নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

শ্রীলঙ্কায় সৌদি ফেরত আলেম গ্রেপ্তার, হামলার তাত্ত্বিক গুরু?

সৌদি আরবে শিক্ষিত এক আলেমকে গ্রেপ্তার করেছে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ।

ইস্টার সানডেতে দেশটির বিভিন্ন গির্জা ও হোটেলে আত্মঘাতী বোমা হামলার সন্দেহভাজন চক্রের প্রধান জাহরান হাশিমের সঙ্গে যোগাযোগ থাকার অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার ওই আলেমের নাম মোহাম্মদ আলিয়ার (৬০)। তিনি 'সেন্টার ফর ইসলামিক গাইডেন্স'র প্রতিষ্ঠাতা। শ্রীলঙ্কার পূর্ব উপকূলের মুসলিমপ্রধান শহর কাত্তানকুডিতে একটি মসজিদ, একটি মাদ্রাসা ও একটি পাঠাগার পরিচালনা করে এ প্রতিষ্ঠানটি।

ইস্টার সানডেতে বোমা হামলার প্রধান সন্দেহভাজন জাহরানের বাড়িও এই কাত্তানকুডিতে। আলিয়ার ও তাঁর প্রতিষ্ঠানের সংস্পর্শে এসেই জাহরান ওয়াহাবিবাদে দীক্ষিত হয়ে ওঠেন বলে মনে করা হচ্ছে।

বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে নেশনস তৌহিদ জামান (এনটিজে)-এর সংশ্লিষ্টতা খুঁজে পেয়েছে শ্রীলঙ্কার পুলিশ। জাহরান ইস্টার সানডের দিন বোমা হামলা চক্রের প্রধান। ঘটনার দিন কলম্বোর এক হোটেলে আত্মঘাতী বোমা হামলা চালান তিনি।

শনিবার মোহাম্মদ আলিয়ারকে গ্রেপ্তারের কথা প্রকাশ করে পুলিশ। ৬০ বছর বয়সী এই পণ্ডিত শ্রীলঙ্কার পূর্ব উপকূলে জাহরানের নিজের শহর কাত্তানকুডিতে অবস্থিত একটি ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।

পুলিশের বিবৃতিতে বলা হয়, 'বিভিন্ন প্রাপ্ত তথ্য অনুযায়ী আলিয়ারকে গ্রেপ্তার করা হয়েছে।  জাহরানের সঙ্গে তাঁর গভীর সম্পর্ক ছিল। তিনি  আর্থিক লেনদেন পরিচালনা করে আসছেন।

পুলিশ জানায়, শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে যে সন্ত্রাসীরা আত্মঘাতী বোমা হামলা চালায়, দেশটির  দক্ষিণাঞ্চলীয় শহর হাম্বানটোটায় তাদেরকে প্রশিক্ষণ দেওয়ার কাজে জড়িত ছিলেন আলিয়ার। 

রিপোর্টে বলা হয়েছে, রিয়াদে ইমাম মুহাম্মদ ইবনে সৌদ ইসলামিক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক লাভ করেন আলিয়ার। এর এক বছর পর ১৯৯০ সালে কাত্তানকুদিতে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন।

শহরে সালাফি মতবাদের বিস্তারের ক্ষেত্রে ওই সময়কে অন্যতম গুরুত্বপূর্ণ মুহুর্ত হিসেবে অভিহিত করেছেন কাত্তানকুডির এক বাসিন্দা।

সেন্টারের বাইরের এক ফলকে লেখা রয়েছে, সৌদি আরব ও কুয়েতের দাতারা আলিয়ারের এ প্রতিষ্ঠানের খরচের একাংশ বহন করে।

আলিয়ারকে গ্রেপ্তার করার আগে নাম প্রকাশে অনিচ্ছুক সেন্টারটির পরিচালনা বোর্ডের তিন সদস্য জাহরানকে 'সমস্যা সৃষ্টিকারী' হিসেবে অ্যাখ্যা দিয়েছিলেন। জাহরানের উগ্র ধ্যানধারণা সম্পর্কে   কর্তৃপক্ষকে সতর্ক করেছিলেন বলেও দাবি করেন তাঁরা।

সদস্যরা বলেন, এক দশক আগে জাহরান লাইব্রেরিতে নিয়মিত আসা করতেন। তবে সাম্প্রতিক বছরগুলোতে তাকে দেখা যায়নি। জাহরানের উগ্র চিন্তাভাবনার জন্য লাইব্রেরিটির কোনো বইকে দায়ী করা যাবে না বলেও মনে করেন তাঁরা।

স্থানীয়দের দান, শিক্ষার্থীদের বেতন এবং রিয়াদে আলিয়ারের সহপাঠীদের কয়েকজনের দেওয়া অর্থে সেন্টার ফর ইসলামিক স্টাডিজ চলে বলে জানিয়েছে প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সূত্রগুলো। তবে সেন্টারটির তহবিলের উৎস সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

সূত্র : এবিএনএ 

12.05.2019 | 08:42 PM | সর্বমোট ২৮৯ বার পঠিত

শ্রীলঙ্কায় সৌদি ফেরত আলেম গ্রেপ্তার, হামলার তাত্ত্বিক গুরু?" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

চামড়া নিয়ে একটি চক্র খেলায় মেতেছে

এবার পবিত্র ঈদুল আযহার কোরবানির চামড়ার বাজারে ধস প্রসঙ্গে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, পশুর চামড়ার দরপতনের ‘খেলায় মেতে উঠাছে একটি...... বিস্তারিত

17.08.2019 | 05:55 PM


রাজধানী

ঝিলপাড় বস্তিতে পুড়েছে ৬০০ ঘর, ধ্বংসস্তুপে চলছে অনুসন্ধান

মিরপুর-৭ নম্বর সেকশনের ঝিলপাড় বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচশ থেকে ছয়শ ঘর পুড়ে গেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। এর ফলে ক্ষতিগ্রস্ত...... বিস্তারিত

17.08.2019 | 01:27 PM


চট্টগ্রাম

মদপানে চট্টগ্রামে ৩ জনের মৃত্যু

মদপান করে অসুস্থ হয়ে চট্টগ্রামে তিনজনের মৃত্যু হয়েছে।  বুধবার রাতে আকবর শাহ থানাধীন বিশ্ব কলোনি এলাকায় ওই ঘটনা ঘটে। মৃতরা...... বিস্তারিত

15.08.2019 | 04:57 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

পাপ মোচনের মাধ্যমেই শেষ হয় হজের আনুষ্ঠানিকতা

হজ ইসলামের পঞ্চম রোকন। বিশ্ব মুসলিমের একটি গুরুত্বপূর্ণ ইবাদত। প্রত্যেক আর্থিক ও শারীরিক সামর্থ্যবানের ওপর হজ ফরজ। একজন হাজীকে আল্লাহ...... বিস্তারিত

11.08.2019 | 07:50 PM


বিনোদন

অবশেষে প্রেমিককে বিয়ে করেছেন কনা

সংগীতশিল্পী কনা ক্যারিয়ারের দারুণ সময় পার করছেন। ‘রেশমি চুড়ি’, ‘ধিমতানা’ গানগুলো দিয়ে অনেক আগেই শ্রোতাদের মন জয় করে নিয়েছেন তিনি।...... বিস্তারিত

15.08.2019 | 01:01 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ