প্রসঙ্গত, ১৮৮২ সালের ১৪ এপ্রিল সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন কবি শেখ ফজলল করিম। মাত্র ১৩ বছর বয়সে পার্শ্ববর্তী বিনবিনা গ্রামের গনি মোহাম্মদ সর্দারের মেয়ে বসিরন নেছা খাতুনের সাথে বিয়ে হয় কবির। 

ও আরো রয়েছে তিস্তা সড়ক সেতু
এর ৬ বছর পরে পুনঃনির্ধারিত মোট ৯৯ কোটি ৬২ লাখ ৮৯ হাজার টাকা ব্যয় ধরে পুনরায় ২০০৬ সালের ৭ মে তিস্তা নদীর ওপর ৭৫০ মিটার দৈর্ঘ ও ১২.১১ মিটার প্রস্থ বিশিষ্ট সড়ক সেতুর নির্মান কাজ শুরু করা হয়। 

অবশেষে ২০ সেপ্টেম্বর ২০১২ সালে তিসতা সড়ক সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করে সর্ব সাধারনের জন্য খুলে দেয়া হয়।

রংপুর বিভাগের জেলা কুড়িগ্রাম ও লালমনিরহাটের সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ প্রতিষ্ঠার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ তিস্তা সড়ক সেতু। তিসতায় জল নেই। শুকনো মৌসুম। শুধু ধুধু বালু চর।

তিস্তায় বয়ে যাচ্ছে সাপের মতো এঁকেবেঁকে। তিস্তার টলটলে জল এঁকেবেঁকে স্রোতহীন মৃদু ভাবে বয়ে যেনো মিশে গেছে কুয়াশার ধোঁয়াটে আভায় দুর দিগন্তে। সরু নাউ নিয়ে লগি বেয়ে মাঝি যাচ্ছে দুরের গায়ে। 

১৮৯৯ সালে মধ্যে ইংরেজি পরীক্ষায় দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হন তিনি। তিনি মোট ৫৫টি কাব্যগ্রন্থ লিখেছিলেন। সংরক্ষনের অভাবে যার অনেকগুলোর এখন আর হদিস মিলছে না। বাংলা ১৩২৩ সনে ভারতের নদীয়া সাহিত্য পরিষদ তাকে সাহিত্য বিশারদ উপাধিতে ভূষিত করে।

১৯৩৬ সালের ২৮ সেপ্টেম্বর কবি শেষনিঃশ্বাস ত্যাগের পর অরক্ষিত হয়ে পড়ে কবি শেখ ফজলল করিমের গ্রামের বাড়ি।

দ্বিতীয় তিস্তা সেতু খুলে দেয়ার পর থেকে যোগাযোগ ব্যবস্থায় অধিকতর উন্নয়ন ঘটে। বুড়িমারী স্থলবন্দরের সঙ্গে রাজধানী ঢাকা ও বিভাগীয় শহর রংপুরের দূরত্ব কমিয়ে আনার জন্যই তিস্তা নদীর উপর ‘কাকিনা-মহিপুর’ ঘাটে দ্বিতীয় তিস্তা সড়ক সেতু নির্মাণ করছে সরকার।

ঈদের ছুটিতে মানুষজন বেড়াতে আসছেন ‘কাকিনা-মহিপুর’ ঘাটে দ্বিতীয় তিস্তা সড়ক সেতুতে। উত্তর অঞ্চলের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলোতে ভিড় থাকলেও এবার নতুন যোগ হয়েছে লালমনিরহাটের কাকিনা-মহিপুরের দ্বিতীয় তিস্তা সেতু।




ঈদের ছুটিতে ঘুরে আসুন তিস্তা সেতুতে
রিপোট রাহেবুল ইসলাম টিটুল
লালমনিরহাট থেকে ঃ

22.08.2018 | 11:46 PM | সর্বমোট ৩৬৩ বার পঠিত

ঈদের ছুটিতে ঘুরে আসুন কবি শেখ ফজলুল করিম এর বাড়ি ও তিস্তা দ্বিতীয় সড়ক সেতুতে" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

গুজব শনাক্ত সেলের কার্যক্রম শুরু হবে আগামী মাসে

তথ্য প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম বলেছেন, চলতি মাসেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে গুজব শনাক্ত করতে সরকারের তথ্য মন্ত্রণালয় থেকে একটি...... বিস্তারিত

20.09.2018 | 09:20 PM


রাজধানী

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ষড়যন্ত্র হলে আলেম-উলামারা রুখে দেবে: মুফতি ফয়জুল্লাহ

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ বেফাকের সহ-সভাপতি মুফতী ফয়জুল্লাহ বলেছেন, ‘কওমী মাদরাসার সনদ দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারে...... বিস্তারিত

21.09.2018 | 08:52 AM

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

শরীর রক্তাক্ত করে শোক পালন হারাম

ইরানের সর্বোচ্চ নেতা হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর ফতোয়া অনুযায়ী মহররম ও আশুরার শোক পালনের ক্ষেত্রে শরীর রক্তাক্ত করা হারাম। এমনকি...... বিস্তারিত

18.09.2018 | 01:47 PM

বিনোদন

ওবায়দুল কাদেরের গল্পের নায়িকা কে?

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের লেখা উপন্যাস নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা হচ্ছে। উপন্যাসটির নাম ‘গাঙচিল’।উপন্যাসের...... বিস্তারিত

19.09.2018 | 04:36 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ