নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

নেপালের সেই বিমানবন্দরে এগারো দুর্ঘটনায় ৪২৫ জন নিহত

নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনা নতুন কিছু নয়। দীর্ঘ দিন ধরে নেপালের এ বিমানবন্দরটি বিশ্বের সেরা দশ ঝুঁকিপূর্ণ বিমানবন্দরের তালিকায় রয়েছে। ১৯৭২ সালের পর থেকে এ পর্যন্ত সেখানে প্রায় ১৫টি বিমান দুর্ঘটনা ঘটেছে। এর মধ্যে ১১ টি দুর্ঘটনায় নিহত হয়েছে ৪২৫ যাত্রী।

১. ১৯৭২ সালের ১০ মে থাই এয়ারওয়েজ ডগলাস ডিসি-৪ নামের একটি বিমান অবতরণের সময় দুর্ঘটনা ঘটে। এতে ১০০ যাত্রী ও ১০ ক্রু নিহত হন।

২. ১৯৭২ সালের ২৪ সেপ্টেম্বর পিআইএ ফ্লাইট ২৬৮ এর মতো একটি এয়ারবাস অপারেটিং সিস্টেম ক্র্যাশ করে। এতে ১৬৭ যাত্রী নিহত হয়।

৩. ১৯৯৫ সালের ১৭ জানুয়ারি রয়্যাল নেপাল এয়ারলাইনস ডি হ্যাভল্যান্ড কানাডা ডিএইচসি-৬ টুইন অটোটার একটি ফ্লাইট ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানঘাঁটি পেতে সমস্যায় পড়ে দুর্ঘটনার শিকার হয়। এতে ১ জন ক্রু ও ১ জন যাত্রী নিহত হন।

৪. ১৯৯৯ সালের ৭ জুলাই লাফথান্স কারগো এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৫ হাজার ফুট উচুতে চাঁপাডেভি পাহাড়ে বিপর্যস্ত হয়। এতে ৫ জন ক্রু নিহত হয়।

৫. ১৯৯৯ সালে ৫ সেপ্টেম্বর কাঠমান্ডু থেকে নেক্সন এয়ারের একটি ফ্লাইট ট্র্যাভউউন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর সময় ক্র্যাশ ঘটে। নেপাল টেলিকমিউনিকেশন কর্পোরেশনের একটি যোগাযোগ টাওয়ারের সঙ্গে ধাক্তা লেগে এ ঘটনা ঘটে। এতে ১০ যাত্রী ৫ ক্রু নিহত হয়।

৬. ২০১০ সালের ২৪৫ আগস্ট অগনি এয়ার ফ্লাইটের একটি ডর্নিয়ার উড়োজাহাজ কাঠমান্ডুর বাইরে পাহাড়ের মধ্যে পড়ে বিধ্বস্ত হয়। এতে ১১ যাত্রী ও ৩ ক্রু নিহত হয়।

৭. ২০১০ সালের ১৫ ডিসেম্বর লামিডান্ডার বিমানবন্দর থেকে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর যাওয়ার পথে একটি ট্যারাস এয়ার দে হাভাল্যান্ড কানাডা ডিএইচসি টুইন অটোটার বিমান বিধ্বস্ত হয়। এতে ১৯ জন যাত্রী ও ৩ জন ক্রু নিহত হয়।

৮. ২০১১ সালের ২৫ সেপ্টেম্বর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার সময় বুদ্ধ এয়ার ফ্লাইটের একটি বিমান ভূপাতিত হয়। এতে ১৬ যাত্রী ও ৩ ক্রু নিহত হয়।

৯. ২০১২ সালের ২৪ সেপ্টেম্বর নেপালে সিটা এয়ারের একটি ফ্লাইট দুর্ঘটনার কবলে পড়ে। এতে ১৬ যাত্রী ও ৩ ক্রু নিহত হয়।

১০. ২০১৭ সালের ২৭ মে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা শুরু করার সময় সামিট এয়ারের একটি ফ্লাইট দুর্ঘটনায় পড়ে। এতে এক ক্যাপ্টেন ও এক কর্মর্কর্তা নিহত হয়।

১১. সর্বশেষ সোমবার (১২ মার্চ, ২০১৮) বাংলাদেশ থেকে ত্রিভুবন বিমানবন্দর গিয়ে ইউএস বাংলার একটি বিমান দুর্ঘটনায় কবলিত হয়। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ৫০ যাত্রী নিহত হয়েছে বলে জানা গেছে।

12.03.2018 | 08:33 PM | সর্বমোট ২৭০ বার পঠিত

নেপালের সেই বিমানবন্দরে এগারো দুর্ঘটনায় ৪২৫ জন নিহত" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

সিএমএইচে সুযোগ পেলে শেখ হাসিনাকে স্কয়ারে নিয়ে যেতাম না

সাবজেলে বন্দি থাকাবস্থায় বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচে চিকিৎসা করানোর সুযোগ পেলে স্কয়ারে নিয়ে যেতাম না বলে মন্তব্য...... বিস্তারিত

18.06.2018 | 05:38 PM




রাজধানী

রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল

গতকাল ঈদের নামাজের পর থেকেই রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল নামে। আজ রবিবারও সব বিনোন কেন্দ্রেগুলোতে রয়েছে প্রচণ্ড...... বিস্তারিত

17.06.2018 | 06:23 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

মহম্মদপুরে ঈদ আনন্দ’পর্যটকের ঢল শেখ হাসিনা সেতুতে

মাহামুদুন নবী(মাগুরা):-মাগুরা- ফরিদপুর জেলার বাসিন্দাদের একাত্বিকরন ও যোগাযোগ ব্যাবস্থার উন্নয়নের দিকে বিশেষ দৃষ্টি রেখে মাগুরা মহম্মদপুরের মধুমতিদ নদীতে  শেখ হাসিনা...... বিস্তারিত

18.06.2018 | 12:07 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ