মাহামুদুন নবী - জেলা প্রতিনিধি মাগুরা

মহম্মদপুরে ঘোড় দৌড় মেলায় লাখো মানুষের ঢল


        
মাহামুদুন নবী (মাগুরা):--
প্রচন্ড শৈতপ্রবাহ। কুয়াশাচ্ছন্ন চারিদিক। শীতে কাতর মানুষ। তবুও তাদের আনন্দযাত্রায় উৎসব-আনন্দ ছিলো ষোলআনা। গ্রামের মেঠো পথ। সারি সারি মানুষ আসছেন ওই মেঠো পথ বেঁয়ে। আসছেন অফুরন্ত উচ্ছ্বাস ও উৎফুল্লতায়। মানুষের চোখে-মুখে অন্যরকম আনন্দ-উৎসবের প্রতিচ্ছবি। বিভিন্ন মেঠো পথ, মাঠ ও রাস্তা দিয়ে দলবেঁধে মানুষ আসছেন। সবার গন্তব্যই অভীন্ন। কানায় কানায় পূর্ণ বিশাল প্রাঙ্গণ।
 বৃহস্পতিবার দুপুরে এরকম দৃশ্যই চোখে পড়ে মাগুরার মহম্মদপুরের বড়রিয়া গ্রামে। খুলনা বিভাগের শতবর্ষী ও সর্ববৃহৎ ঘোড় দৌড় মেলাকে ঘিরে আনন্দ মিতালিতে ওই অবস্থা সৃষ্টি হয় সেখানে।
এদিন দুপুর সোয়া দ্ইুটার সময় দেখা গেলো ঘোড় দৌড়ের নির্ধারিত মাঠে দুই লাইনে অগণিত মানুষ সারিবদ্ধভাবে জড়ো হয়েছেন। অভিভাবক কিসিমের ব্যক্তিরা তাদের শিশুদরেকে ঘোড় দৌড় দেখানোর জন্য সাথে করে নিয়ে এসছেন। এসছেন সব শ্রেণি ও বয়সের মানুষ। কাঁচা রাস্তার অভাবে বিলুপ্তপ্রায় ঐতিহ্যবাহী ঘোড় দৌড় এখনো টিকে আছে উপজেলা বড়রিয়া গ্রামে। প্রতি বছর তাই ২৮ পৌষ এখানে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে বসে বিশাল মেলা। যা থাকে মেলার আগে ও পরে টানা এক সপ্তাহ।
এ বছর ঘোড় দৌড়ে অংশ নেয় ১৬টি ঘোড়া। দুপুর সোয়া দ্ইুটায় আরম্ভ হয় ঘোড় দৌড়। আগত আমুদে দর্শকরা উৎসব আনেন্দ দু’চোখ ভরে উপভোগ করেন ঘোড় দৌড়। ঘোড় দৌড় প্রতিযোগিতায় মহম্মদপুরের রায়পাশা গ্রামের আবজালের ঘোড়া প্রথম, মাগুরা সদর উপজেলার ধলহরা গ্রামের মিটুলের ঘোড়া দ্বিতীয় এবং মহম্মদপুরের নাওভাঙ্গা হাবিবর কাজীর ঘোড়া তৃতীয় স্থান দখল করে পুরস্কার পান। অংশ নেয়া অন্য ঘোড়ার মালিকদেরকেও দেয়া হয় শুভেচ্ছা পুরস্কার।
উপজেলার বড়রিয়ার এ মেলাকে ঘিরে নব-আনন্দে মেতে ওঠেন উপজেলার অনন্ত: ৫০ গ্রামের মানুষ। ঘরে ঘরে চলে নানা রকম পিঠা-পুলি, ক্ষীর-পায়েস তৈরি। হাসি-আনন্দে মুখর হয়ে ওঠে গ্রামের পর গ্রাম। মেলা প্রাঙ্গণে নাগর দোলায় চড়ে আনন্দ উপভোগের দৃশ্য ছিলো সত্যিই উপভোগ্য। সারিবদ্ধ বোঝাই ট্রাক থেকে বাহারি সব ফার্নিচার নামিয়ে সাজানো হয়েছে স্টল। নানা ধরণের খেলনা সামগ্রী ও প্রসাধণী থরে থরে সাজিয়েন বিক্রেতারা। মিষ্টি-মিঠাই তৈরি ও বিক্রির ধূম পড়েছে।
দেশের বিভিন্ন স্থানের লাখো মানুষের সমাগমে মহম্মদপুরের বড়রিয়া হয়ে ওঠে উৎসব মুখর। ধনী-গরিব-ধর্ম-বর্ণ নির্বিশেষে আবাল-বৃদ্ধ-বণিতার মিলন কেন্দ্রে পরিণত হয় মেলা মাঠ। নবসাজে সজ্জিত হয় মেলা প্রাঙ্গণ। উপজেলা সদর থেকে ৬ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে মেলা মাঠ অবস্থিত।
মেলার সংক্ষিপ্ত ইতিহাস : উপজেলার আর ১০টি গ্রামের মতই বড়রিয়া। উল্লেখযোগ্য কোন বৈশিষ্ঠ না থাকলেও গ্রামটি খুবই বড়ো। এ গ্রামেরই সানু সরদার নামের এক আমুদে ব্যক্তি মেলার প্রতিষ্ঠাতা। প্রায় দু’শ বছর আগে মাগুরা সদর উপজেলার বাহরবা গ্রামে প্রতি বছরের ২৮ পৌষ অনুষ্ঠিত হতো ঘোড় দৌঁড়ের মেলা। ওই মেলায় বড়রিয়া গ্রামের সানু সরদার তার ঘোড়া নিয়ে অংশ নিতেন এবং ছিনিয়ে আনতেন প্রথম পুরস্কার। এক বছর মেলা কমিটি জোরপূর্বক তার ঘোড়াকে পরাজিত করে। প্রতিবাদ করায় তিনি লাঞ্চিত হন। ক্ষোভে-দু:খে তিনি পরের বছর থেকেই নিজ গ্রামে ওই একই দিনে ঘোড় দৌঁড় মেলার আয়োজন করেন। কালক্রমে প্রচার-প্রচারণা ছাড়াই ওই মেলাটি হয়ে উঠেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ।
অসংখ্য দোকান-পাট আর হাজার রকমের জিনিস-পত্রের বিপুল সমাহারে মেলা থাকে পরিপূর্ণ। লাখ লাখ মানুষের সমাগমে জনসমুদ্রে পরিণত হয় মেলা মাঠ। মাছ-মাংস, মিষ্টি-মিঠাই, খেলনা-প্রসাধনি, ঘর-গৃহস্থালি থেকে শুরু করে মানুষের নিত্য চাহিদার সব কিছুই মেলে এ মেলায়। থাকে বিনোদনের হরেক ব্যবস্থা। মানুষের হাসি-কান্না, শিশু-কিশোরের কলকাকলি, বাঁশি-ঝুনঝুনির শব্দে মেলার বিরাট প্রাঙ্গণ থাকে মুখরিত।

12.01.2018 | 11:38 AM | সর্বমোট ৭৪ বার পঠিত

মহম্মদপুরে ঘোড় দৌড় মেলায় লাখো মানুষের ঢল" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

নাখালপাড়ায় নিহত এক ‘জঙ্গি’ অষ্টম শ্রেণির ছাত্র

রাজধানীর পশ্চিম নাখালপাড়ার জঙ্গি আস্তানা ‘রুবি ভিলায়’ র‌্যাবের অভিযানে নিহত তিন জঙ্গির মধ্যে আরও একজনের পরিচয় মিলেছে।তার নাম নাফিস উল...... বিস্তারিত

20.01.2018 | 05:59 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

মক্কায় প্রাতিষ্ঠানিক শিক্ষার সূচনা হয় যেভাবে

আহমাদ রায়েদ   ।  ।  ইতিহাস সাক্ষী, ইসলামই সর্বপ্রথম মূর্খতা, নিরক্ষরতা ও অজ্ঞতার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। বরং সব অধিকার ও...... বিস্তারিত

26.12.2017 | 07:06 PM

বিনোদন

লন্ডনের হোটেলে আইরিশ গায়িকা ডলোরসের মৃত্যু

আইরিশ ব্যান্ড 'দা ক্র্যানবেরিজ'-এর প্রধান গায়িকা ডলোরস ও’ রিওরডন মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৪৬ বছর। লন্ডনে মৃত্যু হয়...... বিস্তারিত

16.01.2018 | 07:52 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ