ঘূর্ণিঝড় মোখার আঘাত সামলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা

প্রকাশিত: ৩:১০ অপরাহ্ণ , মে ১৬, ২০২৩

ঘূর্ণিঝড় মোখার আঘাত সামলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন কক্সবাজারের সেন্টমার্টিন ও টেকনাফের মানুষ। বিধ্বস্ত ঘরবাড়ি মেরামতের কাজ চালিয়ে যাচ্ছেন তারা।

ঘূর্ণিঝড়ের তাণ্ডব থামার পর অনেকেই আশ্রয়কেন্দ্র ছেড়ে বাড়িতে ফিরে যান। তবে, সম্পূর্ণ বিধ্বস্ত হওয়া বাড়িগুলোর সদস্যরা স্বজনদের কাছে বা আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন।

মোখার প্রভাবে একমাত্র প্রবাল সমৃদ্ধ দ্বীপ সেন্টমার্টিনে ২ হাজারের বেশি ঘরবাড়ি, দোকানপাট ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে সম্পূর্ণ ভেঙে গেছে ১ হাজার ২০০টির বেশি স্থাপনা।

দ্বীপের মাঝেরপাড়া, কোনারপাড়া, গলাচিপা, দক্ষিণপাড়া, পশ্চিমপাড়া, উত্তরপাড়ার অধিকাংশ কাঁচা ঘরবাড়ি মিশে গেছে মাটির সঙ্গে। একইভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের তিনটি ওয়ার্ডের প্রায় ২ হাজার বাড়িঘর।

একেবারে নিশ্চিহ্ন হওয়া বাড়ির লোকজনের কেউ কেউ আশ্রয়কেন্দ্রে এবং অনেকে আত্মীয়স্বজনের বাসায় আশ্রয় নিয়ে মাথা তুলে দাঁড়ানোর প্রচেষ্টা চালাচ্ছেন বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

এদিকে টেকনাফ ও সেন্টমার্টিন দ্বীপে ত্রাণ সহায়তা পৌঁছেছে। নগদ সহায়তা, পুনর্বাসন, গৃহনির্মাণ, চিকিৎসাসহ সবধরনের সহায়তা দেওয়ার বিষয়ে আশ্বস্ত করেছে জেলা প্রশাসন। এর আগে সোমবার বিকালে জেলা প্রশাসন ও কোস্টগার্ডের পক্ষ থেকে কিছু ত্রাণ বিতরণ করা হয়।

Loading