নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

স্বাধীনতার শেষ আশাটুকুও হারিয়ে যাচ্ছে ফিলিস্তিনিদের

ফিলিস্তিনের বহু তরুণের মতো আবেদ জুহায়েরও মনে করেন, অসলো চুক্তির কারণেই নিজেদের ভূমির ওপর থেকে তাদের অধিকার রুদ্ধ করা হয়েছে। তিনি বলেন, অসলো চুক্তি ছিল ভুল।


 
১৯৯৩ সালের ১৩ সেপ্টেম্বর হোয়াইট হাউসে বসে ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাত ও ইসরাইলি প্রধানমন্ত্রী আইজ্যাক রবিন এ চুক্তি সই করেন।

এ দুই নেতা তখন হোয়াইট হাউসের লনে দাঁড়িয়ে প্রথমবারের মতো ঐতিহাসিক হাত মেলান। পরে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় তাদের শান্তিতে নোবেল পুরস্কারও দেয়া হয়েছিল।

সেই চুক্তির ২৫ বছর পার হতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। জুহায়ের বলেন, নিজের সীমান্ত বরাবর ইসরাইল কখনই একটি ফিলিস্তিনি রাষ্ট্র মেনে নেবে না।

তিনি বলেন, ইহুদি রাষ্ট্রটি আমাদের সব ভূমি দখল করতে চায়। অধিকৃত পশ্চিমতীরের অধিকাংশ ভূমি তারা আত্মীভূত করে নেবে।

এতে দুই রাষ্ট্রের সমাধানের শেষ আশাটুকুও নেই হয়ে গেছে। সেখানে শান্তি প্রতিষ্ঠার সুযোগ সুদূর পরাহত ছাড়া আর কিছু নয়।

১৯৯৩ সালের পর পশ্চিমতীরের ভূমিতে ইসরাইলি বসতি নিয়মিত সম্প্রসারিত হতে দেখেছেন ফিলিস্তিনিরা। এর মধ্যে ২০০০ থেকে ২০০৫ সাল পর্যন্ত দুপক্ষই দ্বিতীয় ফিলিস্তিনি জাগরণ বা ইন্তিফাদা দেখেছে।

গাজা উপত্যকায় ইসরাইলের সঙ্গে তিনটি যুদ্ধ হয়েছে। গত এক দশক ধরে গাজা অবরোধ করে রেখেছে ইসরাইল। এতে সেখানে চরম মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের উপস্থিতিতে ফিলিস্তিনিদের প্রথম বিমানবন্দরের উদ্বোধনও তাদের মনে স্বাধীনতার স্বপ্ন জাগিয়েছিল।

কিন্তু ফিলিস্তিনিদের স্বাধীনতার স্বপ্নের মতো সিটিও আজ জরাজীর্ণ অবস্থায় পড়ে রয়েছে।

২৮ বছর বয়সী জিহাদ মানাসরা বলেন, ইসরাইলিরা প্রতিনিয়ত অসলো চুক্তি লঙ্ঘন করে যাচ্ছেন। এ কারণেই চুক্তিটি ব্যর্থ হয়ে গেছে।

জুহায়ের বলেন, আমরা যদি থেমে যাই ও আলোচনা অব্যাহত রাখি, তবে দখলদারিত্বও চলতে থাকবে। অস্ত্র হাতে না নেয়া পর্যন্ত আমরা কিছুই পাব না।

মাজিদ নামে আরেক ফিলিস্তিনি যুবক বলেন, কোনো দিন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা হবে, এমন আশা তিনি দেখছেন না। তিনি বলেন, আমার কাছে একটিই বিকল্প আছে, তা হল- শিক্ষিত হওয়া। আর প্রজন্মের পর প্রজন্মকে জানিয়ে দেয়া যে এখানে একটি ফিলিস্তিনি রাষ্ট্র ছিল।

13.09.2018 | 01:32 PM | সর্বমোট ৬৮ বার পঠিত

স্বাধীনতার শেষ আশাটুকুও হারিয়ে যাচ্ছে ফিলিস্তিনিদের" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

গুজব শনাক্ত সেলের কার্যক্রম শুরু হবে আগামী মাসে

তথ্য প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম বলেছেন, চলতি মাসেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে গুজব শনাক্ত করতে সরকারের তথ্য মন্ত্রণালয় থেকে একটি...... বিস্তারিত

20.09.2018 | 09:20 PM


রাজধানী

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ষড়যন্ত্র হলে আলেম-উলামারা রুখে দেবে: মুফতি ফয়জুল্লাহ

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ বেফাকের সহ-সভাপতি মুফতী ফয়জুল্লাহ বলেছেন, ‘কওমী মাদরাসার সনদ দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারে...... বিস্তারিত

21.09.2018 | 08:52 AM

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

শরীর রক্তাক্ত করে শোক পালন হারাম

ইরানের সর্বোচ্চ নেতা হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর ফতোয়া অনুযায়ী মহররম ও আশুরার শোক পালনের ক্ষেত্রে শরীর রক্তাক্ত করা হারাম। এমনকি...... বিস্তারিত

18.09.2018 | 01:47 PM

বিনোদন

ওবায়দুল কাদেরের গল্পের নায়িকা কে?

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের লেখা উপন্যাস নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা হচ্ছে। উপন্যাসটির নাম ‘গাঙচিল’।উপন্যাসের...... বিস্তারিত

19.09.2018 | 04:36 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ