অনলাইন ডেস্ক :

রাগ নয়, ক্ষমাই সফলতার চাবিকাঠি

মানব জীবনে অনিষ্টের কারণ হলো রাগ বা ক্রোধ। মানুষের যেসব নেতিবাচক বিষয় নিয়ন্ত্রণ করা আবশ্যক তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো রাগ নিয়ন্ত্রণ ও ক্রোধকে দমন করা। মানুষের জীবনে রাগ অতি স্বাভাবিক এক অনুভূতি। তবে সমস্যা তখনই যখন মানুষ তা যথাযথভাবে নিয়ন্ত্রণ ও দমন করতে না পারে। কিন্তু বাস্তব অবস্থা হচ্ছে অনেক মানুষই এই রাগ ও ক্রোধ নামক বিধ্বংসী ব্যাধিকে নিয়ন্ত্রণ কিংবা দমন করতে পারেন না।
‘রেগে গেলেন তো হেরে গেলেন’- অনেক প্রসিদ্ধ মানুষও অনেক সময় এ রাগের বশবর্তী হয়ে অনেক নির্দয় ও অত্যাচারমূলক কাজ করে ফেলে।
এ রাগের ফলে মানুষ সম্মানিত হওয়ার পরিবর্তে লজ্জা ও অবজ্ঞার শিকার হয়। তাই কারো দ্বারা কোনো ক্ষতি বা অন্যায়মূলক কাজ হয়ে গেলেও রাগ না করে ক্ষমা করা বা ধৈর্য ধারণ করা এক জন মুমিনের প্রধান বৈশিষ্ট্য। কারণ রাগ নয় আল্লাহ ক্ষমাকারীকে ভালোবাসেন।
ইসলামে রাগ নিয়ন্ত্রণ করে ক্ষমা প্রদর্শনে রয়েছে অনেক নির্দেশনা। এই সম্পর্কে আল্লাহ তাআলা মুত্তাকিগণের প্রশংসা করে বলেন, ‘যখন তারা রাগান্বিত হয় তখন যেন তারা ক্ষমা করে দেয়। (সুরা শুরা: আয়াত ৩৭)
অন্য এক আয়াতে মুমিনের বৈশিষ্ট্য তুলে ধরে আল্লাহ তাআলা বলেন, ‘যারা স্বচ্ছল ও অস্বচ্ছল উভয় অবস্থায় ব্যয় করে এবং যারা রাগ সংবরণকারী আর মানুষের প্রতি ক্ষমাশীল। আল্লাহ নেককারদেরকে ভালবাসেন। (সুরা আল-ইমরান : আয়াত ১৩৪)
মুমিনদের সুসংবাদ দিয়ে আল্লাহ তাআলা উল্লেখ করেছেন, ‘‘তোমরা তোমাদের রবের ক্ষমা ও সেই জান্নাতের দিকে ধাবমান হও; যার প্রশস্ততা আকাশমণ্ডলী ও পৃথিবীর ন্যায়। যা প্রস্তুত রাখা হয়েছে মুত্তাকি তথা আল্লাহ ভীরুদের জন্য।’ (সুরা আল-ইমরান : আয়াত ১৩৩)
রাগের পরিবর্তে ক্ষমা করে দেয়াকে সফলতা বলার অন্যতম কারণ হলো, ‘স্বাভাবিক অবস্থায় কাউকে কোনো অন্যায় বা ভুলের জন্য ক্ষমা করে দেয়া সহজ ব্যাপার। কিন্তু রাগের সময় সামান্য বিষয়ে ক্ষমা করাও কঠিন। প্রিয়নবির (স.) উপদেশ হলো এ কঠিন মুহূর্তেও নিজেকে সংবরণ করে ক্ষমা করা।
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘ওই ব্যক্তি বীরপুরুষ নয়; যে অন্যকে ধরাশায়ী করে দেয়। বরং রাগের সময় যে ব্যক্তি নিজের রাগ সংবরণকারী, সেই ব্যক্তিই প্রকৃত বীর (পুরুষ)।’ (বুখারি, মুসলিম, মিশকাত)
রাগের সময় করণীয়
কুরআন ও হাদিসের আলোকে রাগ থেকে নিজেকে নিয়ন্ত্রণে প্রিয়নবির (স.) এ হাদিসটি সর্বাধিক গ্রহণযোগ্য। তিনি বলেন, রাগ বা ক্রোধ শয়তানের তরফ থেকে আসে। শয়তান আগুনের তৈরি। আর আগুনকে পানি ঠাণ্ডা করে দেয়। যদি কারো ক্রোধ বা রাগ আসে তবে তার উচিত ওজু করে নেয়া।’ (বুখারি, মিশকাত)
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরো বলেন, ‘যদি দাঁড়ানো অবস্থায় কেউ রাগান্বিত হয় তবে সে যেন বসে যায়। এতেও যদি রাগ না কমে তবে সে যেন শুয়ে পড়ে।’ (মুসনাদে আহমদ, তিরমিজি, মিশকাত)
মানবতার মহান শিক্ষক রাসূলে আকরামও (স.) রাগ বর্জন করার নসিহত করেছেন। হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, এক ব্যক্তি নবী করিম স.-এর নিকট এসে বললেন, ইয়া রাসূলাল্লাহ! আমাকে অল্প কথায় কিছু নসিহত করুন। রাসূলুল্লাহ স. বললেন, রাগ বর্জন করো। সাহাবি কয়েকবার বললেন, আরও নসিহত করুন। প্রত্যেকবারই রাসূলুল্লাহ সা: বললেন, রাগ বর্জন করো।
আল্লাহ তাআলা কুরআনে পাকের অনেক জায়গায় প্রিয়নবিকে (স.) ক্ষমার ব্যাপারে নসিহত পেশ করেছেন-
আল্লাহ বলেন, ‘আপনি ক্ষমা করুন, সৎকাজের নির্দেশ দিন এবং অজ্ঞদের এড়িয়ে চলুন। (সুরা আরাফ : আয়াত ১৯৯)
অন্য আয়াতে আল্লাহ বলেন, ‘অতএব আপনি তাদেরকে ক্ষমা করে দিন এবং তাদের জন্য ক্ষমা প্রার্থনা করুন।’ (সুরা আল-ইমরান : আয়াত ১৫৯)
মানুষের প্রতি ক্ষমা ও দয়ায় রয়েছে আল্লাহর ক্ষমা। ক্ষমা ও দয়া প্রদর্শনের নির্দেশ দিয়ে আল্লাহ তাআলা বলেন, ‘আর তোমরা যদি ওদেরকে ক্ষমা (মার্জনা) কর; ওদের দোষ ত্রুটি উপেক্ষা কর এবং ক্ষমা কর তবে জেনে রেখ, আল্লাহ ক্ষমাশীল ও পরম দয়ালু। (সুরা তাগাবুন : আয়াত ১৪)
কুরআন ও হাদিসের আলোকে বোঝা যায়, ক্রোধ মানুষের ঈমান আমলকে নষ্ট করে দেয়। রাগ করলে মানুষের ঈমান ক্ষতিগ্রস্ত হয়। প্রিয়নবির (স.) ঘোষণায়, ‘ক্রোধ বা রাগ মানুষের ঈমানকে নষ্ট করে দেয় যেমনিভাবে তিক্ত ফল মধুকে নষ্ট করে দেয়। (বায়হাকি, মিশকাত)
ঈমান রক্ষায় ও আল্লাহর ক্ষমা প্রাপ্তিতে রাগ থেকে বিরত থেকে ক্ষমার মানসিকতা তৈরি করা উচিত। আল্লাহ তাআলা বলেন, ‘আর মাফ করে দেয়াই তাকওয়ার অধিক নিকটবর্তী।’ (সুরা বাকারা : আয়াত ২৩৭)
সুতরাং একজন মুমিনের উচিৎ জীবনের সর্বময় অবস্থায় রাগকে সংযত রাখা কারণ রাগের কারেণ যেমন নিজের ক্ষতি হয় তেমন সামান্য রাগের কারণে হতে পারে মহা কোন বিপর্যয়। তাই আমাদের উচিৎ হবে মানব জীবনের কল্যাণে রাগকে পরিহার করা। আল্লাহ আমাদের প্রকৃত মুমিন হিসেবে মৃত বরণ করার তওফিক দান করুণ। আমিন।

01.03.2018 | 07:10 PM | সর্বমোট ৪০৯ বার পঠিত

রাগ নয়, ক্ষমাই সফলতার চাবিকাঠি" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

সিএমএইচে সুযোগ পেলে শেখ হাসিনাকে স্কয়ারে নিয়ে যেতাম না

সাবজেলে বন্দি থাকাবস্থায় বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচে চিকিৎসা করানোর সুযোগ পেলে স্কয়ারে নিয়ে যেতাম না বলে মন্তব্য...... বিস্তারিত

18.06.2018 | 05:38 PM




রাজধানী

রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল

গতকাল ঈদের নামাজের পর থেকেই রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল নামে। আজ রবিবারও সব বিনোন কেন্দ্রেগুলোতে রয়েছে প্রচণ্ড...... বিস্তারিত

17.06.2018 | 06:23 PM


চট্টগ্রাম

সিএনজি ও চাঁদের গাড়ির মুখোমুখি সংঘর্ষে নিহত ১

কক্সবাজারের টেকনাফ উপজেলার হোয়াইক্যং শামলাপুর সড়কে সিএনজি ও চাঁদের গাড়ির মুখোমুখি সংঘর্ষে এক সিএনজি চালক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও...... বিস্তারিত

18.06.2018 | 05:29 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

মহম্মদপুরে ঈদ আনন্দ’পর্যটকের ঢল শেখ হাসিনা সেতুতে

মাহামুদুন নবী(মাগুরা):-মাগুরা- ফরিদপুর জেলার বাসিন্দাদের একাত্বিকরন ও যোগাযোগ ব্যাবস্থার উন্নয়নের দিকে বিশেষ দৃষ্টি রেখে মাগুরা মহম্মদপুরের মধুমতিদ নদীতে  শেখ হাসিনা...... বিস্তারিত

18.06.2018 | 12:07 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ