নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

চবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধনে ছাত্রলীগের হামলা

কোটা সংস্কার আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম ঘোষণা করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় দুই শিক্ষককে অবাঞ্চিত ঘোষণা করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একাংশ। এরই প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা ‘শিক্ষক নিপীড়ন মানি না’ ব্যানারে কয়েকজন শিক্ষককে নিয়ে বৃহস্পতিবার সকাল ১১টায় সমাজবিজ্ঞান অনুষদের সামনে মানববন্ধন করতে গেলে চবি ছাত্রলীগের একাংশ হামলা চালায়। এ সময় পাঁচ শিক্ষার্থী আহত হয় এবং তাদের ব্যানার কেড়ে নিয়ে মানববন্ধন পণ্ড করে দেয়।

আহতদেরকে মধ্যে দুই শিক্ষার্থীকে চবি মেডিক্যাল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। পরবর্তীতে নিরাপত্তাজনিত কারণে তাদের নাম প্রকাশ না করার জন্য সাংবাদিকদের অনুরোধ জানায় ভুক্তভোগীরা। মেডিক্যাল সেন্টারে কর্তব্যরত চিকিৎসক জানান, দুইজন শিক্ষার্থী এসেছিল মাথায় আঘাত নিয়ে এবং তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

জানা যায়, সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আলী আর রাজী কোটা নিয়ে ফেসবুকে স্ট্যাস্টাস দেওয়ায় ছাত্রলীগের একটি অংশ বারবার তাদের হুমকি দিয়ে আসছিল। এরই প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা ও বিভিন্ন কয়েকজন শিক্ষক  মানববন্ধনের আয়োজন করে। তবে মানববন্ধন শুরু হওয়া মাত্রই ছাত্রলীগের ১০ থেকে ১৫ কর্মী এসে হামলা চালায়। এসময় ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের বেধরক মারধর করে এবং মানববন্ধনে উপস্থিত থাকা কয়েকজন ছাত্রী ও শিক্ষককে অকথ্য ভাষায় গালি গালাজ করেন।

অন্যদিকে, গত  মঙ্গলবার দুপুরে অবাঞ্চিত ঘোষণার পর অভিযুক্ত দুই শিক্ষককে চাকরিচ্যুত করার দাবিতে চবি উপাচার্যকে স্মারক লিপি দেয়। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্নভাবে হুমকি দিয়ে আসছে। যার কারণে ওই দুই শিক্ষক নিরাপত্তাহীনতার কারণে মঙ্গলবার থেকে ক্যাম্পাসে আসছেন না।

মানববন্ধনে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাহমান নাছির বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ভিন্ন মতামত প্রকাশের স্বাধীনতা থাকবে। রাজনীতি ও সংস্কৃতি ক্ষেত্রে যে কোন মতামত প্রকাশে করতে পারবে। যা বঙ্গবন্ধু নিজেই বিশ্ববিদ্যালয় অ্যাক্টে এই মতামতের স্বাধীনতা দিয়েছে। এই মতামতের জন্য কোনো সংগঠন কোন শিক্ষককেঅ বাঞ্চিত ঘোষনা করতে পারে না। এছাড়াও মানববন্ধনে হামলার বিষয়ে তিনি বলেন, যারা মানববন্ধন করেছে তারাও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং যারা বাঁধা দিয়েছে তারাও শিক্ষার্থী। এই বাধাঁ দেওয়া মোটেও কাম্য হয়নি।

মানববন্ধনে উপস্থিত থাকা যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সায়মা আলম বলেন, আমাদের দুই শিক্ষককে লাঞ্ছিত ও অবাঞ্চিত করার প্রতিবাদে আমরা শান্তিপূর্ণভাবে মানববন্ধন করতে ছিলাম। হঠাৎ করে কয়েকজন ছেলে এসে আমাদের মানববন্ধনে উপস্থিত থাকা সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা করে। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাচ্ছি।

এছাড়া মানববন্ধনে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থীসহ সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ইন্দ্রজিৎ কুন্ডু ও সহকারী অধ্যাপক হানিফ মিয়া উপস্থিত ছিলেন।

সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ চবি ছাত্রলীগের সাবেক উপ বিজ্ঞান ও গ্রন্থকার বিষয়ক সম্পাদক রকিবুল হাসান দিনার ও ছাত্রলীগের নেতা জিমেলের নেতৃত্বে এই শান্তিপূর্ণ মানববন্ধনে হামলা চালানো হয়।

হামলার বিষয়ে জানতে চাইলে দিনার  বলেন, সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটূক্তি করে। যার প্রতিবাদে আমরা উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছি। কিন্তু সেই মাইদুল ইসলামের পক্ষে যারা মানববন্ধন করতেছিল আমরা তাদেরকে সরিয়ে দিয়েছি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী  বলেন, মানববন্ধনে কি হয়েছে জানি না। আমাদের কাছে মানববন্ধনের কোনো অনুমতি নেওয়া হয়নি এবং হামলার বিষয়ে কোনো অভিযোগ আসেনি।

19.07.2018 | 06:35 PM | সর্বমোট ১১০ বার পঠিত

চবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধনে ছাত্রলীগের হামলা" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

আপনি যদি সাহস না পান, ইডেন কলেজ চালাবেন কীভাবে

প্রিন্সিপাল আপনি যদি সাহস না পান, তাহলে এই ইডেন কলেজ কীভাবে চালাবেন বলে ইডেন কলেজের প্রিন্সিপালকে প্রশ্ন করেন আওয়ামী লীগের...... বিস্তারিত

16.08.2018 | 06:48 PM








রাজধানী

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শহীদ শেখ রাসেল স্মৃতি বাস্তবায়ন পরিষদের শ্রদ্ধা

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন শহীদ শেখ রাসেল স্মৃতি বাস্তবায়ন পরিষদ। ১৫ আগস্ট সকাল ৭ টায় রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে...... বিস্তারিত

16.08.2018 | 12:41 AM

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

অভাবগ্রস্ত ঋণগ্রহীতার প্রতি ইসলামের যা নির্দেশ

ঋণ পরিশোধ না হলে চক্রবৃদ্ধিহারে সুদের ওপর সুদ বাড়নোর প্রবণতা সমাজে সব সময়ই ছিল। তবে তা ইসলাম পূর্ব যুগে এই...... বিস্তারিত

06.07.2018 | 01:50 PM

বিনোদন

শাকিব-শ্রাবন্তীর প্রেমের গুঞ্জন

বাংলাদেশি চিত্রনায়ক শাকিব খান ও কলকাতার অভিনেত্রী শ্রাবন্তীর মধ্যে সম্পর্কের গুঞ্জন শোনা যাচ্ছে। বাংলাদেশি শোবিজ অঙ্গনে এ নিয়ে কোনো কথা...... বিস্তারিত

14.08.2018 | 11:04 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ