পাকিস্তানে সহিংসতায় পুলিশ বলছে নিহত ৮, পিটিআই’র দাবি ৪৭

প্রকাশিত: ২:০৯ অপরাহ্ণ , মে ১১, ২০২৩

দুর্নীতি মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় প্রধান ইমরান খানকে রিমান্ডে নেয়ার পর দেশটিতে বিক্ষোভ আরও জোরালো হয়েছে। বিভিন্ন স্থানে ভাংচুর-সংঘর্ষ অব্যাহত রয়েছে। সংঘর্ষে এ পর্যন্ত অন্তত ৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। যদিও ইমরানের দল পিটিআইয়ের দাবি, নিহতের সংখ্যা ৪৭।

এদিকে, জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে দেশের শত্রুদের কঠোর শাস্তির হুশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খানকে গ্রেফতারের পর বুধবার ৮ দিনের রিমান্ডে নিয়েছে তদন্ত সংস্থা- পাকিস্তান ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো।

এ ঘটনায় বিক্ষোভে উত্তাপ আরও বেড়েছে। রাতভর বিভিন্ন স্থানে ব্যাপক ভাংচুর চালায় ইমরানের দল পিটিআই সমর্থকরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঞ্জাব, ইসলামাবাদসহ অন্তত ৪টি প্রদেশে সেনা মোতায়েনের পরও থামছে না বিক্ষোভ।

ইসলামাবাদের পর সিন্ধু প্রদেশে জারি করা হয়েছে ১৪৪ ধারা।

পুলিশ জানায়, সংঘর্ষে পেশোয়ারে ৪ জনসহ অন্তত ৮ জন নিহত হয়েছে। তবে পিটিআই বলছে, নিহতের সংখ্যা ৪৭। এরমধ্যে পেশোয়ারে ১৪ ও খাইবার পাখতুনখাওয়ায় নিহত হয়েছে ২০ জন।

ইমরান খানকে গ্রেফতারের প্রতিবাদে দেশব্যাপী চলমান এ বিক্ষোভের মধ্যেই জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। এসময় ইমরানের দলের কর্মীদের কর্মকান্ডকে ‘ক্ষমার অযোগ্য অপরাধ’ বলে কড়া সমালোচনা করেন তিনি।

একইসঙ্গে সরকারি সম্পত্তি ক্ষতিগ্রস্ত করাকে ‘সন্ত্রাসী কর্মকান্ড’ আখ্যা দেন। সন্ত্রাসী ও রাষ্ট্রের শত্রুদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার হুঁশিয়ার দেন প্রধানমন্ত্রী শাহবাজ।

Loading