নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় নিয়ে আসতে হবে

 ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, বর্তমান সরকার প্রতিবন্ধী মানুষের জন্য সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করতে বদ্ধপরিকর। সরকার টেকসই উন্নয়নের লক্ষ্যে প্রতিবন্ধী ব্যক্তি বিষয়ক যে লক্ষ্যগুলো আছে সেগুলো বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে। 
আজ সোমবার রাজধানীর তেজগাঁও এ দৈনিক সমকাল কার্যালয়ে বেসরকারি সংস্থা সীড ও দৈনিক সমকাল আয়োজিত ‘নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তি : কাজের সুযোগ ও পরিবেশ’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
ফজলে রাব্বি মিয়া বলেন, প্রতিবন্ধী মানুষেরা আর বিচ্ছিন্ন জনগোষ্ঠী হয়ে থাকবে না। এসডিজি’র পূর্ণাঙ্গ অর্জনের ক্ষেত্রে প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় নিয়ে আসতে হবে।
ডেপুটি স্পিকার বলেন, প্রতিবন্ধী মানুষদের উন্নয়নে যেসকল কার্যক্রম গ্রহণ করা হয়েছিল বর্তমানে সেসকল কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তি অধিকার ও সুরক্ষা আইন এবং নিউরো ডেভলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তি সুরক্ষা ট্রাস্ট আইন করা হয়েছে ও ট্রাস্টের জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। 
তিনি বলেন, প্রতিবন্ধী মানুষেরা সমাজের বোঝা নয়। অন্য কোন স্বাভাবিক মানুষের থেকে তারা কম নয়। তার প্রমাণ বিশেষ অলিম্পিকে প্রতিবন্ধীরা অংশগ্রহণ করে বাংলাদেশের জন্য সুনাম বয়ে নিয়ে আসছে। সাংস্কৃতিক অঙ্গনেও প্রতিবন্ধী শিল্পীরা সমান ভূমিকা রাখছে। 
প্রতিবন্ধী মানুষের সমাজে সম-অংশগ্রহণ নিশ্চিত করতে সকল বিবেকবান মানুষদের সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান ডেপুটি স্পিকার।
প্রফেসর ডা. গোলাম রব্বানী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বার্জার পেইন্ট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধূরী, সীড এর নির্বাহী পরিচালক দিলারা সাত্তার মিতু, দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক মোস্তাফিজ শফিক প্রমুখ।

22.01.2018 | 05:06 PM | সর্বমোট ৭৮ বার পঠিত

প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় নিয়ে আসতে হবে" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

চট্টগ্রাম

চুয়েটে বঙ্গবন্ধুর মুর‍্যাল স্থাপন, উদ্বোধন করেছে আজ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গোলচত্বর সংলগ্ন এলাকায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি...... বিস্তারিত

20.02.2018 | 11:20 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

আদম-হাওয়ার ভালোবাসা

যখন কিছু ছিল না তখনো আল্লাহ ছিলেন। শুধু আল্লাহ।আর কেউ নয়। আর কিছু না। হঠাৎ আল্লাহর মনে প্রেম জাগল। ভালোবাসার...... বিস্তারিত

16.02.2018 | 01:35 AM

বিনোদন

অপু-শাকিবের তালাক কার্যকর ২২ ফেব্রুয়ারি

চিত্রনায়িকা অপু বিশ্বাসের সঙ্গে বাংলাদেশের শীর্ষ চলচ্চিত্র নায়ক শাকিব খানের তালাক কার্যকর হচ্ছে চলতি মাসের ২২ ফেব্রুয়ারি থেকে। এর পর...... বিস্তারিত

11.02.2018 | 05:56 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ