বাংলাদেশে নির্দিষ্ট কোনো দলকে সমর্থন করে না যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২:০৪ অপরাহ্ণ , অক্টোবর ৩, ২০২৩

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, নির্দিষ্ট কোনো দলকে সমর্থন দিয়ে বাংলাদেশের নির্বাচনকে প্রভাবিত করতে চায় না ওয়াশিংটন।

স্থানীয় সময় সোমবার (২ অক্টোবর) নিয়মিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মিলার।

ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মিলার জানান, বাংলাদেশের জনগণের মতোই স্বচ্ছ, স্বাধীন ও শান্তিপূর্ণ নির্বাচন চায় বাইডেন প্রশাসন। স্বাধীনভাবে নেতা নির্বাচনের অধিকার তাদের রয়েছে বলেও মনে করেন মিলার।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র কোনো বিশেষ দলকে সমর্থন করে না এবং নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করতে চায় না। বাংলাদেশের জনগণ যেন স্বাধীনভাবে তাদের নেতাদের নির্বাচন করতে পারে, যুক্তরাষ্ট্র শুধু এটাই নিশ্চিত করতে চায়।

আর এই কারণেই বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন নিশ্চিতের লক্ষ্যে নতুন ভিসা নীতি ঘোষণা করা হয়েছে বলে জানান তিনি। মিলার বলেন, আমরা যে ভিসা বিধিনিষেধ আরোপের নীতি ঘোষণা করেছি তা বাংলাদেশের জনগণের স্বাধীনভাবে তাদের নেতা নির্বাচনের আকাঙ্ক্ষাকে সমর্থন করে।

তিনি বলেন, বাংলাদেশিরা নিজেরাই যা চায় যুক্তরাষ্ট্রও সেটিই চায়। আর তা হচ্ছে- অবাধ ও সুষ্ঠু নির্বাচন যা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের সরকার, রাজনৈতিক দল, সুশীল সমাজ এবং মিডিয়া সবাই তাদের ইচ্ছা প্রকাশ করেছে যে, আসন্ন জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হোক– ঠিক যেমনটা আমরাও চাই।

Loading