নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

প্রতি রমজানে তাঁরা হাতের ইশারায় বধিরদের কোরআন শেখান

প্রতিবছর রমজানের শুরুতেই ইন্দোনেশিয়ার সুরিয়া ও তাঁর বন্ধুদের হতাশা পেয়ে বসে। তাদের বন্ধুরা ও স্বজনরা সুর করে কোরআন তিলওয়াত করেন। বধির হওয়ার কারণে তাঁরা কোরআন তিলওয়াত করতে পারেন না। তাই তাঁরা সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোরআন পাঠ করা শিখেন। সেই সাথে কোরআন পাঠে কীভাবে অন্য বধিরদের সহায়তা করতে পারেন সেই বিষয় নিয়ে ভাবতে শুরু করেন।

ঐতিহ্যগতভাবে সারা বিশ্ব জুড়ে মুসলমানরা রমজান মাসে কোরআন শরীফ তিলওয়াত করে থাকেন। আর ইন্দোনেশিয়ায় রমজান শুরু হয়েছে চলতি মাসের ৫ মে থেকে। তাই এ দিন থেকেই দেশটির মুসলমানরা কোরআন পাঠ করা শুরু করে দিয়েছেন। 

কোরআনের ১১৪ টি সূরা শিখতে এক বছরের মতো সময় লেগে যায়। আর ইন্দোনেশিয়ায় অনেকেই আবৃত্তি করার মধ্যমে কোরআন শিখে থাকেন। অডিও রেকর্ডিং শোনার মাধ্যমে ইন্দোনেশিয়ানরা অনুবাদ ও ব্যাখ্যাও শিখে থাকেন। 

কিন্তু সুরিয়া ও তাঁর বন্ধুরা কোরআন শিখতে চাইলে এক অন্যরকমের চ্যালেঞ্জের সম্মুখিন হন। কারাণ তাঁরা কানে কিছুই শুনতে পেতেন না। তার বধির ছিলেন। 

সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে দোভাষীর সাথে দেওয়া এক সাক্ষাৎকারে সুরিয়া বলেন, আমার বধির বন্ধুরা এবং আমি হতাশ হয়ে পড়েছিলাম কারণ আমাদের দেশের অন্য বধির মানুষরা কোনো উপায়ে কোরআন শিখতে পারবেন না। 

কিন্তু কিছুদিন পরেই তাঁরা এই সমস্যার সমাধান করতে কাজ শুরু করেন। গত বছর সুরিয়া একটি স্থানীয় ইসলামিক সংগঠনের সাথে সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোরআনের সকল সূরাগুলোর অনুবাদ করে ভিডিও তৈরি করার জন্য কাজ শুরু করেন। 

গত বছর রমজান শুরু হওয়ার আগেই তাঁরা ইউটিউবে প্রথম ভিডিওটির আপলোড করেন। ফলে অনেক বধিরই এই ভিডিও দেখে কোরআন শিখার কাজ শুরু করে দেন।

তাদের কাজ অনেকটাই ধীর গতিতে চলছে। এই বছর রমজানের শুরুতেই তাঁদের প্রকল্পটির অধীনের আরো চারটি ভিডিও এবং আযানের ভিডিও প্রকাশ করে ইউটিউবে। 

বর্তমানে তাঁরা বধিরদের সূরাগুলোর অর্থ বোঝানোর জন্যও পরিকল্পনা করেছেন। তাঁদের সাহয্য করার জন্য সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে ১০টি ডিভিডি প্রকাশ করার পরিকল্পনা করেছেন।  

সুরিয়া জানান, সবকিছুই বদলে যাচ্ছে অতি সহজেই। আমাদের প্রকাশ করা ভিডিওতে বধিরদের নিজস্ব বার্তা রয়েছে। যদি বধির ইন্দোনেশিয়ানরা কোরআন শিখতে চান তাহলে তাঁদের অবশ্যই সাইন ল্যাঙ্গুয়েজ শিখতে হবে। আপনি যা পড়েন তার মধ্যেই ইসলাম সীমাদ্ধ নয়। আপনি যা বুঝেন এটি তার চেয়েও আরো অনেক কিছু। 

সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোরআন শিখার পরিকল্পনা প্রথমে মাথায় আসে ২০১৭ সালের দিকে। তখন সুরিয়া কুরআন ইন্দোনেশিয়া প্রজেক্টের প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রযোজক আর্চি ফিত্রা উইরিজার সাথে সাক্ষাৎ করে এই ধরনের পরিকল্পনা করেন। 

09.05.2019 | 07:48 PM | সর্বমোট ৪৭৭ বার পঠিত

প্রতি রমজানে তাঁরা হাতের ইশারায় বধিরদের কোরআন শেখান" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

চামড়া নিয়ে একটি চক্র খেলায় মেতেছে

এবার পবিত্র ঈদুল আযহার কোরবানির চামড়ার বাজারে ধস প্রসঙ্গে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, পশুর চামড়ার দরপতনের ‘খেলায় মেতে উঠাছে একটি...... বিস্তারিত

17.08.2019 | 05:55 PM


রাজধানী

ঝিলপাড় বস্তিতে পুড়েছে ৬০০ ঘর, ধ্বংসস্তুপে চলছে অনুসন্ধান

মিরপুর-৭ নম্বর সেকশনের ঝিলপাড় বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচশ থেকে ছয়শ ঘর পুড়ে গেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। এর ফলে ক্ষতিগ্রস্ত...... বিস্তারিত

17.08.2019 | 01:27 PM


চট্টগ্রাম

মদপানে চট্টগ্রামে ৩ জনের মৃত্যু

মদপান করে অসুস্থ হয়ে চট্টগ্রামে তিনজনের মৃত্যু হয়েছে।  বুধবার রাতে আকবর শাহ থানাধীন বিশ্ব কলোনি এলাকায় ওই ঘটনা ঘটে। মৃতরা...... বিস্তারিত

15.08.2019 | 04:57 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

পাপ মোচনের মাধ্যমেই শেষ হয় হজের আনুষ্ঠানিকতা

হজ ইসলামের পঞ্চম রোকন। বিশ্ব মুসলিমের একটি গুরুত্বপূর্ণ ইবাদত। প্রত্যেক আর্থিক ও শারীরিক সামর্থ্যবানের ওপর হজ ফরজ। একজন হাজীকে আল্লাহ...... বিস্তারিত

11.08.2019 | 07:50 PM


বিনোদন

অবশেষে প্রেমিককে বিয়ে করেছেন কনা

সংগীতশিল্পী কনা ক্যারিয়ারের দারুণ সময় পার করছেন। ‘রেশমি চুড়ি’, ‘ধিমতানা’ গানগুলো দিয়ে অনেক আগেই শ্রোতাদের মন জয় করে নিয়েছেন তিনি।...... বিস্তারিত

15.08.2019 | 01:01 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ