রাহেবুল ইসলাম টিটুল, জেলা প্রতিনিধি, লালমনিরহাট

টাকা পয়সার বড় নয় মানুষের জীবন রক্ষাই বড় : আজম আলী

একজন মূমুর্ষ রোগীকে অ্যাম্বুলেন্সে উঠার পর পরেই চিন্তা করি কখন রংপুর মেডিকেলে রোগীকে পৌছাব। প্রতিটি রোগী আমার আপন জন মনে হয়। নিজের মনে করে আল্লাহকে স্বরণ করেই অ্যাম্বুলেন্স রওনা করি রংপুরের দিকে। রোগীর স্বজনদের কান্নায় অনেক সময় নিজেও কেঁদে ফেলি। টাকা পয়সার বড় নয় মানুষের জীবন রক্ষাই বড়। রোগীকে বহন করাই আমার ধর্ম। এ ভাবেই কথা গুলো বলছিলেন লালমনিরহাট জেলার সীমান্তবর্ন্তী পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অ্যাম্বুলেন্স চালাক আজম আলী (৪৫)।

জানা গেছে,অ্যাম্বুলেন্স চালাক আজম আলী এসএসসি পার্স করে লালমনিরহাট সদর হাসপাতালে ২০০৪ সালে প্রথম সরকারী চাকুরিতে নিয়োগ পান। সে থেকেই জেলার পাঁচটি উপজেলায় অ্যাম্বুলেন্স চালাক হিসেবেই চাকুরি করেন। লালমনিরহাট সদর উপজেলার বড়বাড়ি ইউনিয়নের খেদাবাগ গ্রামের মনিরুজ্জামান ব্যাপারীর ছেলে তিনি। বিবাহিত জীবনে স্ত্রীসহ এক ছেলে এক মেয়ে। দুইজনেই প্লে শ্রেণীতে পড়েন।

আজম আলী  দীর্ঘ ১৪ বছর ধরে অ্যাম্বুলেন্স চালান। জীবন-মৃত্যুর খেলায় মর্মস্পর্শী অসংখ্য ঘটনার স্বাক্ষী তিনি। প্রতিনিয়তই বয়ে চলেছেন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকা রোগী ও তাদের মরদেহ বহন করা। উপজেলায় একমাত্র অ্যাম্বুলেন্স চালাক হওয়ায় ২৪ ঘন্টাই রোগী বহন করতে হয় তাকে। চাকুরির ১৪ বছরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া পথে তার অ্যাম্বুলেন্সে প্রায় শতাধিক শিশুর জন্ম হয়। মৃত্যু হয় শিশুসহ প্রায় ৩০ জনের।

তিনি আরও জানান, আমার জীবনে সবচেয়ে বড় একটি ঘটনা আমি আজও ভুলিনি। ২০১১ সালে লালমনিরহাট সদর হাসপাতাল থেকে পাটগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্স বদলী হই। তখন পাটগ্রাম স্বাস্থ্য ও প:প কর্মকর্তা ছিলেন আনারুল ইসলাম সাজু স্যার তিনি আমাকে পাটগ্রাম স্বাস্থ্য  কমপ্লেক্স অ্যাম্বুলেন্স চালক হিসেবে তার মাধ্যমে যোগদান করি।

চলতি বছরের ৯ জানুয়ারী তিনি আমার অ্যাম্বুলেন্স রোগী হয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের যাওয়ার পথে ঠিক মেডিকেল গেটে মৃত্যু বরণ করেন। আমি কোন দিন ভাবতেই পারিনি আমার স্যারের আমার গাড়িতেই হবে মৃত্যু হবে। এ ঘটনাটি আমার জীবনে হৃদয় বিদারক। আমাকে সব সময় এঘটনা ত্বারিত করে।

পাটগ্রাম স্বাস্থ্য কমম্পেøক্স সূত্র জানা গেছে, বহুল আলোচিত তিনবিঘা দহগ্রাম-আঙ্গোরপোতা ১০ শয্যা বিশিষ্ট হাতাপালে একটি অ্যাম্বুলেন্স থাকলেও চালকে অভাবে পরে আছে। পাটগ্রাম থেকে রংপুর প্রায় ১ শত কিলো মিটার দুরুত্ব। সরকারী অ্যাম্বুলেন্স ভাড়া ২ হাজার টাকা। স্বাস্থ্য কমপ্লেক্স মাত্র একজন অ্যাম্বুলেন্স চালক নিয়েগ প্রাপ্ত রয়েছেন। পাটগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্স বে-সরকারী ভাবে দুইটি অ্যাম্বুলেন্স ভাড়ায় চলাচল করে।

পাটগ্রাম স্বাস্থ্যও প:প কর্মকর্তা ডা: মো: হাসনাত ইউসুফ জাকী বলেন, উপজেলার দহগ্রাম-আঙ্গোরপোতা হাসপাতালে চিকিৎসক সহ অ্যাম্বুলেন্স চালক সংকট রয়েছে। বিষয়গুলো উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

26.04.2018 | 03:08 PM | সর্বমোট ১৮১ বার পঠিত

টাকা পয়সার বড় নয় মানুষের জীবন রক্ষাই বড় : আজম আলী" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

কাজী নজরুল মানুষের কবি : বাংলাদেশ ন্যাপ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর স্মৃতির প্রতি গভীরতম শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি...... বিস্তারিত

24.05.2018 | 02:59 PM


চট্টগ্রাম

কক্সবাজারে বন্দুকযুদ্ধে ইয়াবা ব্যবসায়ী নিহত

কক্সবাজার সংবাদদাতা।। কক্সবাজারের মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের দু’গ্রুপের বন্দুকযুদ্ধে মোস্তাক আহামদ (৩৭) নামে এক ইয়াবা ব্যবসায়ী নিহত হয়েছে।  বৃহস্পতিবার দিবাগত রাত ১০টার...... বিস্তারিত

25.05.2018 | 01:49 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

রোজার নিয়ত, সাহরি ও ইফতারের মাসায়েল

মাওলানা সাখাওয়াত উল্লাহ ;;আরবিতে রোজাকে সাওম বলা হয়। এর আভিধানিক অর্থ বিরত থাকা। ইসলামের পরিভাষায় রোজা বলা হয়—রোজার উপযুক্ত ব্যক্তিকে...... বিস্তারিত

18.05.2018 | 12:45 AM

বিনোদন

চোখের জলে প্রিয় সহকর্মীকে বিদায়

চোখের জলে বিদায় জানানো হলো প্রিয় অভিনেত্রীকে। তাজিন আহমেদ গতকাল বিকেলে মারা যান। তার মৃত্যুতে বিস্মিত হয়ে যায় গোটা শোবিজ...... বিস্তারিত

23.05.2018 | 06:18 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ