নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

উটের যুগের ইসলাম রকেটের যুগে অচল

মাওলানা মুহাম্মাদ যাকারিয়া আব্দুল্লাহ ::কারো কারো মুখস্থ বুলি- ‘উটের যুগের ইসলাম রকেটের যুগে অচল’। কথাটিতে কেউ কেউ আমোদও বোধ করেন, কিন্তু বিচার করার প্রয়োজন বোধ করেন না। এ শুধু একটি কুফরী কথাই নয়, নিতান্ত অবাস্তব একটি কথা। একটি সংক্ষিপ্ত পর্যালোচনা হয়ে যাক।

উপরের বাক্যে ‘উট’ ও ‘রকেট’ এ দুটো জিনিসকে আনা হয়েছে দুটি যুগের প্রতিনিধি হিসেবে। আমরাও উল্লেখিত দুই বিষয়ের মাঝেই আমাদের আলোচনা সীমাবদ্ধ রাখব।
উট একযুগের একটি বাহন, রকেট আরেক যুগের। উট ও রকেটের পার্থক্য দ্বারা দু’টি যুগের জীবন ও যাত্রার উপায়-উপকরণ ও প্রযুক্তিগত ব্যবধান নির্দেশ করাই উদ্দেশ্য। এই পার্থক্য নির্দেশ করে বলা হয়েছে সেই উটের যুগে যে ইসলাম এসেছে তা এই রকেটের যুগে কিভাবে চলতে পারে?

ইসলাম যদি মানব-রচিত কোনো ধর্ম হতো তাহলে এই প্রশ্ন হয়তো শতভাগ বিশুদ্ধ হতো, কিন্তু বোঝার বিষয় এটিই যে, ইসলাম আল্লাহ-প্রদত্ত দ্বীন। এ কারণে উটের যুগে এসেও রকেটের যুগেও তা সমান প্রাসঙ্গিক। কিভাবে? প্রথমেই একটি প্রশ্নের জবাব দিন। ইসলাম উটের যুগে এসেছে, কিন্তু বাহন হিসেবে উটের ব্যবহার কি ইসলামে ফরয ও অপরিহার্য? কোরআনের একটি আয়াত কিংবা আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একটি হাদিসেও কি উটের ব্যবহার ‘ফরয’ করা হয়েছে? কিংবা বলুন রকেটের ব্যবহার কি ইসলামে হারাম? একটি আয়াত বা একটি হাদিসেও কি রকেটে চড়াকে ‘হারাম’ করা হয়েছে? করা হয়নি।

ইসলামে যদি উটে চড়া ফরয হতো আর রকেটে চড়া হারাম হতো তাহলে যথার্থই বলা যেত উটের যুগের ইসলাম রকেটের যুগে অচল। আচ্ছা! উটে চড়া ‘ফরয’ নয়, রকেটে চড়াও ‘হারাম’ নয়; তাহলে ফরয-হারামের বাইরে এদের বিধান কী? এদের বিধান হচ্ছে ‘মোবাহ’। অর্থাৎ বৈধ। ইসলামের বিধান অনুসারে উটে চড়াও ‘মোবাহ’ রকেটে চড়াও ‘মোবাহ’। দুটোই বৈধ, কোনটিই অবৈধ নয়, আবার কোনোটি অপরিহার্যও নয়।

অর্থাৎ উটের যুগের ইসলামী বিধান রকেটের যুগকেও তার বিস্তৃতির মাঝে গ্রহণ করছে। উটের যুগের ইসলাম মান্য করে রকেটে-চড়তেও অসুবিধা হচ্ছে না। কোথাও কোনো সংঘর্ষ বাধছে না। শুধু সংঘর্ষ বাধছে না তাই নয়, অত্যন্ত নিখুঁতভাবে খাপ খেয়ে যাচ্ছে। মনে হচ্ছে যেন আজকের জন্যই ইসলাম।

দেখুন, কোরআন শুধু উটে চড়া ‘ফরয’ করেনি তা-ই নয় কোরআন বলেছে : তোমাদের আরোহণের জন্য ও শোভার জন্য তিনি সৃষ্টি করেছেন অশ্ব, অশ্বতর ও গর্দভ এবং সৃষ্টি করবেন এমন অনেক কিছু যা তোমরা জান না। (সূরা নাহল : ৮)।

উটের যুগের মানুষ আজকের রকেট সম্পর্কে জানত না, তেমনি আজকের মানুষও ভবিষ্যতের যান সম্পর্কে জানে না।

কিন্তু কোরআন যিনি নাযিল করেছেন তিনি জানতেন এবং জানেন। এবং তিনি পর্যায়ক্রমে সৃষ্টি করতে থাকবেন। আজকের যুগে ‘রকেটে’ চড়া মোবাহ, ভবিষ্যতে... চড়াও ‘মোবাহ’ই থাকবে। মুসলমানদের তাতে চড়তে কোনো বাধা থাকবে না। তাহলে দেখুন, উটের যুগে নাযিল হলেও কোরআনী শরীয়ত এগিয়ে গেছে রকেটের চেয়েও। কাজেই শুধু রকেটের যুগ নয়, ..., ..., ,,,-এর যুগগুলোতেও কোরআন থাকবে সমান সচল।

02.02.2020 | 10:00 AM | সর্বমোট ৩০৬ বার পঠিত

উটের যুগের ইসলাম রকেটের যুগে অচল" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

মুজিব বর্ষে ৩০০ আসনে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উপলক্ষে দেশের ৩০০টি সংসদীয় আসনে একযোগে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প বসানো হবে।...... বিস্তারিত

25.02.2020 | 05:16 PM




রাজধানী

ক্যাসিনো বিরোধী অভিযান, মিলল ২০ কোটি টাকা

রাজধানীর পুরান ঢাকায় ক্যাসিনো বিরোধী অভিযান চালাচ্ছে র‌্যাব-৩। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১২টায় পুরান ঢাকার ১১৯ লালমোহন সাহা স্ট্রিটে...... বিস্তারিত

25.02.2020 | 12:20 PM


চট্টগ্রাম

হলদিয়া সাবেক ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলামের জানাযা সম্পন্ন

চট্টগ্রাম রাউজান হলদিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এবং হলদিয়া এয়াছিন শাহ্ পাবলিক স্কুলের সাবেক সিনিয়র শিক্ষক আলহাজ¦ মুহাম্মদ রফিকুল ইসলামের জানাযা...... বিস্তারিত

25.02.2020 | 12:46 PM


ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

রাষ্ট্রীয় সম্পদ ব্যয়ে মহানবী (সা.) এর নির্দেশনা

আতাউর রহমান খসরু  ::: দেশ ও জাতির সামগ্রিক উন্নয়ন রাষ্ট্রীয় সম্পদের সুষ্ঠু বণ্টন ও যথাযথ ব্যবহারের ওপর নির্ভর করে। তাই...... বিস্তারিত

25.02.2020 | 10:23 AM

বিনোদন

সালমান শাহর মৃত্যু নিয়ে মায়ের ২১ প্রশ্ন

ঢাকাই সিনেমার অমর নায়ক সালমান শাহর রহস্যঘেরা মৃত্যু নিয়ে মামলার তদন্তকারী সংস্থা পিবিআইয়ের (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন) কাছে ২১টি প্রশ্ন...... বিস্তারিত

25.02.2020 | 12:24 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত


অতিথি কলাম


সাক্ষাৎকার


অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস


ভিডিও সংবাদ