হামাস-ইসরাইল সংঘাতে যে প্রস্তাব দিলেন পুতিন

প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ , অক্টোবর ১২, ২০২৩

হামাস ও ইসরাইলের মধ্যে সংঘাত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন। একই সঙ্গে যুদ্ধরত দলগুলোকে শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

কারণ গত সপ্তাহে হামাসের আঘাতে বিধ্বস্ত হয়েছে তেলআবিব। অন্যদিকে ইসরাইলের পালটা আঘাতে লাশের মিছিলে পরিণত হয়েছে ফিলিস্তিনের গাজা।

পুতিন মনে করেন, সংঘাতের পথ থেকে সরে আসতে হবে। কোনোভাবেই এটি বাড়ানো যাবে না। কারণ এটি চলমান থাকলে আন্তর্জাতিক পরিস্থিতিতে প্রভাব ফেলবে।

তিনি আরও মনে করেন, দুই দেশের দলগুলোকে আলোচনায় আসতে হবে এবং নিরপেক্ষ চিন্তা নিয়ে বসতে হবে, যাতে সব পক্ষের কাছে গ্রহণযোগ্য হয়। বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেটি আর প্রসারিত যেন না হয়, সেটিকে মাথায় রেখে সিদ্ধান্ত নিতে হবে।

গত সপ্তাহে হামাস যে হামলা চালিয়েছে, সেটি ইসরাইলের কয়েক দশকের বর্বরতার প্রতিশোধ বলে মনে করেন পুতিন।

এদিকে হামাসের হামলার পর থেকে ফিলিস্তিনে ব্যাপক হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। দুই পক্ষে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ২৩০০ জনে পৌঁছেছে।

এর মধ্যে ইসরাইলে নিহত হয়েছে ১২০০ ও ফিলিস্তিনে ১১০০। খাদ্য, পানি ও বিদ্যুৎ না থাকায় এবং ইসরাইলের নির্বিচারে হামলায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা।

ইসরাইল-ফিলিস্তিন সংঘাত পঞ্চম দিনে গড়িয়েছে। ইসরাইলের অব্যাহত বিমান হামলায় কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। এ যেন মৃত্যু আর আতঙ্কের উপত্যকা। আকাশে যুদ্ধবিমানের বিকট শব্দ। চারদিকে বিধ্বস্ত ভবনের ইটপাথর।

Loading