ফ্রান্সের থেকে ১০টি এয়ারবাস কিনবে বাংলাদেশ

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১২, ২০২৩

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, এয়ারবাস কোম্পানির কাছ থেকে ১০টি বিমান কেনার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ। গতকাল সোমবার বাংলাদেশে সফররত ম্যাখোঁর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের পর এক বিবৃতিতে এ কথা জানান ফরাসী প্রেসিডেন্ট।

বিবৃতিতে ম্যাখোঁ বলেছেন, ‘ইউরোপীয় মহাকাশ শিল্পে আস্থা রাখার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। ‘এ ৩৫০’ মডেলর ১০টি এয়ারবাসের জন্য প্রতিশ্রুতিটি খুবই গুরুত্বপূর্ণ।’ এ বিষয়ে বেসামরিক বিমান প্রতিমন্ত্রী বলেছেন, প্রাথমিক পর্যায়ে দুটি এয়ারবাস বিমানের অর্ডার দেয়া হবে। আমরা পর্যায়ক্রমে ১০টি উড়োজাহাজ চেয়েছি। এ বিষয়ে পর্যালোচনা করছে আমাদের কারিগরি কমিটি।

এয়ারবাস ‘এ ৩৫০’ হলো একটি দূরপাল্লার, ওয়াইডবডির ও দুই ইঞ্জিনবিশিষ্ট জেট বিমান; যা এয়ারবাস কোম্পানি নির্মাণ করে থাকে। ৫১ বছরে বাংলাদেশের ২০টিরও বেশি বোয়িং সমৃদ্ধ উড়োজাহাজ রয়েছে। বেশিরভাগই ওয়াইডবডির বিমান। তবে এখনও কিছু ড্যাশ-৮ রয়েছে বহরে। এবার এয়ারবাস কিনতে আগ্রহী বাংলাদেশ সরকার।

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, ‘প্রাথমিক পর্যায়ে দুটি এয়ারবাস বিমানের অর্ডার দেয়া হবে। আমরা পর্যায়ক্রমে ১০টি উড়োজাহাজ চেয়েছি। এ বিষয়ে পর্যালোচনা করছে আমাদের কারিগরি কমিটি। বিমানগুলো নতুন ও পুরোনো রুট মিলিয়ে ব্যবহার হবে। প্রতিটি দেশের বহরে এয়ারবাস ও বোয়িং আছে। কিন্তু আমাদের শুধু বোয়িং আছে। একটিও এয়ারবাস নেই।’

যাত্রীসেবার মানোন্নয়নে এয়ারবাসের কাছ থেকে ১০টি উড়োজাহাজ কেনার প্রক্রিয়া অনেক আগেই শুরু করেছিল বিমান বাংলাদেশ। রাষ্ট্রীয় সংস্থাটি এয়ারবাস ও বোয়িংয়ের মাধ্যমে শক্তিশালী বহর তৈরি করতে চায়।

Loading