নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করতে হাইকোর্টের রুল

বাংলাদেশের স্বাধীনতা বেগবান করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ প্রদান উপলক্ষে ৭ মার্চকে কেন জাতীয় দিবস ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
 
এ ছাড়া রুলে সোহরাওয়ার্দী উদ্যানের যেসব মঞ্চে ৭ মার্চ বঙ্গবন্ধু ভাষণ দেন, পাকিস্তান বাহিনী আত্মসমর্পণ করে ও ইন্দিরা গান্ধীকে সংবর্ধনা দেয়া হয়- সেই সব মঞ্চ পুনর্নির্মাণ এবং বক্তব্যরত বঙ্গবন্ধুর আঙুল উঁচানো ভাস্কর্য কেন নির্মাণ করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে।
 
সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
 
এ রুলের বিষয়ে কী ব্যবস্থা নেয়া হয়েছে তা ১২ ডিসেম্বর আদালতকে জানাতে মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দেয়া হয়েছে।
 
আওয়ামী লীগপন্থী আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. বশির আহমেদের জনস্বার্থে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ রুল জারি করেন।
 
রিটের শুনানিকালে আদালত বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে শুধু যে বঙ্গবন্ধু ঐতিহাসিক ভাষণ দিয়েছেন তা নয়, এখানে পাকিস্তান বাহিনী আত্মসমর্পণ করেছে, ইন্দিরা গান্ধীকে সংবর্ধনা দেয়া হয়েছে। সেখানে যাতে ঐতিহাসিক নিদর্শন থাকতে না পারে, সেই জন্য শিশুপার্ক নির্মাণ করা হয়েছে।
 
এ সময় এক মাসের মধ্যে সরকারকে একটি প্রকল্প নেয়ার নির্দেশ দিতে আদালতের কাছে আবেদন জানান রিট আবেদনকারী বশির আহমেদ।
 
এর জবাবে আদালত বলেন, আমরা রুল দিচ্ছি। এরপর আদালত রুল জারি করেন।
 
প্রসঙ্গত, সম্প্রতি জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি প্রদান করে।
 
এর মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতার আহ্বানসংবলিত এ ঐতিহাসিক ভাষণটি ইউনেস্কো ঘোষিত ৪২৭টি বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত হয়েছে। 

20.11.2017 | 05:13 PM | সর্বমোট ৯৬ বার পঠিত

৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করতে হাইকোর্টের রুল" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তি সহজ করতে ব্যাপক উদ্যোগ নিয়েছে সরকার

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে সরকার এবং কেন্দ্রীয় ব্যাংক কুটির-ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তি...... বিস্তারিত

15.12.2017 | 07:22 PM




রাজধানী

তেজগাঁওয়ে খ্রিষ্টান বৃদ্ধাকে গলাকেটে হত্যা, স্বামী আটক

রাজধানীর তেজগাঁওয়ের একটি বাসা থেকে মিলু গোমেজ (৬৫) নামে এক খ্রিষ্টান বৃদ্ধার গলাকাটা লাশ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকাল ৭টার দিকে ৩৮,...... বিস্তারিত

15.12.2017 | 06:20 PM


চট্টগ্রাম

চিরনিদ্রায় মহিউদ্দিন চৌধুরী

বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী। শুক্রবার সন্ধ্যায় চশমাহিলে পারিবারিক...... বিস্তারিত

15.12.2017 | 07:03 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

রাহমাতুললিল আলামিন (সা) ও মুহাম্মাদি নুরের এক মহা-নক্ষত্রের কথা

বালাগাল উলা বিকামালিহি কাশাফাদ্দোজা বিজামালিহি হাসুনাত জামিউ খিসালিহি সাল্লু আলাইহি ওয়াআলিহি।সুউচ্চ শিখরে সমাসীন তিনি নিজ মহিমায়তিমির-তমসা কাটিল তার রূপের প্রভায়,সুন্দর...... বিস্তারিত

11.12.2017 | 07:29 PM

বিনোদন

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ