নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

নির্বাচনের আগে গ্যাসের দাম বাড়ছে না

নির্বাচনের আগে শিল্প খাতে গ্যাসের দাম বাড়ানোর পদক্ষেপ থেকে সরে এসেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গ্যাসের উৎপাদন, এলএনজি আমদানি, সঞ্চালন ও বিতরণ ব্যয় বেড়ে যাওয়ার পরও দাম বাড়ানোর সিদ্ধান্ত থেকে দাঁড়িয়েছে সংস্থাটি।

আজ মঙ্গলবার বিকেলে কারওয়ানবাজারে এক সংবাদ সম্মেলনে বিইআরসি চেয়ারম্যান মনোয়ার ইসলাম এ তথ্য জানিয়েছেন।

গ্যাসের দাম না বাড়ানোর কারণ দেখিয়ে মনোয়ার ইসলাম বলেন, গ্যাসের উৎপাদন, এলএনজি আমদানি, সঞ্চালন ও বিতরণ ব্যয় বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সার্বিক বিষয় বিবেচনা করে ভোক্তা পর্যায়ে বিদ্যমান মূল্যহার পরিবর্তন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, দাম বাড়ানোর জন্য বিতরণ কোম্পানিগুলো ও পেট্রোবাংলার আবেদনে এক হাজার মিলিয়ন ঘনফুট এলএনজি আমদানির কথা উল্লেখ করা হয়েছিল। বর্তমানে ৩০০ মিলিয়নের মতো হচ্ছে। এ ছাড়া জাতীয় রাজস্ব বোর্ড হতে গত তিন অক্টোবর পৃথক দুটি এসআরওর মাধ্যমে প্রাকৃতিক গ্যাসের উৎপাদন পযায়ে সম্পূরক শুল্ক এবং আমদানি পযায়ে অগ্রিম কর ও অগ্রিম মূসক প্রত্যাহার করা হয়েছে।

তিনি বলেন, গ্যাস আমদানিতে ভর্তুকি প্রয়োজন। তবে এলএনজির সরবরাহ বাড়লে আর কোনো সমস্যা হবে না। জ্বালানি নিরাপত্তা তহবিল থেকে ১৪২১ কোটি টাকা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

চেয়ারম্যান বলেন, কমিশন নিরাপত্তা জামানত, বিল পরিশোধ, বিল পৌঁছানো ইত্যাদি নিয়ম পরিবর্তন করেছে। বিতরণ সিস্টেম লস নিরূপণের জন্য প্রচলিত পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। এ ছাড়া গ্যাস সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায় আরও কিছু সংস্কার বাস্তবায়নের আদেশ দেওয়া হয়েছে।

এর আগে গত সপ্তাহে গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে সরকারের সিদ্ধান্ত চায় বিইআরসি। গত ৭ অক্টোবর বিইআরসি চেয়ারম্যান এ বিষয়ে সরকারের নির্দেশনা চায়। ওইদিন প্রধানমন্ত্রী কার্যালয়েও যান তিনি। সিদ্ধান্ত ছিল বিকেলে ফিরে এসে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেবেন। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের আগে কোনো ধরনের গ্যাসের দাম বৃদ্ধি না করার বিষয়ে নির্দেশনা দেন। ফলে ওই দিনের সংবাদ সম্মেলন বাতিল করে বিইআরসি।

নির্বাচনের ঠিক আগে এভাবে গ্যাসের দাম বৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কায় সরকার বিইআরসিকে দাম বৃদ্ধির বদলে কত টাকা ভর্তুকি দিলে এলএনজি আমদানি স্বাভাবিক থাকবে তা বের করার নির্দেশ দেয়। কমিশন গত সপ্তাহজুড়ে ভর্তুকির পরিমাণ নির্ধারণ করে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিইআরসি সদস্য আ. আজিজ খান, রহমান মোর্শেদ, মাহমুদুল হক ভূঁইয়া, মিজানুর রহমান খান।

উল্লেখ্য, গত জুনে এলএনজি আমদানি চূড়ান্ত হওয়ার পরই গ্যাসের দাম বাড়ানোর তোড়জোড় শুরু হয়। উত্তোলন ও বিতরণ কোম্পানিগুলোর পক্ষ থেকে আবাসিক ও বাণিজ্যিক ছাড়া সব ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়। জুনের ১১ তারিখ থেকে দাম বাড়ানোর উপর শুনানি শুরু করে বিইআরসি।

16.10.2018 | 07:38 PM | সর্বমোট ৪৫ বার পঠিত

নির্বাচনের আগে গ্যাসের দাম বাড়ছে না" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

শ্রীলঙ্কায় হতাহতের ঘটনায় রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা...... বিস্তারিত

21.04.2019 | 05:48 PM


রাজধানী

ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের উদ্যেগে যুব সমাবেশ

ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের উদ্যেগে রাজধানী ঢাকার ওয়ারী থানার, " ফকির চান কমিউনিটি সেন্টারে " আজ বিকাল ৪ টায় যুব সমাবেশের ...... বিস্তারিত

21.04.2019 | 08:33 PM

চট্টগ্রাম

চট্টগ্রামে গৃহবধূকে গলা কেটে হত্যা

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হারুয়ালছড়ি গ্রামে বাসায় ঢুকে মামনি ধর নামের এক গৃহবধূকে গতকাল শনিবার গভীর রাতে গলা কেটে হত্যা করেছে...... বিস্তারিত

15.04.2019 | 12:05 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

হাসিমুখে কথা বলাও ইবাদত

মানুষের আচরণে তাঁর ব্যক্তিত্বের ছাপ ফুটে ওঠে। স্পষ্ট হয় তাঁর শিক্ষা ও শিষ্টাচার, রুচি ও ব্যক্তিত্ববোধ, মন ও মানসিকতা। তাই...... বিস্তারিত

11.04.2019 | 07:21 PM

বিনোদন

সুবীর নন্দীর অবস্থার উন্নতি, নেওয়া হবে বিদেশে

সুবীর নন্দীর অবস্থার কিছুটা উন্নতি হয়েছে বলে পারিবারিক সূত্রে জানাগেছে। তবে হৃদযন্ত্রের অবস্থা ভালো নয়, অস্ত্রোপচারের জন্য বিদেশে নেওয়ার পরামর্শ...... বিস্তারিত

18.04.2019 | 08:00 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ