মেহেদী হাসান তানজীল

চর কুকরি-মুকরিতে গড়ে উঠতে পারে দেশের তৃতীয় বৃহত্তম পর্যটন কেন্দ্র


বাংলাদেশের ৬৮ হাজার গ্রামের মধ্যে ভোলার চর কুকরি-মুকরি একটি। এখানে নেই শহরের মতো কোলাহল, নেই যানবাহনের বিকট শব্দ, শুধু আছে মানুষের ভালোবাসা আর প্রাকৃতিক সৌন্দর্য। এ নয়নাভিরাম নৈসর্গিক সৌন্দর্য ঘিরে এখানে গড়ে উঠতে পারে দেশের তৃতীয় বৃহত্তম পর্যটন কেন্দ্র, যা থেকে সরকার আয় করতে পারে লাখ লাখ টাকার রাজস্ব। এর জন্য প্রয়োজন সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা। কেননা এখানে রয়েছে কক্সবাজার, কুয়াকাটার মতো দীর্ঘ সমুদ্রসৈকত ও গভীর অরণ্য, যা পর্যটক আকর্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
জানা গেছে, ভোলা জেলা সদর থেকে প্রায় ১৫০ কিলোমিটার দক্ষিণে চর কুকরি-মুকরির অবস্থান। বঙ্গোপসাগরের কোলঘেঁষে জেগে ওঠা চরটি স্থানীয়রা ‘দ্বীপকন্যা’ নামে ডাকে। কুকরি-মুকরি ইউনিয়নটি বাবুগঞ্জ, নবীনগর, রসূলপুর, আমিনপুর, শাহবাজপুর, মুসলিমপাড়া, চর পাতিলা ও শরীফপাড়া নিয়ে গঠিত। এখানকার ম্যানগ্রোভ বনাঞ্চল, বন্যপ্রাণী আর সমুদ্রসৈকত ঘিরে সৌন্দর্যের এক বর্ণিল উপস্থিতি প্রকৃতিপ্রেমী আর পর্যটকদের হাতছানি দেয়। ওলন্দাজ-পর্তুগিজদের অভয়ারণ্য বলে পরিচিত চর কুকরি-মুকরিতে প্রায়ই দেশী-বিদেশী পর্যটক আর ভ্রমণপিপাসুদের সমাগম হয়। এ বনে রয়েছে ১৫ হাজারেরও বেশি হরিণ। এ ছাড়া রয়েছে অতিথি পাখি, লাল কাঁকড়া, বুনো মহিষ, বানর, বনবিড়াল, উদবিড়াল, শেয়াল, বনমোরগসহ নানা প্রজাতির বন্যপ্রাণী। অবকাঠামোগত উন্নয়ন তথা হোটেল-মোটেলসহ আধুনিক পর্যটন ব্যবস্থা গড়ে তুলতে পারলে তা কুয়াকাটা, কক্সবাজার, সেন্ট মার্টিনের চেয়েও নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমিতে পরিণত হবে। এদিকে আইইউসিএন (ওটঈঘ) চর কুকরি-মুকরিকে বিশ্ব জীববৈচিত্র্যের নিরাপদ স্থান হিসেবে চিহ্নিত করেছে। এখানকার ম্যানগ্রোভ বনাঞ্চলের প্রায় ২০ কিমি এলাকা যেন আরেক সুন্দরবন। আর সমুদ্রসৈকতে হেঁটে বেড়ানোর মজা পেতে হলে যেতে হবে বালির চরে। চরের পশ্চিম পাশে রয়েছে ১ হাজার ৬৯৬ একর বাগান। এ বাগানকে বলা হয় চরজমির। এ ছাড়া চরফ্যাশন উপজেলার ৪৮টি মুজিব কেল্লার মধ্যে একটি কুকরি বাগানে। কেল্লাটি বর্তমানে বন বিভাগের ক্যাম্প হিসেবে ব্যবহার করা হচ্ছে। কেল্লাটি ৩০০ একর জমির ওপর গড়ে তোলা হয়েছে। এর চারদিকে কেওড়া বাগান।
এ দ্বীপে ঘুরতে আসা ভোলা সরকারি কলেজের ছাত্র পলাশ, নিরব, সোহেল ও আরিফিন জানান, দ্বীপটি কক্সবাজার, কুয়াকাটার মতো। সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা পেলে দ্বীপটি হতে পারে দেশের তৃতীয় পর্যটন কেন্দ্র।
বন বিভাগ সূত্রে জানা যায়, চর কুকরি-মুকরিতে একটি বন গবেষণা কেন্দ্র রয়েছে। এর আওতায় ২ হাজার ১৭ হেক্টর বনাঞ্চলে রয়েছে কেওড়া, সুন্দরী, গেওয়া ও পশুর বৃক্ষ।
স্থানীয় জেলে বেলাল মাঝি, মান্নান ও কাজল মাঝি জানান, শীত এলে বিভিন্ন স্থান থেকে পর্যটকরা চর কুকরি-মুকরিতে ঘুরতে আসেন। এ সময় পর্যটকদের নিয়ে মাঝিরা নৌকায় পাল তুলে ঘুরে বেড়ান।
চর কুকরি-মুকরি ইউনিয়নের চর পাতিলা গ্রামের শরিফপাড়া প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা সালমা বেগম জানান, চর পাতিলার বনে সারা দিন অসংখ্য হরিণ ছুটে বেড়ায়, যা দেখতে খুব ভালো লাগে। এখানে পর্যটন কেন্দ্র গড়ে তোলা হলে এলাকাটির ব্যাপক উন্নয়ন হবে।
চর কুকরি-মুকরি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক সুষেন দত্ত জানান, শীত মৌসুমে চর কুকরি-মুকরির সৌন্দর্য উপভোগ করতে মাছ ধরার ট্রলারে করে বহু মানুষ ছুটে আসে। তখন কুকরিতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করে। কিন্তু উত্তাল নদী ও নিরাপদ যোগাযোগ ব্যবস্থা না থাকায় বর্ষায় এখানে মানুষ আসতে ভয় পায়। তাই শুধু পর্যটন এলাকা হিসেবে কুকরিকে গড়ে তুললেই হবে না। এর সঙ্গে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
চর কুকরি-মুকরি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হাসেম মহাজন জানান, চর কুকরি-মুকরিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে সরকার এরইমধ্যে বেশকিছু প্রকল্প হাতে নিয়েছে। এর মধ্যে বন বিভাগের আওতাধীন ১০ কোটি টাকা ব্যয়ে একটি বহুতলবিশিষ্ট মোটেল তৈরির প্রকল্প রয়েছে। কুকরিতে আসা পর্যটকদের জন্য সেখানে ৩০টি শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষসহ থাকবে সুইমিংপুল ও খেলার মাঠ। এপ্রিলে এর কাজ শুরু হবে।
বন ও পরিবেশ উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব জানান, সরকার দ্বীপটিকে দেশের অন্যতম পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য ৫০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে চর কুকরি-মুকরি হবে বাংলাদেশ পর্যটন শিল্পের একমাত্র মনমুগ্ধকর কেন্দ্রস্থল।

08.09.2017 | 02:08 PM | সর্বমোট ১৩২ বার পঠিত

চর কুকরি-মুকরিতে গড়ে উঠতে পারে দেশের তৃতীয় বৃহত্তম পর্যটন কেন্দ্র" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘হত্যার ষড়যন্ত্র ভণ্ডুল

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মতোই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার দেহরক্ষীরা হত্যার ষড়যন্ত্র করেছিলেন এবং প্রধানমন্ত্রীর বিশ্বস্ত ও কাউন্টার...... বিস্তারিত

24.09.2017 | 11:04 AM




রাজধানী

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যার প্রতিবাদে বাংলাদেশ কৃষক লীগ কর্তৃক মানববন্ধন

মিয়ানমার সরকারের উস্কানিতে সে দেশের সেনাবাহিনী ও সন্ত্রাসী গোষ্ঠিকর্তৃক রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর উপর পাশবিক নির্যাতন, খুন ও অগ্নিসংযোগ এবং গণহত্যার প্রতিবাদে আজ...... বিস্তারিত

23.09.2017 | 04:22 PM

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

এ সময়ের জনপ্রিয় নাট্য পরিচালক রুমান রুনি

এ সময়ের জনপ্রিয় নাট্যপরিচালক  রুমান রুনি, সব সময় সৃষ্টিশীল নাটক তৈরী করে দর্শকদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন অনেক আগেই ।...... বিস্তারিত

24.09.2017 | 12:46 PM

‘ট্রল’ তারকা

24.09.2017 | 09:51 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ