নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

সন্ত্রাসবাদের অভিযোগে ব্রিটিশ বাংলাদেশি ভাই-বোন অভিযুক্ত

যুক্তরাজ্যে হামলার ষড়যন্ত্রের অভিযোগে মোহিসুন্নাহ চৌধুরী (২৮) ও স্নেহা চৌধুরী নামে ব্রিটিশ বাংলাদেশি দুই ভাই-বোনকে অভিযুক্ত করেছেন লন্ডনের একটি আদালত। সাড়ে ছয় মাস তদন্তের পর সোমবার (১০ ফেব্রুয়ারি) তাদের সন্ত্রাসবাদের মামলায় অভিযুক্ত করেন উলউইচ ক্রাউন আদালত।

হামলার পরিকল্পনার জন্য মোহিসুন্নাহ চৌধুরী এবং পরিকল্পনার তথ্য গোপনের অভিযোগে তার বোন স্নেহা চৌধুরীকে অভিযুক্ত করা হয়েছে। 

লন্ডনের উলউইচ ক্রাউন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে বাংলাদেশি বংশোদ্ভূত উবার চালক মোহিসুন্নাহ চৌধুরী সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনার কথা স্বীকার করেছেন। এর কয়েক বছর আগে লন্ডনের বাকিংহাম প্যালেসের কাছে অস্ত্র দিয়ে হামলা চালিয়ে গ্রেফতার হয়েছিলেন তিনি। 
পরে সন্ত্রাসবাদের অভিযোগ প্রমাণিত না হওয়ায় জামিনে মুক্তি পান। মুক্তি পাওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে উগ্রবাদী মতবাদ প্রচার শুরু করেন তিনি। পরে তার কার্যক্রম তদন্ত করে মেট্রোপলিট্রন পুলিশের কাউন্টার টেরোরিজম কমান্ড।

২৮ বছর বয়সী মোহিসুন্নাহ তার বোনকে জানিয়েছিলেন, তিনি আরেকটি হামলা চালাতে যাচ্ছেন। একইসঙ্গে ছুরি হামলার অনুশীলনে তাকে সহায়তার অনুরোধ করেন। কিন্তু এই তথ্য পুলিশকে জানাননি স্নেহা চৌধুরী।

মেট্রোপলিট্রন পুলিশের সন্ত্রাসবিরোধী বিভাগের কমান্ডার রিচার্ড স্মিথ বলেছেন, মোহিসুন্নাহ নিরাপরাধ মানুষদের হত্যার পরিকল্পনা করেছিল। তবে হামলার আগেই তার পরিকল্পনার যথেষ্ট প্রমাণ সংগ্রহ করে আমরা তাকে গ্রেফতার করি।

তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, ২০১৮ সালের ডিসেম্বরে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর অনলাইনে উগ্রবাদ প্রচার করতে থাকেন মোহিসুন্নাহ। সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনার অংশ হিসেবে ২০১৯ সালের জানুয়ারিতে একটি রেপ্লিকা বন্দুক কেনেন তিনি। পরে ছদ্মবেশে অনলাইনে তার বন্ধু হন গোয়েন্দা কর্মকর্তারা।

এভাবে তার কাছ থেকে হামলা পরিকল্পনার তথ্য সংগ্রহ করা হয়। পরে স্কটল্যান্ড ইয়ার্ডের কাউন্টার টেরোরিজম কমান্ডের তদন্তের অংশ হিসেবে গত বছরের জুলাইয়ে লুটন থেকে তাদের গ্রেফতার করা হয়। পরে মোহিসুন্নাহর বিরুদ্ধে সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনার অভিযোগ আনে কর্তৃপক্ষ।

গত জানুয়ারিতে ওই মামলায় তাদের বিচার শুরু হয়। চলতি সপ্তাহে এসব অপরাধে তাকে দোষী সাব্যস্ত করেন আদালত। আর মোহিসুন্নাহর এসব সন্ত্রাসী কার্যক্রমের পরিকল্পনা ও অনুশীলনের তথ্য পুলিশকে অবহিত না করার দায়ে তার বোন স্নেহা চৌধুরীকে দোষী সাব্যস্ত করা হয়।

এর আগে প্রসিকিউটর ডানকান অ্যাটকিনসন বিচারককে জানিয়েছিলেন, যুক্তরাজ্যে খুবই গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তু ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর হামলায় অংশ নিতে চেয়েছিল মোহিসুন্নাহ চৌধুরী।

তিনি আরও বলেছেন, মোহিসুন্নাহ মাদাম তুসোর জাদুঘর, গে প্রাইড প্যারেড ও লন্ডনের পর্যটনবাহী বাসে হামলার পরিকল্পনা করেছিলেন। আগ্নেয়াস্ত্র, ছুরি ও এমনকি ভ্যান ব্যবহার করে অমুসলিমদের মৃত্যু ও ভোগান্তি সৃষ্টিই তার উদ্দেশ্য ছিল।

আগামী ১৩ মার্চ মোহিসুন্নাহ ও তার বোনের সন্ত্রাসবাদী মামলার রায় ঘোষণা করবেন উলউইচ ক্রাউন আদালত।

13.02.2020 | 10:14 AM | সর্বমোট ৩২৪ বার পঠিত

সন্ত্রাসবাদের অভিযোগে ব্রিটিশ বাংলাদেশি ভাই-বোন অভিযুক্ত" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

আসছে কালবৈশাখী

আসন্ন মার্চ মাসেই কালবৈশাখী ধেয়ে আসছে বলে মার্চের আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া বৃষ্টিপাতও হতে পারে বলে জানা গেছে...... বিস্তারিত

28.02.2020 | 01:55 PM




রাজধানী

আজিজ উল্লাহ আহমদীর আম্মার জানাজা নামাজ সম্পন্ন

বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস ঢাকা মহানগরী উত্তর সভাপতি আজিজ উল্লাহ আহমদী আম্মার জানাজা নামাজ আজ দুপুর ২ টায় ফেনী জেলার...... বিস্তারিত

27.02.2020 | 06:27 PM


চট্টগ্রাম

কক্সবাজার ভূমি অধিগ্রহণ শাখার ৩০ কর্মকর্তা বদলী

৩০ কর্মকর্তাকে একযোগে বদলী করে কক্সবাজারের ভূমি অধিগ্রহণ শাখার অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সরকার। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী কক্সবাজার সফরের চার...... বিস্তারিত

28.02.2020 | 10:13 AM


ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

রাষ্ট্রীয় সম্পদ ব্যয়ে মহানবী (সা.) এর নির্দেশনা

আতাউর রহমান খসরু  ::: দেশ ও জাতির সামগ্রিক উন্নয়ন রাষ্ট্রীয় সম্পদের সুষ্ঠু বণ্টন ও যথাযথ ব্যবহারের ওপর নির্ভর করে। তাই...... বিস্তারিত

25.02.2020 | 10:23 AM

বিনোদন

তানিন সুবাহ’র ব্যক্তিগত ছবি ফাঁস

চিত্রনায়িকা তানিন সুবাহর বেশকিছু অন্তরঙ্গ ছবি ফাঁস হয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। বৃহস্পতিবার রাত থেকেই সোশ্যাল মিডিয়ার বেশ ক'টি প্ল্যাটফরমে একাধিক...... বিস্তারিত

28.02.2020 | 01:59 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত


অতিথি কলাম


সাক্ষাৎকার


অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস


ভিডিও সংবাদ