দেশজুড়ে বিক্ষোভের ডাক ইমরান খানের

প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ , মে ১৪, ২০২৩

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান রবিবার দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছেন।শনিবার রাতে ইউটিউবে প্রচারিত ভাষণে ইমরান খান বলেন, ‘স্বাধীনতা সহজে আসে না। একে ছিনিয়ে আনতে হয়। এর জন্যে ত্যাগ স্বীকার করতে হয়।’

তিনি সমর্থকদের প্রতি রবিবার দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত রাখার এবং অবিলম্বে নির্বাচনের জন্যে বুধবার প্রচারণায় ফিরে আসার আহ্বান জানান।

তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানকে মঙ্গলবার দেশটির রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট চত্বর থেকে গ্রেফতার করে আধা সামরিক বাহিনী। আল-কাদির ট্রাস্ট মামলায় তাকে গ্রেফতার করা হয়। গ্রেপ্তারের পরই পাকিস্তান বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে। পাকিস্তানের বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে পিটিআইয়ের কর্মী-সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে অন্তত নয়জন নিহত হয়।

শুক্রবার সুপ্রিম কোর্ট তার আটককে অবৈধ ঘোষণা করেন এবং জামিন দেন।

ইমরান খানকে গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত করা হয়। তিনি চার বছরেরও কম সময় পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

গত বছরের নভেম্বরে তিনি যখন পাকিস্তানের ওয়াজিরাবাদ শহরে প্রচারণা করছিলেন, তখন তার পায়ে গুলি করা হয়। তিনি এই ঘটনার জন্য একজন ঊর্ধ্বতন সেনা গোয়েন্দা কর্মকর্তাকে দায়ী করেছিলেন।

ইমরান খান পাকিস্তানের অত্যন্ত প্রভাবশালী সেনাবাহিনীর সমালোচনা করে আসছিলেন কয়েকমাস ধরেই। তিনি তার গ্রেফতারের জন্যেও সেনাপ্রধানকে দায়ী করে সাংবাদিকদের বলেছেন, একজন ব্যক্তি, সেনাপ্রধানই এই গ্রেফতারের জন্যে দায়ী।

এদিকে সেনাবাহিনী ইমরান খানের অভিযোগ অস্বীকার করে শনিবার প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভুলধারণা তৈরির বিষয়ে সতর্ক করেছে।

চলতি বছরের শেষের দিকে পাকিস্তানে জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে।

সূত্র: বাসস

Loading