আব্দুল লতিফ লায়ন ,জামালপুর

শিক্ষার মানউন্নয়নে অভিভাবকদের কাছে ম্যানেজিং কমিটির সভাপতির খোলা চিঠি



বকশীগঞ্জ উপজেলার মেরুরচর হাছেন আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার মানউন্নয়নে শিক্ষার্থীদের অভিভাবকদের কাছে খোলা চিঠি দিয়েছেন ম্যানেজিং কমিটির সভাপতি সাংবাদিক এম শাহীন আল আমীন।  মেরুরচর হাছেন আলী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও বকশীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এম শাহীন আল আমীন। তিনি যে চিঠি দিয়েছেন তা হুবহু তুলে ধরা হলো..
সালাম নিবেন। আসছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতিহি। প্রথমে আপনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি আপনি মেরুরচর হাছেন আলী উচ্চ বিদ্যালয় ও শিক্ষকদের প্রতি আস্থা রেখে ভবিষ্যৎ স্বপ্ন পুরণের জন্য আপনার সন্তানকে মেরুরচর হাছেন আলী উচ্চ বিদ্যালয়ে ভর্তি করেছেন। সেই বিশ্বাসের প্রতি সম্মান রেখে বিজ্ঞ শ্রদ্বেয় শিক্ষকরা আপনার সন্তানকে সুশিক্ষার দায়িত্ব নিয়েছেন। তাই শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকের মধ্যে একটি বন্ধন তৈরি হয়েছে। কিন্তু মান সম্মত শিক্ষার প্রয়োজনে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকের মধ্যে সম্পর্ক আরও শক্তিশারী করা প্রয়োজন। বর্তমান শিক্ষা ব্যবস্থা অনেক পাল্টে গেছে। এখন বিশাল প্রতিযোগিতার যুগ। টিকে থাকতে হলে জ্ঞানের পরিধি আরও বাড়াতে হবে। জানতে হবে অনেক কিছু। পিছিয়ে থাকার সুযোগ নাই।
শ্রদ্বেয় অভিভাবক : আপনার সন্তানকে যোগ্য করার প্রয়োজনে আপনাকে আরও সচেতন হতে হবে। সম্মানিত শিক্ষকদের পাশাপাশি মা বাবা হিসেবে আপনাকেউ শিক্ষকের ভূমিকা পালন করতে হবে। কারণ সন্তানের জন্য মা বাবা সর্ব শ্রেষ্ঠ শিক্ষক । বিশেষ করে মায়ের ভূমিকা অধিক। তাই সন্তানের প্রতি দায়িত্বশীল হয়ে শিক্ষককে সহায়তা করলে আপনার স্বপ্ন বাস্তবায়ন হবে। বৃদ্ধি পাবে সামাজিক মর্যাদা।
শ্রদ্বেয় অভিভাবক : মেধাবী করে তুলতে হলে আপনার সন্তানের স্কুলে উপস্থিতি সন্তোাষজনক হারে নিশ্চিত করতে হবে। তা না হলে কোন শিক্ষার্থী মেধাবী হয়ে উঠতে পারেনা। তাই মেধাবী হিসেবে গড়ে তুলার জন্য আপনার সন্তানকে প্রতিদিন স্কুলে পাঠাতে হবে। স্কুলের ক্লাস রুটিনের পাশাপাশি বাড়িতেও নিজস্ব রুটিন মাফিক প্রতিদিনের পড়া লেখা প্রতিদিনই শেষ করছে কি না তার খোজ খবর নিয়মিত রাখতে হবে । কারণ স্কুলের শিক্ষকরা মানসম্মত শিক্ষার চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত। শুধু দরকার অভিভাবকের সহযোগিতা এবং শিক্ষার্থীর আন্তরিকতা।
শ্রদ্বেয় অভিভাবক : আপনার সন্তান স্কুল চলাকালিন প্রতিদিন সকাল ১০ ঘটিকা হতে বেলা ৪ ঘটিকা পর্যন্ত স্কুলে থাকে। অর্থাৎ দৈনিক ৬ ঘন্টা বিদ্যালয়ে অবস্থান করে। বাকী ১৮ ঘন্টা পরিমান সময় নিজ বাড়িতে অভিভাবকের নিয়ন্ত্রনে থাকে। তাই সন্তানের প্রতি অভিভাবকের নজর দারিত্বের সময় অনেক বেশি। এই সুযোগ প্রতিজন অভিভাবককে কাজে লাগাতে হবে। সময়ের সৎ ব্যবহার করতে হবে।
শ্রদ্বেয় অভিভাবক : আপনাকে মনে রাখতে হবে একজন শিক্ষার্থীকে প্রতিদিন সন্ধ্যা ৭ ঘটিকা হতে রাত ১০ ঘটিকা পর্যন্ত সকাল ৭ ঘটিকা হতে ৮.৩০ ঘটিকা পর্যন্ত এবং বিকাল ৫ ঘটিকা থেকে সন্ধ্যা ৬ ঘটিকা পর্যন্ত পড়ার টেবিলে থাকা বাধ্যতামূলক করতে হবে । অর্থাৎ মা বাবার নজর দারিত্বে নিজবাড়িতে প্রতিদিন একজন শিক্ষার্থী কমপক্ষে সাড়ে ৫ ঘন্টা পড়া লেখা করতে হবে। একজন সচেতন অভিভাক হিসেবে এ বিষয়ে নিয়মিত তদারকির মাধ্যমে শিক্ষদের সহযোগিতা করার জন্য আপনার সু-নজন কামনা করছি। আশা করি সহযোগিতা করে আপনার আদরের সন্তানকে যোগ্য করে তুলার ভিশন বাস্তবায়ন করবেন।
শ্রদ্বেয় অভিভাবক : মেরুরচর ইউনিয়নের প্রাচীনতম বিদ্যাপিঠ মেরুরচর হাছেন আলী উচ্চ বিদ্যালয়ের প্রতিজন সম্মানিত শিক্ষক বিজ্ঞ এবং শিক্ষাদানে আগ্রহী । আমরা চাই অভিভাবকের সহযোগিতা এবং শির্ক্ষাথীর আন্তরিকতা । এই দুই দাবি পুরণ হলে প্রত্যাশানুযায়ি ফলাফল হবে ইনশাআল্লাহ।
শ্রদ্বেয় অভিভাবক : আমাদের শিক্ষকরা প্রস্তুত। সু-শিক্ষাদানের বিষয়ে শিক্ষকদের আন্তরিকতার ঘাটতি নেই। তাই আসুন সন্তানের উজ্জল ভবিষৎ গঠনে সামনের দিকে এগিয়ে যাই । কারণ সন্তানকে সু-নাগরিক হিসেকে গড়ে তুলতে না পারলে মরেও শান্তি পাবেন না।
শ্রদ্বেয় অভিভাবক : পড়া লেখায় অধিক উৎসাহিত করার জন্য শিক্ষার্থীর জন্য মেধা পুরস্কার ও মেধাবী শিক্ষার্থী অভিভাবকের জন্য সম্মান জনক পুরস্কারের ব্যবস্থা বিদ্যমান। বিশিষ্ট্য শিক্ষাবিদ ও বরেণ্য ব্যাক্তিদের উপস্থিতিতে ফলাফল প্রকাশের পর পুরস্কার হস্তান্তর করা হবে। সুযোগ গ্রহন করার জন্য আপনার সন্তানের পড়া লেখা বিষয়ে অধিক মনোযোগি হতে হবে।

শ্রদ্বেয় অভিভাবক : মহান আল্লাহ মহাপবিত্র কোরআন শরীফ নাজিল করেছেন। মহা পবিত্র কোরআন শরীফ একজনের পরিবর্তে আরেকজন খতম দিলে নেকি পাওয়া যায়। পবিত্র হজ্ব একজনের পরিবর্তে আরেকজন করতে পারেন। ফরজ রোজা একজনের পরিবতে আরেকজন করার সুযোগ আছে। একজন আরেকজনের জন্য দোয়া করতে পারেন। একজন আরেকজনের নামে পশু কোরবানীও করতে পারেন। কিন্তু একাডেমিক শিক্ষার বিষয়ে বিকল্প সুযোগ নাই। যার যার পড়া লেখা তার তারই করতে হয়। বিশ্বের সকল শিক্ষা প্রতিষ্ঠানই শিক্ষার্থীকে পড়ানোর দায়িত্ব নেয়। কিন্তু শিক্ষার্থীর পরিবর্তে শিক্ষা প্রতিষ্ঠান নিজে পড়া লেখা করার দায়িত্ব নেয় না। মহান আল্লাহর রহমত কামনা করে শিক্ষার্থীকে তার নিজের পড়া লেখা নিজেই করতে হয়। শিক্ষক এবং অভিভাবক দায়িত্বশীল পরিচালকের ভূমিকা পালন করে থাকেন। শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীর ঠিকানা।

সবশেষে স্কুলের সকল প্রতিষ্ঠাতাদের সম্মানের সাথে স্বরণ করে সম্মানিত এলাকাবাসী, গন্যমান্য ব্যাক্তির্বগ ও সুশীল সমাজের সহযোগিতা কামনা করি। আসুন সবাই মিলে মেরুরচর হাছেন আলী উচ্চ বিদ্যালয়কে একটি আর্দশ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলি। মানসম্মত শিক্ষা নিশ্চিত করি।
সবাই ভালো থাকুন। আল্লাহ হাফেজ।

20.03.2018 | 04:06 PM | সর্বমোট ২০৫ বার পঠিত

শিক্ষার মানউন্নয়নে অভিভাবকদের কাছে ম্যানেজিং কমিটির সভাপতির খোলা চিঠি" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

শীঘ্রই জাতীয় মেধাসম্পদ নীতি চূড়ান্ত হচ্ছে

মেধাসম্পদ সৃষ্টি ও সুরক্ষায় শিগগিরই জাতীয় মেধাসম্পদ নীতি চূড়ান্ত করা হচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।তিনি বলেন, ‘বিষয়টি দীর্ঘদিন...... বিস্তারিত

26.04.2018 | 04:12 PM




রাজধানী

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মোহাম্মদপুর থানা ছাত্রলীগের নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ রহমানের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন মোহাম্মদপুর থানা ছাত্রলীগের নবনির্বাচিত কমিটির নেতারা।আজ ২৫ এপ্রিল ২০১৮ রোজ বুধবার...... বিস্তারিত

25.04.2018 | 10:31 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

নব্য নাস্তিক মো: সোলায়মানের কঠিন শাস্তির দাবীতে মুসল্লিদের মানববন্ধন;এলাকায় চরম উত্তেজনা

নব্য নাস্তিক মো: সোলায়মানের কঠিন শাস্তির দাবীতে মুসল্লিদের মানববন্ধন;এলাকায় চরম উত্তেজনা ধার্মিক থেকে নাস্তিক; নামের সাথে ব্যবহৃত মুহাম্মাদ শব্দ কেটে...... বিস্তারিত

13.04.2018 | 03:59 PM

বিনোদন

সালমানের ময়নাতদন্তকারী চিকিৎসক ও ডোমকে জিজ্ঞাসাবাদের অনুমতি

জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহর লাশের ময়নাতদন্তকারী হায়দার আলী প্লাবো মেডিকেলের তৎকালীন চিকিৎসক ও ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ডোম রমেশ...... বিস্তারিত

26.04.2018 | 02:27 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ