নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

শাড়িতে নববর্ষ

কাঞ্চন চক্রবর্তী   :                                                                                                                                                                   বাঙালি নারীর সাজ মানেই শাড়ি। পহেলা বৈশাখের সাজেও তাই সববয়সী নারীর কাছে শাড়ির প্রাধান্য থাকে। বৈশাখের দিনটিতে পরনের শাড়িটি হওয়া চাই আরামদায়ক এবং স্বাচ্ছন্দ্যের। তাই এ সময়ে সুতি, সিল্ক, হাফসিল্ক, লিনেন কাপড় বেছে নিতে পারেন।


 রাতে একটু জমকালো পার্টিতে আপনি চাইলে হালকা জর্জেটের শাড়িও পরতে পারেন। শাড়ির রঙের পাশাপাশি ডিজাইন আর কাজেও রয়েছে নতুনত্ব। ব্লক, বাটিক, অ্যাপলিক, কারচুপি, এমব্রয়ডারি ও হাতের কাজ করা হয়েছে এসব শাড়িতে। আর মোটিফ হিসেবে ব্যবহার করা হয়েছে বৈশাখের বিভিন্ন থিম। বুনন রীতি, রঙের বিন্যাস আর ভ্যালু এডিশনের মাধ্যমে শাড়ির ডিজাইনে বৈশাখের ছোঁয়া রয়েছে।


অন্য কোনো রঙের শাড়িতে সেজে কপালের টিপ আর হাতের চুড়িটা সবাই লাল পরবে। অথবা শাড়িতে চাই কোনো বাঙালি মোটিফ।তরুণীদের পছন্দের তালিকায় বৈশাখের পোশাকের চিরায়ত রং লাল-সাদার পাশাপাশি সবুজ, নীল, কমলা ও ম্যাজেন্টার মতো উজ্জ্বল রংও প্রাধান্য পেয়েছে।


 এইদিনে এ প্রজন্মের নারীরা শাড়ির আবরণে নিজকে অপরূপ রূপে সাজায়। শাড়ি পরার ইতিহাস শাড়ির ইতিহাস মূলত মোঘল আমলেই গুরত্ব পায়। ওই সময় তাঁতিরা শাড়ির বুননে নিজেদের পুরো মনঃসংযোগ একত্র করে বুনে চলেন একের পর এক নানা ধরনের শাড়ি। ফলে শাড়ির বুননেও আসে বৈচিত্র্য।

 কিন্তু নারীরা আধুনিক শাড়ি পড়ার চলন, ঢঙ শিখেছেন মূলত ঠাকুর বাড়ির কল্যানে। সামনে কুচি দিয়ে পেছনে আঁচল দিয়ে শাড়ি পরার কৌশল তারাই শুরু করেন।

 এরপর সময়ের পরিবর্তনের সাথে সাথে শাড়ি পরার ধরনধারণও পাল্টেছে বহুরূপে। যেমন, শাড়ির আঁচল ছোট করে পরা, হাত কাটা ব্লাউজে সামনে আঁচল দিয়ে শাড়ি পরা, এক প্যাঁচে বা খোলা আঁচলের স্টাইলে শাড়ি পরা আরও নানা স্টাইলে এখন মেয়েরা শাড়ি পরে উৎসবে। 


সুতির পোশাকই গরমের জন্য আরামদায়ক হবে। তবে রাতে বের হলে অ্যান্ডি, সিল্ক কিংবা মসলিনের পোশাক পরতে পারো। তবে যে পোশাকই পরো না কেন, মাথায় রাখতে হবে, সেই পোশাকে কতটুকু স্বাচ্ছন্দ্য। ফ্যাশন হাউস ড্রীম ফ্যাশন এবার এনেছে ভিন্নধর্মী এক ফ্যাশন কালেকশন। 

এর সম্ভারে রয়েছে রঙিন সব ডিজাইন। ড্রীম ফ্যাশনের  কর্ণধার ডিজাইনার নাজু নাজমা  বলেন, ‘ফ্যাশন বহন করে উৎসবকে ঘিরে। তাই আমরা চেষ্টা করেছি সবার মন বুঝতে। তবে সময়টাও মাথায় রাখতে হবে। তাই উৎসব, সময় আর ফ্যাশনের সম্মিলন ঘটানো হয়েছে এবারের বৈশাখে। লাল, কমলা, হলুদ, অফ হোয়াইট রঙের হালকা ও গাঢ় সবই রয়েছে। আর গরমের আরামে কালারফুল সুতি পোশাকই শ্রেয়।’    
 মডেল- জয়া , রুম্পা ,অগ্নি , মীম , ডিজাইনার-  নাজু নাজমা(ড্রীম ফ্যাশন) মেকওভার -  নিভানা (রুম্পা চৌধুরী)  ফটোগ্রাফি – কমল দাশ ।

09.04.2018 | 12:23 PM | সর্বমোট ২৩৬ বার পঠিত

শাড়িতে নববর্ষ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

ষ্ট্রপতি টুঙ্গিপাড়া যাবেন

দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ আগামীকাল বৃহস্পতিবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাচ্ছেন। সেখানে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ...... বিস্তারিত

25.04.2018 | 04:58 PM




রাজধানী

ডিআইজি মিজানকে দুদকে তলব

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর...... বিস্তারিত

25.04.2018 | 04:57 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

নব্য নাস্তিক মো: সোলায়মানের কঠিন শাস্তির দাবীতে মুসল্লিদের মানববন্ধন;এলাকায় চরম উত্তেজনা

নব্য নাস্তিক মো: সোলায়মানের কঠিন শাস্তির দাবীতে মুসল্লিদের মানববন্ধন;এলাকায় চরম উত্তেজনা ধার্মিক থেকে নাস্তিক; নামের সাথে ব্যবহৃত মুহাম্মাদ শব্দ কেটে...... বিস্তারিত

13.04.2018 | 03:59 PM

বিনোদন

নতুন দিনের কনর্সাটে ময়মনসিংহ মাতিয়েছে নগর বাউল লালন শিরোনামহীন

বিল্লাল হোসেন প্রান্ত , ২৩ এপ্রিল ময়মনসিংহ ॥৪ দিন পর আবারও মঞ্চ কাপিয়ে হাজারো তারুন্যেকে উন্মাদ করেছে নগর বাউল জেমস।...... বিস্তারিত

24.04.2018 | 12:58 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ