নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

মীরসরাই ট্রাজেডির ৭ম বার্ষিকী আজ

মীরসরাই প্রতিনিধি ঃ 
৭ বছর পূর্বে আজকের এই দিন ‘২০১১ সালের ১১ জুলাই’   মীরসরাই উপজেলার আবুতোরাব স্কুলের  ৪৫ ছাত্র প্রাণ হারিয়েছিলো । খেলা শেষে বাড়ি ফেরার পথে একটি ঘাতক ট্রাক উল্টে গিয়েছিল সৈদালীর একটি রাক্ষুুসী খাদে।  এছাড়া আরো একজন অভিবাবক এবং এক শোকার্ত ব্যক্তি ও মৃত্যুবরণ করেছিল। 
নিহতদের পরিবার ও স্বজনদের সমবেদনা জানাতে সেদিন ছুটে এসেছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছুটে এসেছিল বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সহ সরকারের বিভিন্ন পর্যায়ের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ। পাশে এসে দাড়িয়েছে দেশী বিদেশী অনেক সংস্থা ও প্রতিষ্ঠান।  প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার অগনিত কর্মীবাহিনী ছুটে এসেছে সরেজমিনে ঘটনার ভয়াবহতা উপলব্দি করতে।    
গৃহায়ন ও গনপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এর উদ্যোগে সেই খাদে নির্মিত হয়েছে স্মৃতিসৌধ ‘অন্তিম’। বিদ্যালয়ের মূল ফটকে স্মৃতিসৌধ ‘আবেগ’ নির্মান করেন তৎকালিন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।  এই দুটি স্মৃতি সৌধে প্রতিবারের মতো এবার ও শ্রদ্ধা জানাবে বিদ্যালয়ের সকল শিক্ষার্থী শিক্ষক সহ এলাকার বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। 
এই ট্রাজেডি কালীন সময়ে তৎকালিন উপজেলা চেয়ারম্যান গিয়াস উদ্দিন নিহত পরিবারদের সাথে মহমর্মিতা সহ সরকারি বেসরকারি সকল বিষয়ে প্রাণান্তর সহযোগিতা করেছেন সবাইকে।  
আবুতোরার উচ্চ বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক মর্জিনা আক্তার জানান সকাল ৮টায় ভিন্ন ভিন্ন ধর্ম অবলম্বনে বিশেষ দোয়া ও প্রার্থনা, সকাল ৯টায় কালো ব্যাজ ধারন, সকাল ১০টায় শোক র‌্যালী, ১০.৩০ আবেগ থেকে অন্তিমে গিয়ে পুস্পস্তবক অর্পন, সকাল ১১টা থেকে স্মৃতিচারন ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।  
উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ আতাউর রহমান ও মায়ানী ইউপি চেয়ারম্যান কবির নিজামী জানান সমবেত ছাড়া ও পৃথক পৃথক ভাবে ও অনেকে শ্রদ্ধা জানাবে। আবার পৃথক কর্মসূচি রয়েছে প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজ, আবুতোরাব ফাজিল মাদ্রাসা ও আবুতোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। 
চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য শেখ আতাউর রহমান বলেন, এই মীরসরাই ট্র্যাজেডি একটি দুঃসহ কান্নার নাম । আজো ৪৫ পরিবারে স্বজনহারাদের শোকার্ত মুখগুলোর বুকে ঝরবে কান্না।  এই কান্নার জন্য শুধু আমরা সকলেই যুগে যুগে সমব্যথিত । তবে সহ¯্র বছর ধরে এই শিশুরা মানুষের মনে গেঁথে রইবে ইতিহাস হয়ে। আমাদের সকলের কামনা এমন মর্মান্তিক ঘটনার পূনরাবৃত্তি যেন আর কোনদিন না ঘটে পৃথিবীর কোথাও।  

11.07.2018 | 01:38 PM | সর্বমোট ২৮৯ বার পঠিত

মীরসরাই ট্রাজেডির ৭ম বার্ষিকী আজ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

আপনি যদি সাহস না পান, ইডেন কলেজ চালাবেন কীভাবে

প্রিন্সিপাল আপনি যদি সাহস না পান, তাহলে এই ইডেন কলেজ কীভাবে চালাবেন বলে ইডেন কলেজের প্রিন্সিপালকে প্রশ্ন করেন আওয়ামী লীগের...... বিস্তারিত

16.08.2018 | 06:48 PM








রাজধানী

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শহীদ শেখ রাসেল স্মৃতি বাস্তবায়ন পরিষদের শ্রদ্ধা

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন শহীদ শেখ রাসেল স্মৃতি বাস্তবায়ন পরিষদ। ১৫ আগস্ট সকাল ৭ টায় রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে...... বিস্তারিত

16.08.2018 | 12:41 AM

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

অভাবগ্রস্ত ঋণগ্রহীতার প্রতি ইসলামের যা নির্দেশ

ঋণ পরিশোধ না হলে চক্রবৃদ্ধিহারে সুদের ওপর সুদ বাড়নোর প্রবণতা সমাজে সব সময়ই ছিল। তবে তা ইসলাম পূর্ব যুগে এই...... বিস্তারিত

06.07.2018 | 01:50 PM

বিনোদন

শাকিব-শ্রাবন্তীর প্রেমের গুঞ্জন

বাংলাদেশি চিত্রনায়ক শাকিব খান ও কলকাতার অভিনেত্রী শ্রাবন্তীর মধ্যে সম্পর্কের গুঞ্জন শোনা যাচ্ছে। বাংলাদেশি শোবিজ অঙ্গনে এ নিয়ে কোনো কথা...... বিস্তারিত

14.08.2018 | 11:04 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ