কুবিতে প্রথমবারের মতো ‘সিটিজেন চার্টার’

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ , জুন ৭, ২০২৩

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসনের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি দপ্তরে প্রথমবারের মতো সেবাপ্রদান প্রতিশ্রুতি প্রণয়ন করা হয়েছে।

মঙ্গলবার (৬জুন) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ও সেবাপ্রদান প্রতিশ্রুতি কমিটির সদস্য-সচিব মোহাম্মদ এমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেন।

সেবাপ্রদান প্রতিশ্রুতিতে পাওয়া যাবে তিন ধরনের সেবা- নাগরিক সেবা, প্রাতিষ্ঠানিক সেবা, অভ্যন্তরীণ সেবা।

নাগরিক সেবার মধ্যে অন্তর্ভুক্ত হল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ব্যবস্থাপনা ও অন্য প্রতিষ্ঠান সংক্রান্ত কার্যাবলী ব্যতীত অন্য সকল সেবাগ্রহীতার (ছাত্র/অভিভাবক/অংশীজন) সাথে সম্পাদিত কার্যাবলী/প্রদেয় সেবা। প্রাতিষ্ঠানিক সেবার মধ্যে অন্তর্ভুক্ত হল বিশ্ববিদ্যালয়ের সাথে অন্য প্রতিষ্ঠানের (ইউজিসি/শিক্ষামন্ত্রণালয়/স্থানীয় প্রশাসন/অন্যান্য বিশ্ববিদ্যালয় প্রভৃতি) সম্পাদিত কার্যাবলী/প্রদেয় সেবা। এছাড়া অভ্যন্তরীণ সেবার মধ্যে অন্তর্ভুক্ত হল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও ব্যবস্থাপনা সংক্রান্ত (দপ্তর থেকে দপ্তর/বিশ্ববিদ্যালয়ে নিয়োজিত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী) কার্যাবলী/প্রদেয় সেবা।

এছাড়াও পুরো সিটিজেন চার্টারের সামারী তৈরি করে একটি ফ্লোচার্ট তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে যা মূল ফটকের সামনে থাকবে এবং এক নজরে সবাই সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে জানতে পারবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক
বলেন, ‘প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের প্রতিটি দপ্তরের জন্য সেবাপ্রদান প্রতিশ্রুতি প্রণয়ন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এটি আপলোড করা হয়েছে। কিছু ত্রুটি থাকতে পারে। প্রতি তিন মাসে প্রয়োজনীয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের সুযোগ রয়েছে বিধায় তা ধাপে ধাপে হালনাগাদ করা হবে।’

Loading